রবিবার, ১৬ মে ২০২১, ১১:৫৪ পূর্বাহ্ন

বোরকা নিষিদ্ধের অনুমোদন দিল শ্রীলঙ্কার মন্ত্রিসভা

আন্তর্জাতিক ডেস্কঃ
    প্রকাশিত: বুধবার, ২৮ এপ্রিল, ২০২১
বোরকা নিষিদ্ধের অনুমোদন দিল শ্রীলঙ্কার মন্ত্রিসভা

প্রায় ২ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশ শ্রীলঙ্কায় মুসলিমদের বোরকা নিষিদ্ধ ও একই সঙ্গে এক হাজারের বেশি মাদ্রাসা বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন দেশটির একজন মন্ত্রী। বার্তা সংস্থা রয়টার্স জানায়, এক সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কার জননিরাপত্তা মন্ত্রী সারাথ বীরাসেকারা বলেন, ‘জাতীয় নিরাপত্তা’ বিবেচনায় মুসলিম নারীদের পুরো মুখঢাকা বোরকা পরা নিষিদ্ধের প্রস্তাব রেখে একটি বিল মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠানো হয়েছে এবং তিনি শুক্রবার সেটিতে সই করেছেন।

 

বৌদ্ধ অধ্যুষিত দেশ শ্রীলঙ্কায় এর আগে ২০১৯ সালে অস্থায়ীভাবে পুরো মুখঢাকা বোরকা নিষিদ্ধ করা হয়েছিল। কয়েকটি গির্জা ও হোটেলে বোমা হামলার পর ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। হামলায় আড়াইশর বেশি মানুষ নিহত হয়। এদিকে জাতীয় শিক্ষা নীতিকে অবজ্ঞা করে যা খুশি শিশুদের তাই সেখানো হচ্ছে জানিয়ে শ্রীলঙ্কা সরকার দেশটির এক হাজারের বেশি মাদ্রাসাও বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করেছে বলেও জানান মন্ত্রী বীরাসেকারা।

 

এর আগে শ্রীলঙ্কা সরকার কোভিড-১৯ এ মারা যাওয়া মুসলমানদের মৃতদেহ পুড়িয়ে দিতে বাধ্য করেছিল। ইসলাম ধর্মের রীতি অনুযায়ী মৃতদেহ কবর দিতে হয়। কিন্তু কবর দিলে ভাইরাস মাটিতে ও পানিতে মিশে যেতে পারে যুক্তিতে কবর দেওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। যা নিয়ে আন্তর্জাতিক মহলে তীব্র সমালোচনা শুরু হলে এ বছরের শুরুর দিতে শ্রীলঙ্কা সরকার ওই নিষেধাজ্ঞা তুলে নিতে বাধ্য হয়।

এদিকে এই নিষিদ্ধকরণ মুসলিমদের অনুভূতিতে আঘাত করবে এক টুইট বার্তায় জানিয়েছেন শ্রীলঙ্কায় নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত সাদ খাত্তাক। সেইসাথে এই নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইন এবং ধর্মীয় মত প্রকাশের অধিকারের সঙ্গে সামঞ্জস্য নয় বলে টুইটারে পোষ্ট করেছেন জাতিসংঘের ধর্ম ও বিশ্বাসের স্বাধীনতা বিষয়ক বিশেষ প্রতিনিধি আহমেদ শাহেদ। 

 

আজকের বুলেটিন দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।
রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT