রবিবার, ১৬ মে ২০২১, ১২:২৭ অপরাহ্ন

২০২১ অর্থবছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক ফলাফল প্রকাশ করেছে ওরাকল

    প্রকাশিত: সোমবার, ১৫ মার্চ, ২০২১

ওরাকল কর্পোরেশন চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক ফলাফল ঘোষণা করেছে। বছর শেষে ওরাকলের মোট ত্রৈমাসিক আয় ৩ শতাংশ বেড়ে ১০.১ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে। ক্লাউড সেবা ও লাইসেন্স সাপোর্ট থেকে আয় ৫ শতাংশ বেড়ে ৭.৩ বিলিয়ন মার্কিন ডলার এবং ক্লাউড লাইসেন্স ও অন-প্রিমিসেস লাইসেন্স থেকে আয় ৪ শতাংশ বেড়ে ১.৩ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

জিএএপি অপারেটিং আয় ১০ শতাংশ বেড়ে ৩.৯ বিলিয়ন ডলার হয়েছে যেখানে জিএএপি অপারেটিং মার্জিন ছিল ৩৮ শতাংশ। নন-জিএএপি অপারেটিং আয় ১০ শতাংশ বেড়ে ৪.৮ বিলিয়ন ডলার হয়েছে যেখানে নন-জিএএপি অপারেটিং মার্জিন ছিল ৪৭ শতাংশ। জিএএপি ও নন-জিএএপি মোট আয় যথাক্রমে ৯৫ শতাংশ ও ১০ শতাংশ বেড়ে ৫.০ ও ৩.৫ বিলিয়ন ডলার হয়েছে। প্রতি শেয়ারে জিএএপি ও নন-জিএএপি আয় ১১৩ শতাংশ ও ২০ শতাংশ করে বেড়ে যথাক্রমে ১.৬৮ ও ১.১৬ ডলার হয়েছে। অঙ্গসংস্থাগুলোতে রাজস্ব হস্তান্তরের ফলে একক ট্যাক্স মওকুফ থেকে ২.৩ বিলিয়ন ডলার আয় হয়েছে যা জিএএপি মোট আয়ে প্রভাব ফেলেছে।

স্বল্পমেয়াদী স্থগিত রাজস্ব হয়েছে ৮.১ বিলিয়ন ডলার। অপারেটিং অর্থ প্রবাহ ছিল গত ১২ মাসের মধ্যে ১৪.৭ বিলিয়ন ডলার।

ওরাকলের সিইও সাফরা কার্টজ বলেন, “আমরা ক্লাউড ইআরপি মার্কেটে আমাদের নেতৃত্ব ধরে রেখেছি এবং এটার স¤প্রসারণ অব্যাহত রয়েছে কেননা এই প্রান্তিকে আমাদের ফিউশন ইআরপি ব্যবসা ৩০ শতাংশ ও নেটস্যুট ইআরপি ব্যবসা ২৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।” তিনি আরো বলেন, “ওরাকল দুর্দান্ত গতিতে এর বিলিয়ন ডলারের সর্বোচ্চ লাভজনক ইআরপি ক্লাউড ব্যবসা স¤প্রসারণ করে চলেছে যা সাবস্ক্রিপশন থেকে আয় ৫ শতাংশ ও অপারেটিং থেকে আয় ১০ শতাংশ বৃদ্ধিতে অনেক সাহায্য করেছে। বর্তমানে ওরাকলের মোট আয়ের ৭২ শতাংশ আসছে সাবস্ক্রিপশন ফি থেকে এবং এই চলমান আয়, খরচ বাদে শেয়ার প্রতি আমাদের দুই সংখ্যার নন-জিএএপি আয় বাড়াতে সহায়তা করেছে।”

ওরাকলের চেয়ারম্যান ও সিটিও ল্যারি এলিসন বলেন, “আবারো তৃতীয় প্রান্তিকে ওরাকলের দ্বিতীয় প্রজন্মের ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার ব্যবসা গ্রাহক বাড়াতে ও রাজস্ব আয় হার ১০০% ছাড়িয়ে যেতে সহায়তা করেছে। আমরা দ্রæতই নতুন অঞ্চল খুলবো যেন এই ক্রমবর্ধমান ক্লাউড ব্যবসাকে আরো ভালোভাবে পরিচালনা করা যায়। বিশ্লেষকরা ইআরপি ক্লাউড ব্যবসায় ওরাকলের বিকল্প দেখছে না এবং এই প্রান্তিকে ওরাকল বিভিন্ন কোম্পানির প্রায় ১০০ মিলিয়ন ডলারের অধিক মূল্যের এসএপি ইআরপি, ওরাকল ফিউশন ইআরপি’তে স্থানান্তরের চুক্তি স্বাক্ষর করেছে।”

বোর্ড অব ডিরেক্টরস ২০ বিলিয়ন ডলারের শেয়ার পুনঃবিক্রির জন্য সম্মত হয়েছে। এছাড়াও ওরাকল জানায় বোর্ড অব ডিরেক্টরস শেয়ার প্রতি ০.৩২ ডলার মুনাফা ঘোষণা করেছে যা বর্তমানের ০.২৪ ডলার মুনাফা থেকে ৩৩ শতাংশ বেশি। ওরাকলের চেয়ারম্যান ও সিটিও এবং সর্বোচ্চ শেয়ারের মালিক ল্যারি এলিসন এই ঘোষণায় ও ভোটে অংশ নেননি। এই মুনাফা ৮ এপ্রিল ২০২১ তারিখের মধ্যে শেয়ারহোল্ডারদের দিয়ে দেয়া হবে যা তারা ২২ এপ্রিল ২০২১ তারিখে তুলতে পারবে।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।
রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT