রবিবার, ১৬ মে ২০২১, ১১:০০ পূর্বাহ্ন

এবছরও মসজিদে তারাবি নিষিদ্ধ করলো ওমান

ওমান প্রতিনিধিঃ
    প্রকাশিত: সোমবার, ১২ এপ্রিল, ২০২১
এবছরও মসজিদে তারাবি নিষিদ্ধ করলো ওমান

ওমানে করোনা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আসন্ন রমজানে তারাবির নামাজ বাড়িতে পড়ার আহ্বান জানানো হয়েছে। দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, রমজানে তারাবির নামাজ পরিবারের সদস্যদের সাথে বা বাড়িতে আদায় করা যেতে পারে। বিশ্বের অনেক দেশ তারাবির নামাজ বাড়িতে পড়ার নির্দেশ দিয়েছে। তাই করোনা মহামারি রোধে গত বছরের ন্যায় এবছরও ওমানে মসজিদে তারাবীহ নামাজ পড়ার কোনো অনুমতি নেই। তারাবি এবং তাহাজ্জুদের নামাজ মসজিদের পরিবর্তে ঘরে পরতে অনুরোধ জানিয়েছে ওমানের ধর্ম মন্ত্রণালয়। 

মন্ত্রণালয়ের এক প্রবীণ কর্মকর্তা বলেন, “ফরজ নামাজ ব্যতীত সুন্নত এবং নফল নামাজ ঘরে পড়া উত্তম।” তিনি আরো বলেন, রমজানের চাঁদ দেখার পর তারাবি পরতে হবে। এ ছাড়াও পবিত্র রমজান মাসে কুরআন তেলাওয়াত থেকে শুরু করে বিভিন্ন ইবাদত বন্দেগী করার সুযোগ রয়েছে। তারাবীহ নামাজ ফরজ নামাজের মতো বাধ্যতামূলক নয়। এই নামাজ কাযা হলে রোজার কোনো ক্ষতি হবে না।”

তিনি আরো বলেন, “হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তারাবীহ নামাজ স্বল্প সময়ের জন্য জামাতে আদায় করতেন এবং পরে তিনি ঘরে বসেই এই ইবাদত করতেন। তবে পরবর্তীতে ইসলামের দ্বিতীয় খলিফা ওমর (রা:) সময় বিশ রাকাত তারাবীহ নামাজ জামাতে পরা শুরু হয়।

 

এদিকে ওমানে রমজানের চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে আজ। কমিটির সভাপতি আইন ও অনুষঙ্গ বিষয়ক মন্ত্রী শায়খ আবদুল্লাহ বিন মোহাম্মদ আল সালমি, মুফতি শায়খ আহমেদ বিন হামাদ আল খলিলীর সমন্বয়ে বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকে উপস্থিত থাকবেন ডঃ মোহাম্মদ বিন সাইদ আল মামারী, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব প্রকৌশলী খালিদ বিন হিলাল আল বুয়েদী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব ড. সালেহ বিন হামাদ আল রাশদী, সুপ্রিম কোর্টের উপ-চেয়ারম্যান ও মুসান্দাম প্রদেশের আপিল কোর্টের চেয়ারম্যান শেখ আবদুল্লাহমান বিন আবদুল সত্তার আল কামালি এবং আপিল কোর্টের বিচারক শাইখ মুহাম্মদ বিন সেলিম আল নাহদী।

গতকাল (রবিবার) এক বিবৃতিতে দেশটির অর্থ ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের জ্যোতির্বিজ্ঞান বিষয়ক অধিদফতর জানিয়েছে, ১২ এপ্রিল (সোমবার) দেশটিতে রমজানের চাঁদ দেখার সম্ভাবনা রয়েছে। সোমবার সন্ধ্যা ৬.৩১ মিনিটে ওমানের আকাশে রমজানের চাঁদ দেখার সম্ভাবনা রয়েছে। সুপ্রিম কমিটির স্বাস্থ্যবিধি মেনে ওমানের নাগরিক এবং প্রবাসীদের চাঁদ দেখতে আহ্বান জানিয়েছে কমিটি। 

 

আরো দেখুনঃ

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।
রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT