রবিবার, ১৬ মে ২০২১, ১২:৩৪ অপরাহ্ন

ওমানে চাকরি পরিবর্তনে এনওসি বাধ্যতামূলক নয়ঃ আরওপি

ওমান প্রতিনিধিঃ
    প্রকাশিত: সোমবার, ৩ মে, ২০২১
ওমানে চাকরি পরিবর্তনে এনওসি বাধ্যতামূলক নয়ঃ আরওপি

অবশেষে ওমানের বহুল প্রত্যাশিত এনওসি প্রথা নিয়ে বিবৃতি জারি করেছে দেশটির রয়্যাল ওমান পুলিশ (আরওপি)। এখন থেকে দেশটিতে কর্মরত প্রবাসী কর্মীরা কোনো প্রতিষ্ঠানে কাজের চুক্তি শেষ করে দুই বছর বা তার বেশি সময় পর আবার দেশে ফিরে নতুন কোনো প্রতিষ্ঠানে কাজ করার জন্য এনওসি বা অনাপত্তি প্রশংসাপত্রের প্রয়োজন পরবে না বলে জানিয়েছে আরওপি। অতীতে এই ধরনের নিয়ম বহাল থাকলেও বর্তমানে তা তুলে নিয়েছে ওমান সরকার এমনটি জানিয়েছে বিবৃতিতে।

 

আরওপি জানিয়েছে, ‘দেশটিতে রয়্যাল ডিক্রি জারি করা প্রবাসীদের আবাসিক আইন সম্পর্কিত নির্বাহী বিধিমালার কয়েকটি বিধান সংশোধন করা হয়েছে। সংশোধিত আইনের অনুচ্ছেদ ১ অনুযায়ী প্রবাসীদের এখন থেকে নতুন কোনো কাজের জন্য পুরনো এনওসি’র প্রয়োজন হবে না। 

 

গত ২৮ এপ্রিল ওমানের সরকারি গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে দেশটির পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল হাসান বিন মহসিন আল শারিকি বলেন, নতুন সংশোধনীর মাধ্যমে দেশটিতে কর্মরত প্রবাসী কর্মীরা কোনো বাধা ছাড়াই অন্য  চাকুরীতে প্রবেশ করতে পারবেন। এই জন্য তাদের পুরনো নিয়োগকর্তার এনওসি’র প্রয়োজন নেই। এনওসি’র  প্রয়োজনীয়তা কমিয়ে দেশে প্রবাসী কর্মীদের চাকরি পরিবর্তন আরো সহজ করা হয়েছে। নতুন এই নিয়ম চলতি বছরের জানুয়ারি থেকে শুরু হয়েছে বলেও জানান সরকারের এই কর্মকর্তা। 

 

এদিকে ওমান সরকারের ঘোষণা অনুযায়ী চলতি বছরের জানুয়ারি থেকে এনওসি প্রথা বিলুপ্তি ঘোষণা করলেও তা শুধুমাত্র কাগজে কলমের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে বলে জানিয়েছেন প্রবাসীরা। এখন পর্যন্ত কোনো প্রবাসী এনওসি’র সুযোগ গ্রহণ করেছেন বলে কোনো তথ্য প্রবাস টাইমের কাছে আসেনি। অসংখ্য ওমান প্রবাসী এনওসি সুবিধা নিতে চাইলেও এখন পর্যন্ত নিতে পারেননি এমনটি জানিয়েছেন তারা। এনওসি সুবিধা নিয়ে বিস্তারিত তথ্য সহ ওমান সরকার থেকে একটি প্রজ্ঞাপন জারির অনুরোধ জানিয়েছেন প্রবাসীরা। 

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।
রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT