রবিবার, ১৬ মে ২০২১, ১১:২৪ পূর্বাহ্ন

১২ এপ্রিল থেকে ওমানে রমজান শুরুর সম্ভাবনা

ওমান প্রতিনিধিঃ
    প্রকাশিত: রবিবার, ৪ এপ্রিল, ২০২১
আসন্ন রমজান উপলক্ষে ওমানে নতুন কর্মঘন্টা ঘোষণা
ফাইল ছবিঃ

আসন্ন পবিত্র রমজান মাস শুরুর সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে ওমান সহ বিশ্বের কয়েকটি মুসলিম দেশ। এর মধ্যে রয়েছে ওমান, ইন্দোনেশিয়া ও আরব আমিরাত। দেশ ৩’টি তাদের স্থানীয় জ্যোতির্বিদ্যা বিষয়ক ব্যক্তি ও সংগঠনের মতামতের ভিত্তিতে এ তারিখ ঘোষণা করেছে।

ওমানের জ্যোতির্বিদ্যা বিষয়ক ব্যক্তি ও সংগঠনের মতামতের ভিত্তিতে আগামী ১২ই এপ্রিল থেকে দেশটিতে রমজান শুরু হবার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। ওমানের চাঁদ দেখা কমিটির দেওয়া তথ্যমতে আগামী ১২ এপ্রিল (সোমবার) ওমানে রমজানের চাঁদ দেখার সম্ভাবনা রয়েছে। তবে গোটা বিষয়টি নির্ভর করছে চাঁদ দেখার উপর।

May be an image of 1 person, headscarf and text that says "#LETS_CONNECT FRIENDI mobile MORE MINUTES MORE STORIES ENJOY UNLIMITED VALIDITY 250 LOCAL MINUTES RO3 *410*3# FREEDOM PLAN UNLIMITED VALIDITY 1 10"

এদিকে গত মাসের শেষ সপ্তাহে বিশ্বের সবচেয়ে বেশি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়া রমজানের তারিখ ঘোষণা করে। আগামী ১৩ এপ্রিল দেশটি প্রথম রোজা পালন করা হবে। দেশটির মোহাম্মাদিয়া অর্গানাইজেশনের প্রধান কার্যালয় জ্যোতির্বিদ্যা সংক্রান্ত গণনার মাধ্যমে ১৪৪২ হিজরির পবিত্র রমজান মাসের প্রথম তারিখ ঘোষণা করেছে।

এর কয়েকদিন পর রোজার সম্ভাব্য তারিখ ঘোষণা করে সংযুক্ত আরব আমিরাত। বিশিষ্ট আরব জ্যোতির্বিদদের মতে পবিত্র রমজান মাস ১০০ দিনের মধ্যে শুরু হওয়ার কথা রয়েছে। সে হিসেবে ২০২১ সালের ১৩ এপ্রিল মঙ্গলবার থেকে (চাঁদ দেখা সাপেক্ষে) রমজানের রোজা শুরু হবে বলে আশা করা হচ্ছে।

 

স্থানীয় সংবাদমাধ্যম আমিরাতউইমেন ডটকমের খবরে বলা হয়, আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেসের সদস্য ইব্রাহিম আল জারওয়ান বলেছেন, সংযুক্ত আরব আমিরাতে ২০২১ সালের ১২ এপ্রিল সন্ধ্যা ৬:৩০ এ চাঁদ দেখা হবে বলে আশা করা হচ্ছে।

ইন্দোনেশিয়া বিশ্বের সর্ববৃহৎ মুসলিম দেশ। দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ। ইন্দোনেশিয়া ও আমিরাত রোজার তারিখ ঘোষণার ফলে বাংলাদেশে রোজা কবে শুরু তা নিয়ে বেশ আগ্রহ সৃষ্টি হয়েছে। বাংলাদেশে রোজা কবে শুরু হতে পারে এমন কোনো সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয় না। বিষয়টি সম্পূর্ণ চাঁদ দেখার ওপর নির্ভর করে। ইসলামিক ফাউন্ডেশনের পক্ষে চাঁদ দেখা কমিটি চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত হওয়ার পর রোজার ঘোষণা দেন।

যদিও দেশের বিভিন্ন এলাকায় সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা পালন হয়ে থাকে। বাংলাদেশে চাঁদ দেখা না গেলেও যদি সৌদি আরবে চাঁদ দেখা যায় তাহলে দেশে বেশ কয়েকটি এলাকায় রোজা শুরু করেন স্থানীয়। এসব এলাকায় ঈদও হয় সৌদি আরবের সঙ্গে মিল রেখে। তবে আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেসের সদস্য ইব্রাহিম আল জারওয়ান আমিরাতে রোজা শুরু যে সম্ভাব্য তারিখ বলেছেন সে হিসেবে বাংলাদেশেও ১৩ বা ১৪ এপ্রিল রোজা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

এদিকে ওমানে যদি ১২ এপ্রিল পহেলা রমজান হয়, তাহলে বাংলাদেশে ১৩ তারিখ পহেলা রমজান হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে পূর্বের বছর গুলোর হিসেব করলে ওমান এবং বাংলাদেশের রোজা এবং ঈদ প্রায় একই দিনে হওয়ার রেকর্ড পাওয়া যায়। এমতাবস্থায় সম্পূর্ণ বিষয়টি নির্ভর করছে চাঁদ দেখার উপর বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।
রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT