প্রবাস টাইম
ঢাকামঙ্গলবার , ৬ জুলাই ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. ওমান
  5. করোনা আপডেট
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. খোলা কলম
  9. চাকরি
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. জীবনের গল্প
  13. ধর্ম
  14. প্রতিনিধি
  15. প্রবাস
প্রবাসীর ট্যাক্সি | Probashir Taxi
আজকের সর্বশেষ সবখবর

ওমান ও বাংলাদেশ সরকার অনুমোদিত করোনা ভ্যাকসিনের তালিকা

প্রতিবেদক
ডেস্ক রিপোর্ট
জুলাই ৬, ২০২১ ১১:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

ওমানে বর্তমান করোনা পরিস্থিতি খুবই উদ্বেগজনক এবং ভীতিকর অবস্থায় রয়েছে। স্বাস্থ্যখাত প্রায় ভেঙ্গে পড়ার উপক্রম। এমতাবস্থায় গোটা দেশে জরুরী ব্যবহারের জন্য আরো দুইটি করোনা ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়। নতুন অনুমোদিত ভ্যাকসিনের মধ্যে রয়েছে চীন ও রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিন।

গত ২৫-জুন ওমান সুপ্রিম কমিটির এক বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানান ওমান সুপ্রিম কমিটির সদস্য বদর সাইফ আল রাওয়াহী। বর্তমানে দেশটিতে অনুমোদিত টিকার মধ্যে রয়েছে, ফাইজার-বায়োনটেক, অক্সফোর্ড / অ্যাস্ট্রাজেনেকা, স্পুটনিক-ভি ও সিনোভ্যাকের তৈরি করোনা ভ্যাকসিন।

সুলতান কাবুস কুইজের ফলাফলঃ https://www.probashtime.net/sq/

 

এমতাবস্থায় কোনো ব্যক্তি যদি উপরল্লেখিত ভ্যাকসিন গ্রহণ করে ওমান প্রবেশ করে, তাহলে তাকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করার প্রয়োজন নেই। তবে তাকে নিজ বাড়িতে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন করতে হবে বাধ্যতামূলক।

এদিকে বাংলাদেশ সরকারের অনুমোদিত টিকার মধ্যে রয়েছে, যুক্তরাষ্ট্রের মডার্নার তৈরি করোনাভাইরাসের টিকা। যুক্তরাষ্ট্রের কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের তৈরি করা করোনাভাইরাসের টিকা।

 

ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড, রাশিয়ার তৈরি স্পুটনিক-ভি এবং চীনের সিনোফার্মের তৈরি করোনা টিকা ও মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা জনসন অ্যান্ড জনসনের তৈরি করোনা ভ্যাকসিন।

গত ৫ জুলাই বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) বিজ্ঞপ্তি অনুযায়ী উপরল্লেখিত টিকার একটি ডোজও যদি কেউ নিয়ে থাকেন, তাহলে তাকে দেশে ফেরার পর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করতে হবেনা। তবে তাকে নিজ বাড়িতে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন করতে হবে বাধ্যতামূলক।

Hotel Memento | Probash time

 

নতুন নির্দেশনা অনুযায়ী ওমান, আর্জেন্টিনা, ব্রাজিল, কলোম্বিয়া, কোস্টারিকা, জর্জিয়া, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য ও উরুগুয়ে এই ১২ টি দেশ থেকে যদি কেউ ভ্যাকসিন গ্রহণ ব্যতীত বাংলাদেশে আসেন, তাহলে দেশে ফেরার পর ১৪ দিন সরকার নির্ধারিত হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকবেন। পূর্বে ৩ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারিন্টিন আইন থাকলেও এখন থেকে ১৪ দিনের কোয়ারেন্টাইনের নতুন আইন জারি করেছে বেবিচক।

 

দেশে চলমান সাত কঠোর বিধিনিষেধের নতুন নির্দেশনা অনুযায়ী ভারত, মঙ্গোলিয়া, নাম্বিয়া, নেপাল, পানামা, সাউথ আফ্রিকা, তিউনিসিয়া এই আটটি দেশ থেকে কেউ বাংলাদেশে আসতে পারবেন না। তবে বাংলাদেশি প্রবাসী বা নাগরিকেরা ১৫ দিন আগে এসব দেশে গিয়ে থাকলে দূতাবাসের বিশেষ অনুমতি নিয়ে দেশে ফিরতে পারবেন। উপরল্লেখিত ২০টি দেশ ছাড়া অন্য কোনো দেশ থেকে বাংলাদেশে আসলে নিজ বাড়িতে ১৪দিন হোম কোয়ারেন্টিনে থাকতে হবে।

 

বুলেটিন দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।