প্রবাস টাইম
ঢাকামঙ্গলবার , ১৩ জুলাই ২০২১
  1. chatstep de review
  2. christian cupid de review
  3. Foreign Brides
  4. অন্যান্য
  5. অপরাধ
  6. আন্তর্জাতিক
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
আজকের সর্বশেষ সবখবর

আটকেপড়া প্রবাসীদের ওমান প্রবেশে নতুন নির্দেশনা জারি

প্রতিবেদক
ডেস্ক রিপোর্ট
জুলাই ১৩, ২০২১ ৪:২১ অপরাহ্ণ
Link Copied!

অবশেষে দেশে আটকেপড়া প্রবাসীদের পুনরায় ওমান প্রবেশের ক্ষেত্রে নতুন আপডেট দিলো দেশটির সরকারি যোগাযোগ কেন্দ্র (জিসি)। বর্তমান দেশটির করোনা প্রতিরোধে দেশটির স্থল, সমুদ্র ও বিমান বন্দর দিয়ে আগত সকল প্রবাসীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাধ্যতামূলক বলে জানিয়েছে দেশটির সরকারি যোগাযোগ কেন্দ্র। আজ (১৩-জুলাই) দেশটির জাতীয় গণমাধ্যম টাইমস অব ওমানের এক সংবাদে এমন তথ্য জানানো হয়েছে।

 

এতে বলা হয়েছে, ওমান প্রবেশের আগে প্রবাসীদের বেশ কয়েকটি শর্ত অনুসরণ করে আসতে হবে। সেইগুলো হলো:
১. ওমান প্রবেশের ৭২ ঘন্টার মধ্যে পিসিআর পরীক্ষা করাতে হবে।
২. ওমানের বিমানবন্দরে পৌঁছে ফের পিসিআর পরীক্ষা করতে হবে।
৩. ট্র্যাকিং ব্রেসলেট এবং সাত দিনের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করতে হবে।
৪. করোনা পরীক্ষা নেগেটিভ আসার ক্ষেত্রে ওমান প্রবেশের তারিখ থেকে অষ্টম দিন পুনরায় পিসিআর পরীক্ষা করাতে হবে। অষ্টম দিন করোনা নেগেটিভ আসলে কোয়ারেন্টাইন থেকে বেরিয়ে আসতে পারবে।

৫. পিসিআর পরীক্ষায় করোনা পজিটিভ আসলে কোয়ারেন্টাইনের সময়কাল দশ দিন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
তবে যেসকল নাগরিকের বয়স ৬০ বছর বা তার বেশি এবং যারা স্বাস্থ্যগত সমস্যায় ভুগছেন তাদের হোম কোয়ারেন্টাইন করার অনুমতি প্রদান করা হবে। এছাড়াও ১৫ বছর বা তার কম বয়সীদের বাধ্যতামূলক ব্রেসলেট ও পিসিআর পরীক্ষা করাতে হবে।

 

তবে কবে থেকে এবং কোন কোন দেশ থেকে এই মুহূর্তে ওমান প্রবেশের অনুমতি পাবে, তা উল্লেখ করা হয়নি। অর্থাৎ এই ঘোষণার পর বাংলাদেশে আটকেপড়া প্রবাসীরা এই মুহূর্তে পুনরায় ওমান ফিরতে পারবেন এমন কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি। একইসাথে কোন কোন টিকা গ্রহণ করলে ওমান প্রবেশের পর প্রবাসীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করতে হবেনা, এমন তথ্য এখন পর্যন্ত ওমান সরকার থেকে প্রকাশ করা হয়নি।

 

এই মুহূর্তে দেশে আটকেপড়া যেসব প্রবাসী পুনরায় ওমান ফেরার অপেক্ষায় আছেন, তারা চাইলে ফাইজার-বায়োনটেক, অক্সফোর্ড / অ্যাস্ট্রাজেনেকা, স্পুটনিক-ভি অথবা সিনোভ্যাকের তৈরি করোনা ভ্যাকসিন গ্রহণ করতে পারেন। আপাতত এই ৪টি টিকা ওমান সরকার থেকে অনুমতি পেয়েছে। এ ছাড়া অন্য কোনো টিকার ব্যাপারে এখন পর্যন্ত ওমান সরকার থেকে কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।