প্রবাস টাইম
ঢাকারবিবার , ৬ জুন ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. ওমান
  5. করোনা আপডেট
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. খোলা কলম
  9. চাকরি
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. জীবনের গল্প
  13. ধর্ম
  14. প্রতিনিধি
  15. প্রবাস
আজকের সর্বশেষ সবখবর

করোনা প্রতিরোধে গণহারে টিকাদান কর্মসূচী শুরু করেছে ওমান 

প্রতিবেদক
Desc
জুন ৬, ২০২১ ৬:৩১ অপরাহ্ণ
Link Copied!

করোনা মহামারি প্রতিরোধে দেশের সকল মানুষকে দ্রুত করোনা ভ্যাকসিনের আওতায় নিয়ে আসার জন্য চলতি মাস থেকে ওমানে শুরু হয়েছে গণ টিকাদান কর্মসূচি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিকল্পিত এই টিকাদান কর্মসূচিতে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেওয়া হচ্ছে দেশটির সকল সরকারী কর্মী, সামরিক বাহিনী, রয়্যাল ওমান পুলিশের সদস্য, ডিপ্লোমা পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থী ও তার সাথে জড়িত সকল কর্মচারী, তেল ও গ্যাসসহ দেশের সকল স্থল বন্দর ও বিমানবন্দরে কর্মরত কর্মচারী, ৪৫ বছর বা তার বেশি বয়সী নাগরিক এবং তীর্থযাত্রীরা। 

Friendi Mobile Oman | Probash Time

ফ্রেন্ডি সিমের ৪ জিবি ডাটা অফার পেতে ছবির উপর ক্লিক করুন

 

এই কর্মসূচির আওতায় দেশটির স্বাস্থ্যকর্মীরাও ভ্যাকসিন গ্রহণ করতে পারবেন বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এ ছাড়াও দেশটির বেসরকারি খাতের যারা প্রথম ডোজ পাননি তারাও এই কর্মসূচির অন্তর্ভুক্ত থাকবেন। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, “জুনের তৃতীয় সপ্তাহে ৪৫ বছর বা তার বেশি বয়সী নাগরিকদের টিকাদান শুরু হবে। এছাড়াও উচ্চশিক্ষা, বৈজ্ঞানিক গবেষণা ও উদ্ভাবন মন্ত্রণালয়ের আওতাধীন সকল শিক্ষার্থীরাও এই টিকা কর্মসূচির আওতায় থাকবে।

 

তাই যারা ভ্যাকসিন গ্রহণের তালিকায় রয়েছে তাদের নিকটস্থ টিকাদান কেন্দ্রে  যোগাযোগ করার জন্য আহ্বান জানানো হয়েছে। এছাড়াও যারা কমপক্ষে ১০ সপ্তাহ আগে করোনা ভ্যাকসিন গ্রহণ করেছেন তারাও দ্বিতীয় ডোজ গ্রহণ করতে পারবেন। এদিকে,ওমানে সকল নাগরিক ও প্রবাসীদের জন্য করোনা পরীক্ষার খরচ নির্ধারণ করে দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। 

 

এখন থেকে সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি নিলে প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিবে কনজিউমার প্রোটেকশন অথরিটি (সিপিএ)। মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা অনুযায়ী এখন থেকে দেশটিতে আরটি-পিসিআর পরীক্ষা ফি ১৫ রিয়াল, পিওসি-পিসিআর পরীক্ষা ফি ২৫ রিয়াল, আরডিটি-এন্টিজেন পরীক্ষা ৭ রিয়াল নির্ধারণ করা হয়েছে। এক বিজ্ঞপ্তিতে সিপিএ জানিয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্ধারণ করে দেওয়া করোনা পরীক্ষার খরচ সঠিকভাবে মেনে চলার নির্দেশ দিয়েছে বেসরকারি স্বাস্থ্য কেন্দ্রগুলোকে।

 

এদিকে গণহারে টিকাদান কর্মসূচী পর্যবেক্ষণ করেছেন ওমান সুপ্রিম কমিটির চেয়ারম্যান ও দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সৈয়দ হামুদ বিন ফয়সাল আল বুসাইদি। ওমানের সুলতান কাবুস স্পোর্টস কমপ্লেক্সে অস্থায়ীভাবে তৈরি করা করোনা টিকাদান কেন্দ্র তিনি পরিদর্শন করেন। এ সময় তিনি কেন্দ্রের টিকাদান কর্মসূচি এবং সমন্বয় ও সতর্কতামূলক ব্যবস্থার প্রশংসা করেন।

 

আরো দেখুনঃ

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।