রবিবার, ১৬ মে ২০২১, ১২:৩৫ অপরাহ্ন

দেশে বৈদেশিক মুদ্রার সর্বোচ্চ রিজার্ভ: অবদান রাখছে ফ্রিল্যান্সারও

নিজস্ব প্রতিবেদক
    প্রকাশিত: সোমবার, ৩ মে, ২০২১
দেশে বৈদেশিক মুদ্রার সর্বোচ্চ রিজার্ভ: অবদান রাখছে ফ্রিল্যান্সারও
ফাইল ছবিঃ

দেশে প্রথমবারের মতো বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৪ দশমিক ৯৫ বিলিয়ন ডলারে পৌঁছেছে। রোববার (২ মে) বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণের এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম। বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ জানায়, দেশে বৈদেশিক মুদ্রার যে রিজার্ভ রয়েছে তা দিয়ে আগামী ১২ মাসের আমদানি ব্যয় মেটানো যাবে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের সঙ্গে রপ্তানি আয় বেড়েছে। এ কারণে রিজার্ভের পরিমাণ প্রায় ৪৫ বিলিয়ন ডলার হয়েছে। করোনাভাইরাসের কারণে বৈদেশিক বাণিজ্যের নিম্নগতি থাকলেও প্রবাসী আয় বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে সহায়তা করেছে। দেশে উন্নয়নশীল অংশীদারদের বিনিয়োগও আসা শুরু করেছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।

 

এদিকে বৈদেশিক মুদ্রার এই রিজার্ভের পিছনে শুধুমাত্র প্রবাসীদের অবদান নয়, দেশের ফ্রিল্যান্সারদেরও যথেষ্ট অবদান রয়েছে দাবী করেছেন দেশের এক শীর্ষ ফ্রিল্যান্সার আশরাফ আলী সোহান। তিনি বলেন, প্রবাসীরা ৩ থেকে ৫ লাখ টাকা খরচ করে বিদেশ যেয়ে মাসে যে পরিমাণ অর্থ দেশে পাঠান, তার চেয়ে কয়েকগুণ বেশি বৈদেশিক মুদ্রা দেশে আনেন একজন ফ্রিল্যান্সার। বর্তমানে বাংলাদেশে ইউটিউব এবং ফেসবুক ছাড়াও বিভিন্ন উপায়ে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা দেশে আসছে বলে জানান তিনি। 

দেশের সফল ফ্রিল্যান্সার আশরাফ আলী সোহান

 

তবে সরকারি ভাবে কিছু সুযোগ সুবিধা বৃদ্ধি করলে রেমিট্যান্সের পরিমাণ আরো বৃদ্ধি পাবে বলে জানান সোহান। তিনি বলেন, যথেষ্ট সুযোগ সুবিধা পাচ্ছেনা ফ্রিল্যান্সারা, বাংলাদেশে উল্লেখযোগ্য কোন পেমেন্ট গেটওয়ে না থাকার কারণে বৈদেশিক মুদ্রা দেশে আনতে সবথেকে অসুবিধায় পড়ে ফ্রিল্যান্সররা, এতে দেশেরও বৈদেশিক মুদ্রা অর্জনে ব্যহত হয়। 

 

পরিসংখ্যানে দেখাগেছে, শিক্ষিত তরুণ-তরুণীরা ফ্রিল্যান্স বা আউটসোর্সিংকে পেশা হিসেবে বেছে নিচ্ছেন এখন। ঘরে বসে অনলাইনের মাধ্যমে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে কাজের চুক্তি করে মাসে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করছেন প্রায় ছয় লাখ ফ্রিল্যান্সার। ফ্রিল্যান্সারের সংখ্যায় প্রথম অবস্থানে ভারত হলেও বাংলাদেশ এ খাতে দ্বিতীয় স্থানে রয়েছে। প্রবাসীদের উন্নয়নের পাশাপাশি ফ্রিল্যান্সারদের নিয়েও সরকারের ভাবা উচিত বলে মনে করেন ফ্রিল্যান্সাররা।

 

আজকের বুলেটিনে ওমানের সব গুরুত্বপূর্ণ সংবাদ দেখুনঃ

দেশের সফল ফ্রিল্যান্সার আশরাফ আলী সোহান

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।
রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT