প্রবাস টাইম
ঢাকাবৃহস্পতিবার , ২৯ জুলাই ২০২১
  1. chatstep de review
  2. christian cupid de review
  3. Foreign Brides
  4. অন্যান্য
  5. অপরাধ
  6. আন্তর্জাতিক
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
আজকের সর্বশেষ সবখবর

চরম অনিশ্চয়তায় দেশে আটকে পড়া ওমান প্রবাসীরা

প্রতিবেদক
ডেস্ক রিপোর্ট
জুলাই ২৯, ২০২১ ১২:১৩ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশের করোনা পরিস্থিতি আগের যেকোনো সময়ের তুলনায় খারাপ আকার ধারণ করেছে। এই অবস্থায় বাংলাদেশ থেকে যারা বিদেশ ভ্রমণ বা কাজের উদ্দেশ্যে যেতে চাইছেন তাদের টিকা গ্রহণ করতে হচ্ছে। এর কারণ গন্তব্য দেশগুলো ভ্যাকসিন গ্রহণ ছাড়া কর্মী অ্যালাউ করছে না। আর ভ্যাকসিন না নিলে ব্যয়বহুল কোয়ারেন্টিন করা বাধ্যতামূলক।

এসব সমস্যা সমাধানে সরকার বিদেশগামীকর্মীদের ভ্যাকসিন দেয়া শুরু করেছে। তবে সমস্যা হলো প্রবাসীরা কোন দেশ যেতে কোন ভ্যাকসিন গ্রহণ করবেন তা অনেকেই জানেন না। আবার একেক দেশে একেক টিকা অনুমোদিত হওয়াতে এ নিয়ে চরম বিপাকে পড়েছেন প্রবাসীরা।

 

সম্প্রতি বাংলাদেশ সরকার সৌদি ও কুয়েত প্রবাসীদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন প্রদান করলেও বাকি অন্যান্য দেশে কর্মরত প্রবাসীদের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হচ্ছেনা এমন অভিযোগ প্রবাসীদের। বিশেষকরে ওমান প্রবাসীরা বর্তমান সময়ে সবচেয়ে বেশি দ্বিধাদ্বন্দ্বে রয়েছেন।

বাংলাদেশের সাথে ওমানের ফ্লাইট বন্ধ থাকায় এবং ওমান সরকার ভ্যাকসিন সংক্রান্ত বিষয়ে স্পষ্ট কোন ঘোষণা না দেওয়াতে এই সমস্যার সৃষ্টি হয়েছে। ওমান সরকার তাদের নিজ দেশে ব্যবহারের জন্য ৪টি ভ্যাকসিনের অনুমোদন দিলেও বাংলাদেশ থেকে ওমান প্রবেশের ক্ষেত্রে নির্দিষ্ট কোনো ভ্যাকসিনের কথা এখনো উল্লেখ করেনি। এমনকি ওমান প্রবেশে ভ্যাকসিন বাধ্যতামূলক কিনা এমনটিও জানায়নি ওমান সরকার।

আরো পড়ুনঃ

করোনা রোগীকে স্পর্শ করলেই করোনা হয় না

ওমান ও বাংলাদেশ সরকার অনুমোদিত করোনা ভ্যাকসিনের তালিকা

ভিসা নিয়ে সুখবর দিলো ওমান শ্রম মন্ত্রণালয়

 

অন্যদিকে দেশে ছুটিতে এসে অনেক ওমান প্রবাসীর ভিসার মেয়াদ শেষের দিকে। আবার অনেকের ৬ মাসের অধিক হয়েগেছে ছুটির মেয়াদ। এমতাবস্থায় পুনরায় ওমান প্রবেশ নিয়ে চরম অনিশ্চয়তায় রয়েছেন দেশে আটকেপড়া ওমান প্রবাসীরা। এদিকে প্রবাসীদের এইসব সমস্যা নিয়ে এখন পর্যন্ত ওমানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকেও কোনো তথ্য পাওয়া যায়নি।

তবে ওমান সরকারের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার সাথে আলাপ করে জানাগেছে, বাংলাদেশের করোনা পরিস্থিতির উপর নির্ভর করছে পুনরায় ওমানের সাথে ফ্লাইট চালুর বিষয়টি। এবং ফ্লাইট চালুর ঘোষণার সময়েই ওমান সরকার এসব বিষয়ে বিস্তারিত তথ্য জানাবেন বলে জানাগেছে সূত্রে।

 

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তা প্রবাস টাইমকে জানিয়েছেন, “পূর্বের ন্যায় অনলাইনে ভিসা নবায়নের সুযোগ এবং ভিসার মেয়াদ অটো বৃদ্ধি করতে ওমান সরকার।” তবে বর্তমানে যাদের যাদের ভিসার মেয়াদ শেষ, তারা চাইলে রয়্যাল ওমান পুলিশের ওয়েবসাইটে যেয়ে অনলাইনের মাধ্যমে তাদের ভিসা নবায়ন করতে পারবেন বলে জানাগেছে।

ভ্যাকসিন প্রসঙ্গে জানতে চাইলে একজন বলেন, “যেহেতু বাংলাদেশ থেকে ওমান প্রবেশের ক্ষেত্রে সরকার কোনো নির্দিষ্ট ভ্যাকসিনের কথা উল্লেখ করেনি, সুতরাং প্রবাসীরা চাইলে এই মুহূর্তে বাংলাদেশে যে কোনো ভ্যাকসিন নিতে পারবে।

তবে জনসনের ভ্যাকসিন নিতে পারলে সবচেয়ে ভালো হবে বলে জানিয়েছেন উক্ত কর্মকর্তা। এদিকে বাংলাদেশে এখনো জনসনের টিকা না আসলেও আগস্ট মাসে ৬০ লাখ ডোজ টিকা আসবে বলে সম্প্রতি জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এবং এই টিকা প্রবাসীদের অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া হবে বলেও জানিয়েছে সরকার।

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।