রবিবার, ১৬ মে ২০২১, ১২:৩৯ অপরাহ্ন

রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর নামে উপহার প্রতারণা থেকে প্রবাসীরা সাবধান

ওমান প্রতিনিধিঃ
    প্রকাশিত: বুধবার, ১৪ এপ্রিল, ২০২১
রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর নামে উপহার প্রতারণা থেকে প্রবাসীরা সাবধান

রমজান উপলক্ষে রাষ্ট্রপতির নির্দেশে সরকার সবার বিকাশ অথবা নগদ একাউন্টে ৫ হাজার টাকা উপহার দিচ্ছেন। অথবা লকডাউন এবং রমজান উপলক্ষে প্রধানমন্ত্রী ২৫০০ টাকা করে প্রণোদনা দিচ্ছেন। এসব অনুদান পেতে বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করার পরামর্শ দিচ্ছে কিছু প্রতারক চক্র। ভুল তথ্য, মিথ্যা প্রলোভন দেখিয়ে তারা গ্রাহককে ফাঁদে ফেলছে। তাই এমন সব প্রতারক থেকে সাবধান হওয়ায় পরামর্শ দিয়েছে সাইবার নিরাপত্তা বিষয়ক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান বাংলাদেশ সিভিলিয়ান ফোর্স।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কয়েকটি গ্রুপে রমজান উপলক্ষে রাষ্ট্রপতির নির্দেশনায় অনুদান দেওয়া হচ্ছে বলে পোস্ট করা হচ্ছে। সেখানে বলা হচ্ছে, ‘রমজান মাস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতির নির্দেশে সরকার সবার বিকাশ একাউন্টে ৫,০০০ টাকা উপহার দিচ্ছে।’ এমন প্রলোভন দেখিয়ে পোস্টে দেওয়া একটি লিংকে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। বলা হচ্ছে- নিচের লিংকে ঢুকে বিকাশ অথবা নগদ একাউন্ট নম্বর দিলেই সঙ্গে সঙ্গে টাকা চলে যাবে।

 

এ ব্যাপারে বাংলাদেশ সিভিলিয়ান ফোর্সের প্রধান আদিল হাসান বলেন, প্রযুক্তির ছোঁয়ায় বর্তমান বিশ্ব এখন হাতের মুঠোয়। তবে প্রযুক্তি না বুঝার কারণে কখনও কখনও কারও জন্য জীবনের হুমকি হয়ে অসনি সংকেত দেয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি চক্র প্রায় সময়ই এমন ভুল তথ্য দিয়ে সাধারণ মানুষকে বোকা বানায়। সুযোগ বুঝে অনেক সময় মিথ্যা প্রলোভন দেখিয়ে গ্রাহকের পিন নাম্বার (গোপন নাম্বার) নিয়ে অর্থ হাতিয়ে নেয়। রমজান মাস ঈদ ও বিভিন্ন উৎসবে এ ধরনের প্রতারণা বেড়ে যায়। এই সব লিংকে ক্লিক করা থেকে বিরত থাকতে হবে। অন্যথায় নিজের মোবাইলের গোপনীয় সব তথ্য হ্যাকারদের কাছে চলে যাওয়ার ঝুঁকি রয়েছে। 

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।
রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT