রবিবার, ১৬ মে ২০২১, ১১:৩৭ পূর্বাহ্ন

বাংলাদেশ থেকে ওমান যাবেন যেভাবে

ওমান প্রতিনিধিঃ
    প্রকাশিত: মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১
বাংলাদেশ থেকে ওমান যাবেন যেভাবে
ফাইল ছবিঃ

করোনা নিয়ন্ত্রণে একের পর এক নতুন নির্দেশনা জারি করছে ওমান সরকার। এতে কোনটা নিষিদ্ধ আর কোনটা অনুমোদিত তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে প্রবাসীরা। সর্বশেষ গত ২৪ এপ্রিল থেকে বাংলাদেশ, ভারত ও পাকিস্তান থেকে ওমান প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে ওমান সুপ্রিম কমিটি। এই ঘোষণা অনুযায়ী দেশটিতে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই ৩ দেশের কোনো নাগরিক ওমান প্রবেশ করতে পারবেননা। 

তবে সুপ্রিম কমিটির এই ঘোষণার একদিন পরেই দেশটির জাতীয় পতাকাবাহী প্রতিষ্ঠান ওমান এয়ারের এক ঊর্ধ্বতন কর্মকর্তা ঘোষণা দেন এই ৩ দেশের সাথে বিশেষ ফ্লাইট পরিচালনা করবে ওমান এয়ার। তবে এই বিশেষ ফ্লাইটে কারা যেতে পারবেন তার কোনো সুস্পষ্ট ব্যাখ্যা দেওয়া হয়নি। এদিকে গত ২৫ এপ্রিল বাংলাদেশ থেকেও সালাম এয়ার এবং ওমান এয়ারের মাধ্যমে ফ্লাইট পরিচালনা করা হয়েছে। সবকিছু মিলিয়ে একটা দ্বিধাদ্বন্দ্বের মধ্যে ছিলেন প্রবাসীরা।

 

অবশেষে এই বিষয় নিয়ে বিবৃতি জারি করেছে দেশটির সিভিল এভিয়েশন অথোরিটি। ২৫ এপ্রিলের ফ্লাইট এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হওয়া সংবাদ প্রসঙ্গে বিবৃতিতে উল্লেখ করা হয়, ওমান সুপ্রিম কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের নাগরিকদের ওমান প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে এবং এই সিদ্ধান্ত কমিটির পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত অব্যাহত থাকবে। তবে এই নিষেধাজ্ঞার সময়ে উক্ত ৩ টি দেশের কূটনীতিক, স্বাস্থ্যকর্মী এবং তাদের পরিবারের লোকজন বিশেষ ফ্লাইটের মাধ্যমে ওমান প্রবেশের অনুমতি পাবেন। 

 

জানাগেছে, বর্তমান সময়ে বাংলাদেশ থেকে ওমান এয়ার এবং সালাম এয়ারের ফ্লাইটে শুধুমাত্র উপরল্লেখিত বিশেষ ক্যাটাগরির লোকজন এই বিশেষ ফ্লাইটের মাধ্যমে ওমান যাচ্ছেন। এ ছাড়া বর্তমান সময়ে ট্রানজিটের মাধ্যমে সাধারণ যাত্রীদেরও দেশটিতে প্রবেশের সুযোগ রয়েছে বলে জানাগেছে। সেক্ষেত্রে ওমান আসার পূর্বে এই ৩ দেশের নাগরিকদের অন্য কোনো দেশে ট্রানজিট পয়েন্ট করে এরপর ওমান প্রবেশ করতে পারবেন।

তবে উক্ত যাত্রিকে গুনতে হবে মোটা অংকের টাকা। প্রথমে বাংলাদেশ থেকে পার্শ্ববর্তী কোনো দেশে ১৪ দিন ট্রানজিট করতে হবে, সেখানে ১৪ দিন হোটেলে নিজ খরচে কোয়ারেন্টাইন করতে হবে। অতঃপর ১৫ দিনে করোনা পরীক্ষা করে রেজাল্ট নেগেটিভ আসলে ওমান প্রবেশের অনুমতি পাবেন। তবে তাকে ওমান প্রবেশ করার পরেও পুনরায় ৭ দিনের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করতে হবে। সবমিলিয়ে এতে একজন যাত্রির কমপক্ষে এক লাখ খরচ পরবে ওমান প্রবেশে।

 

আরো দেখুন বুলেটিনে

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।
রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT