বুধবার, ১৬ জুন ২০২১, ০৫:১৬ অপরাহ্ন

ই’সরাইলি হামলার প্রতিবাদে বিশ্বজুড়ে নিন্দার ঝড়

আন্তর্জাতিক ডেস্কঃ
    প্রকাশিত: রবিবার, ১৬ মে, ২০২১
ইসরাইলি হামলার প্রতিবাদে বিশ্বজুড়ে নিন্দার ঝড়

ফিলিস্তিনি মায়েদের আর্তনাদে ভারী হয়ে উঠছে গাজা উপত্যকার বাতাস। ইসরায়েলি আগ্রাসনে খালি হচ্ছে একের পর এক মায়ের কোল। আহত হয়ে হাসপাতালেও জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে বহু শিশু। সন্তানকে বুকে আগলে রেখে অস্থায়ী আশ্রয়কেন্দ্রে নির্ঘুম রাত কাটাচ্ছেন অসহায় মায়েরা।

ফিলিস্তিনের সাধারণ মানুষের উপর ইসরায়েলের বর্বরোচিত হত্যাযজ্ঞের বন্ধের দাবিতে এবার বিক্ষোভে উত্তাল বিশ্ব। মধ্যপ্রাচ্যের দেশ কাতার সহ সহ ফ্রান্স, লন্ডন সহ বিশ্বের অনেক দেশ। গতকাল (১৫-মে) স্থানীয় সময় শনিবার রাতে কাতারের জাতীয় মসজিদ প্রাঙ্গণে এ বিক্ষোভে সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভে স্থানীয় কাতারি নাগরিক ও অভিবাসীদের পাশাপাশি যোগ দিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের বর্বরোচিত হামলা ও হত্যাযজ্ঞের বন্ধের দাবিতে এই প্রথম মধ্যপ্রাচ্যের গালফ ভুক্ত রাজতন্ত্রের দেশ কাতারে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হল। বিক্ষোভ যোগ দিয়েছেন কাতারে অবস্থানরত হামাসের শীর্ষ নেতারা। ইসরায়েলই ইহুদিদের অমানবিক নিষ্ঠুর জুলুম নির্যাতন ও হত্যার বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়ে বিক্ষোভ করেছেন প্রবাসী বাংলাদেশিরাও।

May be an image of one or more people, people standing and monument

ইসরায়েলের হত্যাযজ্ঞের বিরুদ্ধে উত্তাল কাতার

 

কাতার-ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার ফিলিস্তিনের গাজার কার্যালয় বোমা হামলা চালিয়ে ধ্বংস করে দেওয়ার পড়, কাতার প্রশাসনের সার্বিক সহযোগিতায় এ বিক্ষোভে সমাবেশ অনুষ্ঠিত হল। যদিও এইরকম কোন বিক্ষোভে সমাবেশ আর কোন দিন কাতারে অনুষ্ঠিত হয়নি।

এদিকে গাজায় সংবাদমাধ্যম কার্যালয় বোমা হামলা চালিয়ে ধ্বংস করে দেওয়ার কঠোর ভাষায় নিন্দা জানিয়েছে কাতারভিত্তিক আলজাজিরা। শনিবার (১৫ মে) এক ঘণ্টা সময়সীমা বেধে দেওয়ার পর আলজাজিরা, এপিসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমের একটি কার্যালয় উড়িয়ে দিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী।

 

আল-জাজিরা বলছে, সরেজমিনে প্রতিবেদন ও ঘটনাস্থলের তথ্য বিশ্ববাসীকে জানাতে পবিত্র দায়িত্ব পালন থেকে সাংবাদিকদের বাধা দিতেই এই ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে। ইসরায়েলি সরকারকে জবাবদিহিতার আওতায় নিয়ে আসতে সম্ভাব্য সব পথ অবলম্বনের অঙ্গীকার করেছে আল-জাজিরা।

এপি, মিডল ইস্ট আইসহ আরও কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের গাজা অফিস ছিল ভবনটিতে। ইসরায়েলি বাহিনী ফোন দিয়ে একঘণ্টারও কম সময়ের মধ্যে তাদের ভবনটি খালি করে দিতে বলেছিল। এই নির্মম বোমা হামলা ও ইচ্ছাকৃতভাবে সাংবাদিক এবং সংবাদমাধ্যম প্রতিষ্ঠানকে লক্ষ্যবস্তু বানানোয় ইসরায়েলি সরকারকে জবাবদিহিতার আওতায় নিয়ে আসা ও নিন্দা জানাতে মানবাধিকার গোষ্ঠীসহ সব গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়েছে আল-জাজিরা।

 

বঙ্গবন্ধু কুইজ প্রতিযোগিতায় সর্বোচ্চ সঠিক উত্তরদাতা একশত জনের তালিকা দেখুন এই লিংকে
https://www.probashtime.net/quiz/

 

অপরদিকে গাজায় নির্বিচারে বিমান হামলা এবং জেরুজালেমে বাড়িঘর থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদের প্রতিবাদে ইসরাইলের বিরুদ্ধে লন্ডনে বিক্ষোভ করেছেন কয়েক লাখ মানুষ। শান্তিপূর্ণ এ বিক্ষোভে ইসরাইলি আগ্রাসন বন্ধের দাবি জানানো হয়। বিক্ষোভে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশিরাও অংশ নেন।

স্থানীয় সময় শনিবার সকাল ১১টা থেকেই সেন্ট্রাল লন্ডনের মার্বেল আর্চ এলাকায় জড়ো হতে থাকেন ইসরাইল-বিরোধী বিক্ষোভকারীরা। প্রতিবাদের স্লোগানে প্রকম্পিত হয়ে উঠে পুরো এলাকা। ‘ইসরাইল বের হও এবং ‘ফিলিস্তিনের জন্য স্বাধীনতা’সহ নানা স্লোগান লেখা প্ল্যাকার্ড, ফেস্টুন ও ব্যানার নিয়ে বিক্ষোভকারীরা হাইড পার্ক হয়ে লন্ডনস্থ ইসরাইলি দূতাবাসের সামনে এসে সমাবেশ করে।

এদিকে ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর সামরিক অভিযানের কারণে শেখ জারাহ, গাজা এবং পশ্চিম তীরে সহিংসতা বৃদ্ধির মধ্যে বেশ কয়েকটি আরব রাষ্ট্র ফিলিস্তিনের সাথে সংহতি প্রকাশ করেছে বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম আরব নিউজ। এরই মধ্যে সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, সৌদি আরব ফিলিস্তিন ও ইসরায়েল মধ্যে চলমান লড়াই থামানোর জন্য জাতিসংঘে আরব গ্রুপের বৈঠকের নেতৃত্ব দিচ্ছে।

May be an image of 1 person, standing, outdoors and monument

বিক্ষোভে স্থানীয় কাতারি নাগরিক ও অভিবাসীদের পাশাপাশি যোগ দিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা

 

জাতিসংঘে সৌদি আরবের স্থায়ী প্রতিনিধি আবদুল্লাহ ইয়াহিয়া আল-মোলালিমি ইসরায়েলি হামলার কথা তুলে ধরার জন্য জাতিসংঘের সাধারণ পরিষদের প্রেসিডেন্ট ভোলকান বোজকিরের সাথে সাক্ষাত করেছেন। এছাড়া তাদের প্রতিবেদনে আরও বলা হয়েছে, আল-মৌলালিমি জাতিসংঘে চীনের স্থায়ী প্রতিনিধিদের সাথেও সাক্ষাত করেছেন।

এদিকে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানও ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে ক্রমবর্ধমান সহিংসতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এ বিষয়ে তিনি বলেছেন, ‘সংযুক্ত আরব আমিরাত ইসরায়েল ও ফিলিস্তিনের ক্রমবর্ধমান সহিংসতা নিয়ে উদ্বিগ্ন। আমরা এই লড়াইয়ের ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানাই এবং সহিংসতা বন্ধ করার জন্যে দুই পক্ষকে আহ্বান জানাচ্ছি।

 

তিনি আরও বলেন ‘সংযুক্ত আরব আমিরাত সকল পক্ষকে যুদ্ধবিরতি অবলম্বন করার জন্য অনুরোধ করছি। সেই সঙ্গে রাজনৈতিক সংলাপ শুরু করার আহ্বান জানাচ্ছি।’ ইরাকি সংবাদ সংস্থা আইএনএ জানিয়েছে দেশটির প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমি এবং তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়িপ এরদোগান দুজনের মধ্যে টেলিফোন চলাকালীন ফিলিস্তিনি জনগণের নিজস্ব রাষ্ট্র প্রতিষ্ঠার অধিকারও নিশ্চিত করার ওপর জোর দিয়েছেন।

এদিকে তিউনিশিয়ার রাষ্ট্রপতি ফিলিস্তিনি ও তাদের শান্তির অধিকার এবং ফিলিস্তিনের স্বাধীন রাষ্ট্রকে সমর্থন করে একটি বিবৃতিও জারি করেছেন। তিউনিশিয়ার রাষ্ট্রীয় সংস্থা টিএপি জানিয়েছে, দেশটির রাষ্ট্রপতি ” ফিলিস্তিনের পবিত্র স্থানগুলির ইসরায়েলি বাহিনী দ্বারা উস্কানিমূলক হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

Thousands in London protest Israel's Gaza raids, brutality in Al-Aqsa Mosque

গাজায় ইসরায়েলের হামলা, লন্ডনে লাখো মানুষের বিক্ষোভ

 

একইসাথে জেরুজালেমে ফিলিস্তিনি নাগরিকদের উপর ইহুদীবাদ সন্ত্রাসী অবৈধ দখলদার ইসরাইলি বাহিনীর হামলার প্রতিবাদে বৈঠকে বসেছে আরব আন্তঃ সংসদীয় ইউনিয়নের (এআইপিইউ)। শনিবার (১৫-মে) ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ৩১ তম জরুরি এই অধিবেশন অনুষ্ঠিত হয়ে। ফিলিস্তিনি জনগণকে সমর্থন, তাদের অধিকার আদায় এবং ইসরাইলি বাহিনীর আগ্রাসন বন্ধের প্রতিবাদে এতে অংশ নেয় মধ্যপ্রাচ্যের দেশ ওমানও।

অধিবেশনে ফিলিস্তিনি নাগরিকদের উপর চালানো হামলার প্রতিবাদে আন্তর্জাতিক সম্প্রদায়কে ইসরাইলের উপর চাপ তৈরির আহ্বান জানিয়েছে ওমান। ওমানের পক্ষ থেকে অধিবেশনে উপস্থিত ছিলেন মজলিস আল শূরার চেয়ারম্যান শাইখ খালিদ বিন হিলাল আল মাওয়ালি।

 

কাতারের স্মরণকালের সেরা বিক্ষোভ দেখতে এই লিংকে ক্লিক করুন

https://www.facebook.com/ProbashTime/videos/796177684606536

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।
রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT