প্রবাস টাইম
ঢাকামঙ্গলবার , ২৭ জুলাই ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. ওমান
  5. করোনা আপডেট
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. খোলা কলম
  9. চাকরি
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. জীবনের গল্প
  13. ধর্ম
  14. প্রতিনিধি
  15. প্রবাস
প্রবাসীর ট্যাক্সি | Probashir Taxi
আজকের সর্বশেষ সবখবর

ওমানে বাধ্যতামূলক হচ্ছে অনলাইন বাণিজ্যিক লেনদেন

প্রতিবেদক
ডেস্ক রিপোর্ট
জুলাই ২৭, ২০২১ ১১:৪৬ পূর্বাহ্ণ
Link Copied!

বাণিজ্যিক লেনদেনে ব্যাপক পরিবর্তন আনতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সুলতানাত অব ওমান। দেশটি আগামী ২০২২ সাল থেকে সকল বাণিজ্যিক লেনদেন অনলাইনের মাধ্যমে নিয়ে আসতে যাচ্ছে। সোমবার (২৬-জুলাই) ওমানের একাধিক জাতীয় গণমাধ্যমে এই সংবাদ প্রচার করা হয়েছে।

এতে বলা হয়েছে, আগামী ২০২২ সালের পহেলা জানুয়ারি থেকে ওমানের কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠানে পণ্য ক্রয় করলে ভোক্তাদের বাধ্যতামূলক অনলাইনে অর্থ প্রদান করতে হবে। ওমান ভিশন ২০৪০-কে সামনে রেখে এবং দেশের সকল ক্ষেত্রকে ডিজিটাল সিস্টেমে রূপান্তর করার প্রচেষ্টার অংশ হিসাবে নতুন এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। তবে প্রথম পর্যায়ে, অনলাইনে অর্থ প্রদানের ক্ষেত্রে শুধুমাত্র ইলেক্ট্রনিক্স, বিল্ডিং উপকরণ, শিল্পাঞ্চল, কমপ্লেক্স, বাণিজ্যিক কেন্দ্র, গিফট মার্কেট, খাদ্য বিক্রয়, স্বর্ণ ও রৌপ্য বিক্রয়, রেস্তোরা ও ক্যাফে, ফল ও শাকসবজির দোকানে চালু করা হবে।

আরো পড়ুনঃ

করোনা রোগীকে স্পর্শ করলেই করোনা হয় না

ওমান ও বাংলাদেশ সরকার অনুমোদিত করোনা ভ্যাকসিনের তালিকা

ভিসা নিয়ে সুখবর দিলো ওমান শ্রম মন্ত্রণালয়

 

এই পরিষেবাটি ওমানের সকল নাগরিক ও প্রবাসীদের মধ্যে সহজে ব্যবহার উপযোগী করে তোলার জন্য ওমানের কেন্দ্রীয় ব্যাংক দেশটির সকল ব্যাংক ও পরিষেবা সরবরাহকারীদের সাথে সমন্বয় করবে। ওমানের কেন্দ্রীয় ব্যাংক থেকে সম্পূর্ণ সিস্টেমটি সার্বক্ষণিক মনিটরিং করা হবে। এক্ষেত্রে ব্যবসায়ীদের জন্য ইন্সটলেশন ফি বা মাসিক/বার্ষিক ফি ব্যতীত অন্য কোনো পরিষেবা সরবরাহ করা হবে কিনা তা পরবর্তী সিদ্ধান্তে জানানো হবে।

তবে এই ফিগুলি সরাসরি ডেবিট কার্ডের মাধ্যমে প্রদানের জন্য ১.৫ শতাংশ এবং কিউআর (QR) কোডের মাধ্যমে মোবাইল পেমেন্টের জন্য ০.৭৫ শতাংশের বেশি হবে না এমনটি ধারণা করছেন দেশটির অর্থনীতিক বিশেষজ্ঞরা। ইতিমধ্যেই ওমানের সকল প্রতিষ্ঠান এবং সংস্থাকে ২০২১ সালের মধ্যেই নিজেদের স্টোর এবং আউটলেটগুলিতে অনলাইন পরিষেবা সরবরাহের উপযোগী করে তোলার জন্য নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়।

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।