বুধবার, ১৬ জুন ২০২১, ০৪:৩৩ অপরাহ্ন

ওমান সাগরে নিম্নচাপ, সবাইকে সতর্ক থাকার আহ্বান

ওমান প্রতিনিধিঃ
    প্রকাশিত: বুধবার, ১২ মে, ২০২১
ওমান সাগরে নিম্নচাপ, সবাইকে সতর্ক থাকার আহ্বান
ফাইল ছবিঃ

ওমান সাগরে ফের নিম্নচাপ দেখা দিয়েছে। এতে করে এ সপ্তাহের শেষের দিকে দেশটির বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টিপাতের আশংকা রয়েছে বলে জানিয়েছে দেশটির সিভিল এভিয়েশন অথোরিটি। মৌসুমি নিম্নচাপ আরব সাগরে উৎপত্তি হওয়ায় এই নিম্নচাপ ধীরে ধীরে দেশটির উত্তর-পশ্চিম অঞ্চলে আঘাত হানার সম্ভাবণা রয়েছে। এদিকে, ভারতীয় আবহাওয়া অধিদফতর জানিয়েছে, কমোরিন অঞ্চল, দক্ষিণ আরবীয় অঞ্চল ও ভারত মহাসাগরের এই নিম্নচাপের উৎপত্তি। ১৪ থেকে ১৬ই মে ওমানের উত্তর-পশ্চিম অঞ্চলে এই নিম্নচাপ দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে।

 

আগামী এক সপ্তাহের আবহাওয়ার আগাম পরিস্থিতি তুলে ধরতে ওমান আবহাওয়া অধিদফতরে জানিয়েছে, চলতি সপ্তাহে দেশের আবহাওয়ায় ব্যাপক পরিবর্তন দেখা যাবে। এ সপ্তাহে পূর্বের চেয়েও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আকস্মিক বন্যা, নিম্নচাপ, ঘূর্ণিঝড় ও শক্তিশালী ঝড়ের আভাস আছে ওমানের একাধিক অঞ্চলে।

উল্লেখ্যঃ গত এক সপ্তাহের চলমান বৃষ্টিপাত ও ঝড়ের কারণে ওমানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে আহত হয়েছেন প্রবাসী সহ অনেক ওমানি নাগরিক। ঘরবাড়ি থেকে শুরু করে গাছপালা দোকানপাট এমনকি গাড়ির পর্যন্ত ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। যেকোনো ধরনের ক্ষয়ক্ষতি এড়াতে নাগরিক ও প্রবাসীদের সতর্কতার সাথে থাকতে বলা হয়েছে।

 

এদিকে তৃতীয় দিনের মতো আজও বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হবে। দেশের একাধিক এলাকার নদীবন্দরসমূহে ১ নং সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আজ বুধবার (১২ মে) আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসের পরিস্থিতি জানাতে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে বাগেরহাটের মংলায়। মংলায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৭৩ মি.লি.। গত দুইদিনের চেয়ে আজ বৃষ্টির পরিমাণ কম হতে পারে। তবে দেশের বিভিন্ন অঞ্চলে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ঝড়ের গতি ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. হতে পারে। তবে ঢাকায় দিনের বেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা কম রয়েছে। সন্ধ্যার পরে দমকা বাতাসসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু একজায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে ময়মনসিংহ, রংপুর, রাজশাহী ও সিলেট বিভাগে বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ এবং শিলা বৃষ্টিও হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহে ১ নং সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।
রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT