রবিবার, ১৬ মে ২০২১, ১২:০৫ অপরাহ্ন

ওমান প্রবেশে নিষেধাজ্ঞায় চরম বিপাকে প্রবাসীরা 

ওমান প্রতিনিধিঃ
    প্রকাশিত: রবিবার, ২৫ এপ্রিল, ২০২১
ওমান প্রবেশে নিষেধাজ্ঞায় চরম বিপাকে প্রবাসীরা 
ফাইল ছবিঃ

করোনা সংক্রমণ রোধে বাংলাদেশ সহ বিশ্বের বেশ কিছু দেশের নাগরিকদের ওমান প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির সুপ্রিম কমিটি। এমতাবস্থায় দেশে আটকেপড়া ওমানগামী প্রবাসীরা পড়েছেন চরম বিপাকে। অনেকেই টিকিট কনফার্ম করে কোভিড ইনস্যুরেন্স সহ ওমানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য হোটেল বুকিং দিয়ে অপেক্ষায় ছিলেন ফ্লাইটের। এমতাবস্থায় ফ্লাইট বন্ধ হওয়াতে যেমনি আর্থিকভাবে খতিগ্রস্থ হচ্ছেন, অপরদিকে অনেকেই সময়মতো ওমান প্রবেশ না করতে পারলে ভিসার মেয়াদ শেষ হওয়ার আতঙ্কে রয়েছেন।

 

একই অবস্থা ভারত ও পাকিস্তানি প্রবাসীদের ক্ষেত্রেও। শীঘ্রই দক্ষিণ এশিয়ার এই ৩ টি দেশের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে ওমান সুপ্রিম কমিটির প্রতি দাবী জানিয়েছেন প্রবাসীরা। সম্প্রতি দেশটির সুপ্রিম কমিটি করোনা ভাইরাস প্রতিরোধে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন। নতুন জারি করা নিষেধাজ্ঞা দ্রুত তুলে নেওয়া হবে বলে আশা ব্যক্ত করছেন তিন দেশে আটকে থাকা ওমান প্রবাসীরা। 

আজ ওমান এয়ার এবং সালাম এয়ারের দুইটি ফ্লাইট ঢাকা থেকে মাস্কাটের উদ্দেশ্যে রওয়ানা দিলেও এতে কোনো সাধারণ যাত্রী ছিলোনা বলে জানাগেছে। বর্তমান সময়ে শুধুমাত্র ওমান থেকে সপ্তাহে ৩ টি বিশেষ ফ্লাইটের মাধ্যমে বাংলাদেশে যাত্রী আসতে পারবে। তবে বাংলাদেশ থেকে ওমানি নাগরিক, স্বাস্থ্যকর্মী এবং তাদের পরিবার এবং কূটনীতিক পাসপোর্টধারি ব্যতীত কারো ওমান প্রবেশের অনুমতি নেই।

 

এদিকে সুপ্রিম কমিটি দেশটির পর্যটন খাতের উন্নয়নের দিকে খেয়াল করে শীঘ্রই নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে এমন দাবী ওমানের একাধিক ট্র্যাভেল প্রতিষ্ঠান। প্রতিষ্ঠান গুলোর দাবী, ওমান প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করায় এজেন্সি ও পর্যটন খাতের বিশাল ক্ষতি হচ্ছে। দেশটির একটি শীর্ষস্থানীয় ট্যুর এজেন্সির পরিচালক জানান, আমাদের ব্যবসায়ের একটি বড় অংশ জুড়ে রয়েছে এই তিনটি দেশ থেকে আসা নাগরিকরা। তাই এই খাতটিকে সচল রাখতে দ্রুত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা উচিত বলে মনে করেন তিনি।

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।
রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT