রবিবার, ১৬ মে ২০২১, ১২:৪৭ অপরাহ্ন

ওমানে আজ আক্রান্ত এবং মৃত দুইটাই নিম্নমুখী

ওমান প্রতিনিধিঃ
    প্রকাশিত: মঙ্গলবার, ৪ মে, ২০২১
ওমানে আজ রাত থেকেই শিথিল হচ্ছে কারফিউ

ওমানে ইদানীং কমতে শুরু করেছে করোনার তান্ডব। আজও আক্রান্তের চেয়ে সুস্থের সংখ্যা বেশি। মঙ্গলবার (৪-মে) ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুসারে দেশটিতে আজ নতুন আক্রান্তের সংখ্যা ৯০২ জন এবং মৃতের সংখ্যা ৯ জন। যা গতকালের তুলনায় আজ আক্রান্ত কমেছে ১৯১ জন এবং মৃত কমেছে একজন।

মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্য অনুযায়ী বর্তমানে দেশটির আইসিইউতে ভর্তি রোগীর সংখ্যা ২৮৭ জন এবং মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯৭ হাজার ৮০২ জন। যাদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১ লাখ ৭৯ হাজার ১৭৫ জন। নতুন ৯ জনের মৃত সহ মোট মৃতের সংখ্যা ২ হাজার ৬২ জন। আজ নতুন সুস্থের সংখ্যা ১ হাজার ১২৩ জন। দেশটিতে গত কয়েকদিন যাবত আক্রান্তের চেয়ে সুস্থের সংখ্যা বাড়ছে এবং গত মাসের তুলনায় আক্রান্তের হার ও নিম্নমুখী রয়েছে। এ অবস্থাকে ইতিবাচক হিসেবে দেখছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

 

গত ২৪ ঘণ্টায় দেশটির বিভিন্ন হাসপাতালে নতুন ভর্তি রোগীর সংখ্যা ৯৩ জন। এখন পর্যন্ত দেশটির বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছেন ৮১৩ জন। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে গোটা ওমানে কারফিউ জারি করেছে সুপ্রিম কমিটি। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৮ মে থেকে ১৫ মে পর্যন্ত দেশটির সকল প্রদেশে সন্ধ্যা ৭টা থেকে ভোর ৪টা পর্যন্ত সকল ধরণের বাণিজ্যিক প্রতিষ্ঠান ও যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

তবে এই নিষেধাজ্ঞার বাহিরে থাকবে খাবারের দোকান, পেট্রোল পাম্প, স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান, ফার্মেসী এবং হোম ডেলিভারি পরিষেবা। কমিটি আরো জানিয়েছে, দেশটির সকল কর্মস্থলে কর্মীদের উপস্থিতি কমিয়ে নিয়ে আসতে হবে। দেশটির বিভিন্ন প্রদেশের সরকারী, বেসরকারি প্রতিষ্ঠানে কর্মীদের বাসা থেকে কাজ করার জন্য আহ্বান জানানো হয়। এছাড়াও যেসকল কর্মীদের কর্মস্থলে আসতে হবে তাদের প্রতিষ্ঠান থেকে স্বাস্থ্যবিধি মেনে পরিবহন ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়।

 

একইসাথে গত বছরের ন্যায় এবছরও ঈদের জামাত এবং ঈদ উপলক্ষে মার্কেট খোলা না রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও ঈদের দিন দেশটির সকল সৈকত, পার্ক এবং পাবলিক স্থানে সকল ধরণের জনসমাগম নিষিদ্ধ ঘোষণা করেছে সুপ্রিম কমিটি। ওমান সরকারের সকল নির্দেশনা মেনে চলতে নাগরিক এবং প্রবাসীদের অনুরোধ জানিয়েছে ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়। অন্যথায় আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়েছে ওমান সুপ্রিম কমিটি।

 

ওমানের সব গুরুত্বপূর্ণ সংবাদ দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।
রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT