প্রবাস টাইম
ঢাকাবুধবার , ১৪ জুলাই ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. ওমান
  5. করোনা আপডেট
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. খোলা কলম
  9. চাকরি
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. জীবনের গল্প
  13. ধর্ম
  14. প্রতিনিধি
  15. প্রবাস
প্রবাসীর ট্যাক্সি | Probashir Taxi
আজকের সর্বশেষ সবখবর

প্রবাসীদের উদ্দেশ্যে বিশেষ ঘোষণা

প্রতিবেদক
ডেস্ক রিপোর্ট
জুলাই ১৪, ২০২১ ১১:২৩ অপরাহ্ণ
Link Copied!

মধ্যপ্রাচ্য প্রবাসী যারা দেশে এসে আটকা পড়েছেন এবং এই মুহূর্তে দেশের বাইরে যাবার জন্য করোনা ভ্যাকসিন নেবেন, বিশেষ করে সৌদিআরব এবং কুয়েত প্রবাসীরা। তাদেরকে উক্ত দুই দেশের চাহিদা অনুযায়ী ফাইজার অথবা মর্ডানার টিকা নিতে হবে। সেক্ষেত্রে উক্ত দুই দেশের প্রবাসীদের টিকার রেজিস্ট্রেশন করতে গুগল প্লে স্টোর থেকে “আমি প্রবাসী” অ্যাপস ডাউনলোড করে নাম নিবন্ধন করতে হবে। 

 

যারা এরমধ্যে নিবন্ধন করেছেন, বিপুল চাপের কারণে “আমি প্রবাসী ” অ্যাপসে তাঁদের ভেরিফিকেশন হতে বেশ সময় লাগছে। পাসপোর্ট সার্ভার ওভার লোডের কারণে সময় লাগছে কিছুটা। যদি তাড়াতাড়ি করতে চান, তবে “আমি প্রবাসী ” অ্যাপস দ্বারা নিবন্ধন না করে সরাসরি প্রবাসী কল্যাণ এর জেলা অফিসে নিজে সরাসরি গিয়ে নিবন্ধন করে ফেলুন। দিনে দিনেই কাজটি হয়ে যাবে। জেলা অফিসগুলোর ঠিকানা বা তালিকা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েবপেজ থেকে দেখে নেবেন।

 

এরপর দুই তিন দিনের মধ্যেই সুরক্ষা অ্যাপসে যেয়ে ঢাকার সাতটি কেন্দ্রের যে কোনো একটিতে রেজিস্ট্রেশন করে ফেলতে পারবেন। এই দুটি ভ্যাকসিন সংরক্ষণের ব্যবস্থা ঢাকার বাহিরে না থাকায় ভ্যাকসিন নেওয়ার জন্য এই দুই দেশের প্রবাসীদের ঢাকাতেই আসতে হবে। 

 

এই মুহূর্তে সৌদিআরব এবং কুয়েত প্রবাসীদের অগ্রাধিকার দেয়া হচ্ছে। ওমান সহ অন্যান্য দেশের প্রবাসীদের জন্য কিছুদিন অপেক্ষা করতে হবে। আপাতত ওমান সরকার তাদের দেশে প্রবেশের ক্ষেত্রে কোন ভ্যাকসিন নেওয়া যাবে, এ ব্যাপারে কোনো আপডেট দেয়নি। সুতরাং এই মুহুর্তে দেশে আটকেপড়া ওমান প্রবাসীরা চাইলে ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা, স্পুটনিক ভি অথবা চাইনিজ কোম্পানির সিনোভ্যাক ভ্যাকসিন গ্রহণ করতে পারেন।

 

সেইসাথে যেসব প্রবাসীরা ভুলে সাধারণ কোটায় (৩৫ বছরের ঊর্ধ্বে) নিবন্ধন করে ফেলেছেন, তাঁরা নতুন করে পাসপোর্ট দিয়ে এই প্রসেসে নিবন্ধন করে ফেলুন। অন্যথায় ফাইজার অথবা মর্ডানা ভ্যাকসিন দিতে পারবেন না। সেন্টার চেঞ্জ করার কোনো সহজ উপায় নেই।

 

মঙ্গলবার (১৩ জুলাই) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে গিয়ে দেখা যায়, ভ্যাকসিনের জন্য বিএমইটি ও সুরক্ষা অ্যাপে নিবন্ধন করতে গিয়ে অসংখ্য ভুল কিংবা অসম্পূর্ণ তথ্য দিচ্ছেন বিদেশগামী কর্মীরা। এতে সৌদি আরব ও কুয়েতগামী কর্মীরা ভ্যাকসিন পেতে বিড়ম্বনায় পড়ছেন। 

আরো পড়ুনঃ

 

অনেক বিদেশগামী কর্মী ভ্যাকসিনের জন্য নিবন্ধন করতে গিয়ে তথ্যগত ভুল করেছেন। তারা পুনরায় বিএমইটি’র নিবন্ধন করতে এসেছেন। এছাড়া সুরক্ষা অ্যাপে নিবন্ধন করতে গিয়েও অনেক প্রবাসী জন্ম তারিখ ভুল করেছেন তারাও এসেছে এর সমাধান পেতে।

 

তবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় বলছে, বিএমইটিতে সরাসরি নিবন্ধন কিংবা আমি প্রবাসী অ্যাপে যেসব বিদেশগামী ভুল তথ্য দিয়েছেন তাদেরকে পুনরায় একটি সংশোধন ফরম দেয়া হচ্ছে। এতে বিদেশগামীরা তাদের সমস্যার কথা লিখে আবেদন করছেন।

 

তবে ভ্যাকসিনের নিবন্ধনের জন্য সুরক্ষা অ্যাপেও অনেকে ভুল তথ্য দিয়েছেন কিংবা ফাইজারের টিকার জন্য ঢাকার ৭টি টিকাদান কেন্দ্রের বাইরে অন্য কেন্দ্র নির্বাচন করেছেন। সেসব বিদেশগামী কর্মীদের সম্পর্কে মন্ত্রণালয় বলছে, সুরক্ষা অ্যাপ স্বাস্থ্য মন্ত্রণালয়ের, তাই এখানে সহসাই কোন সমাধান মিলছেন না।

 

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় বলছে, ভ্যাকসিনের জন্য এ পর্যন্ত ৭০ হাজারের বেশি বিদেশগামী কর্মী নিবন্ধন করেছেন। তাদের পর্যায়ক্রমে ভ্যাকসিন দেয়া হবে। তবে কুয়েত ও সৌদি আরবগামীদের কর্মস্থলে ফেরাতে আগে এই দুই দেশের কর্মীদের ভ্যাকসিন দেয়া হবে।

 

এমতাবস্থায় প্রবাস টাইমের পক্ষথেকে সকল রেমিট্যান্স যোদ্ধাদের প্রতি অনুরোধ থাকবে, করোনা ভ্যাকসিন নিবন্ধনের ক্ষেত্রে তাড়াহুড়া না করে ভালোমতো বুঝেশুনে সঠিকভাবে ফরম পুরন করুন। আপনার ভোগান্তিহীন বিদেশ যাত্রাই প্রবাস টাইমের একান্ত কাম্য।

 

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।