প্রবাস টাইম
ঢাকাশনিবার , ৫ জুন ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. ওমান
  5. করোনা আপডেট
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. খোলা কলম
  9. চাকরি
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. জীবনের গল্প
  13. ধর্ম
  14. প্রতিনিধি
  15. প্রবাস
আজকের সর্বশেষ সবখবর

ওমান শ্রম মন্ত্রণালয়ের নির্দেশনা

প্রতিবেদক
Desc
জুন ৫, ২০২১ ৬:৫৬ অপরাহ্ণ
Link Copied!

মহামারী করোনার নেতিবাচক প্রভাব পরেছে গোটা বিশ্বে। বাদ পড়েনি মধ্যপ্রাচ্যের দেশ ওমানেও। ইতিমধ্যেই দেশটিতে চাকরির জন্য আন্দোলন করছে দেশটির নাগরিকরা। এমতাবস্থায় স্থানীয় নাগরিকদের চাকরির বাজার প্রশস্ত করতে ব্যাপক পড়িসরে কাজ শুরু করেছে দেশটির সরকার। 

 

ওমানের জাতীয় গণমাধ্যমের সূত্রে জানাগেছে, ইতিমধ্যেই দেশটির উচ্চ ও মধ্যম স্তরের পেশায় প্রবাসী কর্মী নিয়োগের পরিমাণ কমিয়ে স্থানীয় নাগরিকদের কাজের ব্যবস্থা করার পরিকল্পনা করেছে দেশটির শ্রম মন্ত্রণালয়। দেশটিতে প্রবাসী কর্মী নিয়োগ ও কোম্পানির লাইসেন্স নবায়ন ফি সংশোধন সম্পর্কিত মন্ত্রীপরিষদ এক প্রণোদনা ঘোষণা করেছে। নতুন এই ঘোষণা অনুযায়ী প্রবাসী কর্মীর স্থানে ওমানি নাগরিকদের কাজের ব্যবস্থা করলে উক্ত কোম্পানির লাইসেন্স নবায়নের ক্ষেত্রে বিশেষ ছাড়ের কথা বলা হয়েছে।

 

এই ক্ষেত্রে ওমানি কর্মী নিয়োগ করে এমন প্রতিষ্ঠানের ফি ২৫ শতাংশ কমিয়ে নিয়ে আসা হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়। এই সাথে যে সকল প্রতিষ্ঠান ওমানি করণ করতে সক্ষম হয়েছে সেই প্রতিষ্ঠানগুলোর ফি ৫০ শতাংশ কমিয়ে নিয়ে আসা হবে বলেও ঘোষণা দেওয়া হয়েছে। মন্ত্রণালয় আরো জানিয়েছে, বিভিন্ন প্রতিষ্ঠানে শ্রমিকদের সংখ্যার উপর ভিত্তি করে ওমানিকরনের শতাংশ নির্ধারণ করতে হবে। 

 

এদিকে অপর এক প্রজ্ঞাপনে দেশটির শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, এখন থেকে ওমানী কর্মী নিয়োগে কোম্পানিকে সরকারী সংস্থার সাথে সমন্বয় করে তাদের কর্মী নিয়োগ চুক্তি ও ওমানি কর্মী প্রতিস্থাপন ব্যবস্থা তৈরি করার নির্দেশ প্রদান দেওয়া হয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, “দেশের প্রতিটি খাতে ওমানি করণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার।

শ্রম মন্ত্রণালয়কে সহযোগিতা করার লক্ষ্যে দেশের সকল নিয়োগকারী সংস্থাকে সরকারি প্রতিষ্ঠানের সাথে সমন্বয় করে তাদের কর্মী নিয়োগ চুক্তি করা এবং ওমানি কর্মী প্রতিস্থাপন ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেওয়া হয়েছে।” মন্ত্রণালয় আরো জানিয়েছে, নিয়োগকারি প্রতিষ্ঠানকে অবশ্যই শ্রম মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে চলতে হবে। একই সাথে দেশের সকল খাতে ওমানিকরণ বাস্তবায়নে সকলের সহযোগিতা আহ্বান জানানো হয়।

 

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।