রবিবার, ১৬ মে ২০২১, ১১:৪৭ পূর্বাহ্ন

এই মুহূর্তে দেশে ফিরতে যা করতে হবে প্রবাসীদের

নিজস্ব প্রতিবেদক
    প্রকাশিত: রবিবার, ২৫ এপ্রিল, ২০২১
এই মুহূর্তে দেশে ফিরতে যা করতে হবে প্রবাসীদের

লকডাউন চলাকালে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকায় প্রবাসীদের দেশে আসতে নিরুৎসাহিত করছে সরকার। তবে ৭ দেশ থেকে জরুরি প্রয়োজনে প্রবাসীরা দেশে আসতে পারবেন। দেশগুলো হচ্ছে, ওমান, চীন, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, কাতার, সিঙ্গাপুর ও সৌদি আরব।

এদিকে বিদেশ থেকে দেশে আসলে এখন থেকে ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টিনের পরিবর্তে ৩দিন করা হয়েছে। ফলে এখন বাধ্যতামূলক কোয়ারেন্টিন ৩ দিন। তবে যাদের যাদের করোনার দুটি ভ্যাকসিন নেওয়া আছে এবং করোনা নেগেটিভ সার্টিফিকেট আছে তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকা লাগবে না। তারা বাড়িতে যেয়ে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকবেন। স্থানীয় প্রশাসন তা নিশ্চিত করবে।

যাদের করোনার ভ্যাকসিনের একটি ডোজ নেওয়া আছে, কিন্তু ২য় ডোজ নেননি এবং তাদের করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকলে ৩ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানো হবে। ৪র্থ দিন করোনা টেষ্ট করার পর নেগেটিভ রিপোর্ট আসলে বাকি ১১ দিন বাড়িতে যেয়ে কোয়ারেন্টিন করতে হবে।

এ সিদ্ধান্ত ২৪ এপ্রিল থেকে কার্যকর হয়েছে বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। বেবিচক জানিয়েছে, ভারত থেকে কেউ স্থলপথে এলে তাঁকে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে ১৪ দিন থাকতে হবে। আগে আকাশপথে এলেও ১৪ দিনের কোয়ারেন্টিনের নির্দেশনা ছিল।

 

এদিকে উত্তরার দিয়াবাড়ি আইসোলেশন সেন্টার ও ব্র্যাক ট্রেনিং সেন্টারে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের ব্যবস্থা করা হচ্ছে। সশস্ত্র বাহিনী বিভাগ একটি ৬০০ সিটের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন সেন্টার করবে বলে জানিয়েছে বেবিচক। সরকারি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে সিট ফাকা থাকা সাপেক্ষে প্রবাসীরা সম্পূর্ণ বিনা খরচে ৩ দিন কোয়ারেন্টাইন করতে পারবেন।

তবে কেউ চাইলে নিজ খরচে হোটেলেও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করতে পারবে। এ ব্যাপারে ইতিমধ্যেই উত্তরার ব্র্যাক ট্রেনিং সেন্টারে সশস্ত্র বাহিনী বিভাগ একটি ৬০০ সিটের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সেন্টারের কাজ শুরু করেছে এবং সারাদেশে তারা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের ধারণক্ষমতা চার হাজার সিটে উন্নীত করবে বলে জানিয়েছে বেবিচক।

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।
রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT