বুধবার, ১৬ জুন ২০২১, ০৩:৫৩ অপরাহ্ন

ফিলিস্তিন ইস্যুতে ইসরাইলের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি দিলেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্কঃ
    প্রকাশিত: শনিবার, ১৫ মে, ২০২১
ইসরাইলকে কঠিন হুমকি এরদোগানের
ফাইল ছবিঃ

যারা গাজায় ইসরায়েলি রক্তপাতে নীরব কিংবা প্রকাশ্যে সমর্থন দিচ্ছেন, তাদের মনে রাখা উচিত—একদিন তাদের পালাও আসবে। সাধারণ পরিষদে নেওয়া সিদ্ধান্ত অনুসারে জেরুজালেমে শান্তি নিশ্চিত করা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দায়িত্ব। ফিলিস্তিনে ইসরায়েলি হামলার বিরুদ্ধে রুখে দাঁড়াতে বিশ্বকে আহ্বান জানিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, যদি গোটা বিশ্বও পাশ কাটিয়ে যায়, তবুও ইসরায়েলি নিপীড়ন মেনে নেবে না তুরস্ক।-খবর ইয়ানে শাফাকের

শুক্রবার (১৪ মে) ক্ষমতাসীন দল একে পার্টির এক ভার্চুয়াল বৈঠকে তিনি বলেন, শান্তির নিশ্চিতের দায়িত্ব নিতে ও জাতিসংঘের যে কোনো উদ্যোগে সক্রিয়ভাবে সমর্থন দিতে তুরস্ক প্রস্তুত। তুর্কি প্রেসিডেন্ট বলেন, ইসরায়েলি হামলার বিরুদ্ধে ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) যদি কোনো বাস্তবিক পদক্ষেপ না নেয়, তবে সংস্থাটির অস্তিত্ব আস্তা হারিয়ে ফেলবে।

 

এদিকে অবরুদ্ধ গাজায় ইসরায়েলি বাহিনীর হামলা অব্যাহত চলছে। শুক্রবারও (১৪ মে) বিমান হামলার পাশাপাশি কামানের গোলাও নিক্ষেপ করা হচ্ছে। এতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১৯। নিহতদের মধ্যে ৩১টি শিশু ও ১৯ নারী রয়েছেন।

পাঁচদিন আগে শুরু হওয়া সংঘাতে এখন পর্যন্ত ৮৩০ জনের মতো আহত হয়েছেন। উত্তর গাজার জাতিসংঘ পরিচালিত স্কুলে আশ্রয় নিতে দেখা গেছে হাজার হাজার গাজাবাসীকে। এ যাবত কালের সবচেয়ে সহিংস রাত পার করার জানিয়েছেন ফিলিস্তিনিরা। সহিংসতা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান সত্ত্বেও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, অভিযান অব্যাহত থাকবে।

 

প্রতিরোধ আন্দোলন হামাসের রকেট হামলাও অব্যাহত রয়েছে। শুক্রবার সকালের দিকে আশকেলন শহরে তাদের রকেট আঘাত হেনেছে। ইসরায়েলের বিভিন্ন স্থানে শত শত রকেট হামলা করা হয়েছে। এছাড়া পশ্চিমতীরে ইসরায়েলের অবৈধ বসতিস্থাপনকারী ও ফিলিস্তিনি নাগরিকদের মধ্যে সংঘাত অব্যাহত রয়েছে। দক্ষিণ লেবানন থেকেও ইসরায়েলে রকেট হামলা করা হয়েছে।

ফিলিস্তিনে ইসরায়েলি সেনাদের গুলিতে শুধু পশ্চিম তীরেই নিহত হয়েছেন ১০ জন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পশ্চিম তীরে ১০ জন নিহত হওয়া ছাড়াও আরও অন্তত ৫০০ আহত হয়েছে। অনুপ্রবেশ করা সৈন্যদের সঙ্গে সংঘর্ষ চলাকালে গুলিতে এ হতাহতের ঘটনা ঘটে।

আল জাজিরার খবরে বলা হয়, তল্লাশি অভিযানের নামে ইসরায়েলি সেনারা পশ্চিম তীরে ঢুকলে তরুণ ফিলিস্তিনিরা বিক্ষোভ শুরু করে এবং তাদের দিকে পাথর ও ককটেল নিক্ষেপ করে। এ সময় ইসরায়েলি সেনারা গুলি চালালে এসব হতাহতের ঘটনা ঘটে।

 

আরো দেখুনঃ ঢাকায় ফিলিস্তিনি যুবকের ভাষণ ভাইরাল

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।
রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT