বুধবার, ১৬ জুন ২০২১, ০৫:৪৫ অপরাহ্ন

আরব সাগরে সৃষ্ট ভয়াবহ ঘূর্ণিঝড় ‘তওকতে’

ওমান প্রতিনিধিঃ
    প্রকাশিত: শনিবার, ১৫ মে, ২০২১
ভয়াবহ ঘূর্ণিঝড় নিয়ে ওমান আবহাওয়া অধিদপ্তরের বিবৃতি জারি
ফাইল ছবিঃ

আরব সাগরে সৃষ্ট ভয়াবহ ঘূর্ণিঝড় ‘তওকতে’ ধেয়ে আসছে ভারতে। আগামী রোববারের (১৬ মে) মধ্যে আরব সাগরে তৈরি হওয়া এই নিম্নচাপটি ঘূর্ণিঝড়ের আকার নেবে বলে জানিয়েছে ওমান ও ভারতের আবহাওয়া দপ্তর। এই ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে ‘তওকতে’ (Cyclone Tauktae)। এর জেরে ইতোমধ্যেই ওমানের বেশকিছু অঞ্চল ও ভারতের মহারাষ্ট্র, কেরালা এবং গুজরাটে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে দেশ দুটির আবহাওয়া দপ্তর। ইতিমধ্যেই ভারতের বেশ কয়েক জায়গায় বৃষ্টি শুরু হয়েছে এমন খবর পাওয়া গেছে।

 

শুক্রবার (১৪ মে) থেকেই লাক্ষাদ্বীপসহ কিছু এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। তওকতের কারণে শুক্রবারই লাল পতাকা জারি করা হয়েছে কেরালার পাঁচ জেলায়। রোববার বা সোমবার ভারতের দক্ষিণ উপকূলে তওকতের আছড়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। কেরালায় শনিবার থেকে ভারি থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

 

কোঙ্কন উপকূলে আছড়ে পড়তে চলা তওকতের প্রভাবে মুম্বাই, গোয়া, এবং গুজরাটে ভালো প্রভাব পড়বে। গুজরাটে এই ঘূর্ণিঝড় মঙ্গলবার আঘাত হানতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে। এমনকি ঘূর্ণিঝড়ের প্রভাবে বুধবার (১৯ মে) নাগাদ রাজস্থানের দক্ষিণ-পশ্চিম এলাকায় ভারী বৃষ্টি হতে পারে। আগামী ৫ থেকে ৬ দিন উপকূলবর্তী এই রাজ্যগুলোতে ঝোড়ো হাওয়া বয়ে যাবে। জায়গা বিশেষে এই ঝড়ের গতি ৪০ থেকে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা পর্যন্ত পৌঁছাতে পারে।

এদিকে শুক্রবার (১৪-মে) ওমান আবহাওয়া অধিদপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, ঘন্টায় ৩১ থেকে সর্বোচ্চ ৫০ কিমি গতিবেগে বাতাসের সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে আগামী বৃহস্পতিবার ওমানের ধোফার অঞ্চল ও আল ওয়াস্তা অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।
রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT