প্রবাস টাইম
ঢাকাসোমবার , ২ আগস্ট ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. ওমান
  5. করোনা আপডেট
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. খোলা কলম
  9. চাকরি
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. জীবনের গল্প
  13. ধর্ম
  14. প্রতিনিধি
  15. প্রবাস
প্রবাসীর ট্যাক্সি | Probashir Taxi
আজকের সর্বশেষ সবখবর

আশরাফ আলী সোহান: তরুন এক সঙ্গীতশিল্পীর গল্প

প্রতিবেদক
আশরাফ আলী সোহান
আগস্ট ২, ২০২১ ৯:২৬ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক অডিও-ভিডিও মিউজিক প্লাটফর্ম পডকাস্টে সাড়া ফেলেছে তরুণ ইসলামী সঙ্গীতশিল্পী ( Ashraf Ali Sohan ) আশরাফ আলী সোহানের সঙ্গীত। মানুষের মনে ধর্মীয় মূল্যবোধ ফিরিয়ে আনতে বেশ ভূমিকা রাখছে ইসলামী সংস্কৃতি ও সঙ্গীত।

বাংলাদেশে ইসলামী সংস্কৃতির অন্যতম পুরোধা ছিলেন মাওলানা আইনুদ্দীন আল আজাদ। সুর ও সঙ্গীতের মাধ্যমে তিনি অপামর জনতার মাঝে তুলে ধরেছেন ইসলামের সাম্য ও আদর্শের বাণী। এছাড়াও সমাজের নানান অসঙ্গতি, অন্যায়,দুর্নীতি ও অশ্লীলতার বিরোদ্ধে তাঁর কন্ঠ ছিলো সদা সরব। অপসংস্কৃতির মুকাবেলায় সুস্থ সংস্কৃতি বিকাশের লক্ষ্যে তিনি কাজ করে গিয়েছে আমৃত্যু। তৈরি করেছেন অগনিত শিষ্য ও সাংস্কৃতিক কর্মী।

আইনুদ্দীন আল আজাদের একজন ভাবশিষ্য আশরাফ আলী সোহান। সোহানের শিক্ষার যাত্রা প্রাইমারি স্কুলের মধ্য দিয়ে শুরু হলেও আল জামিয়াতুল ইমদাদিয়া হতে ২০০৬ সালে এ হিফজ, ২০১৪-১৫ তে দাওরা (জামিয়া ইসলামিয়া) ও ২০১৮ তে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসের উপর অনার্স সমাপ্ত করেন।

তার সংগীত চর্চা শুরু ২০১৮ সাল থেকে। তবে তার প্রথম সঙ্গীত ‘ওগো নাবিজি’র মাধ্যমে ২০১৯ সালে সাংস্কৃতিক অঙ্গনে তার আনুষ্ঠানিক পদচারণা। এরপর থেকে তিনি একে একে বেশ কিছু জনপ্রিয় ইসলামি সংগীত শ্রোতাদের উপহার দিয়েছেন। সোহান নিজের একক সঙ্গীতের পাশাপাশি আন্তর্জাতিক পডকাস্ট প্লাটফর্মের মাধ্যমে সারা বিশ্বে ছড়িয়ে দিচ্ছেন ইসলামি সঙ্গীত। বাংলাদেশী ইসলামি সংগীতসমূহ পডকাস্টে প্রকাশ পেয়েছে অনেকটা তার হাত ধরেই। এ যাবত তার প্রকাশিত ইসলামি সঙ্গীতের মধ্যে ‘ওগো নাবিজি’, ‘তোমায় স্মরি’, ‘একবার এবং ‘স্বপ্নে করি জিয়ারত’ সংগীত বিশেষভাবে উল্লেখযোগ্য।

ইসলামী সংস্কৃতি প্রচারে রয়েছে তার নিজস্ব ইউটিউব চ্যানেল। যা আর্টিস্ট চ্যানেল ইউটিউব কর্তৃপক্ষ থেকে ভেরিফাইড হয়েছে। এছাড়াও ইন্টারন্যাশনাল পডকাস্ট প্লাটফর্ম স্পটিফাই, মিউজিক্সম্যাচ, এমাজন মিউজিক, এপল মিউজিকসহ বিভিন্ন প্লাটফর্মে রয়েছে ইসলামি সঙ্গীত সেই সাথে ভেরিফাইড একাউন্ট। আশরাফ আলী সোহান ইসলামী সংস্কৃতির সম্ভাবনা নিয়ে ব্যাপক আশাবাদী বলে জানিয়েছেন। সে লক্ষ্যে সমাজ পরিবর্তনের প্রত্যয় নিয়ে শ্রোতাপ্রিয় অসংখ্য সঙ্গীত নির্মাণ করে যাচ্ছেন তিনি। তিনি বলেন, স্বপ্ন দেখি একদিন বাংলাদেশের এই বিস্তীর্ণ ভূমিতে ইসলামি সংস্কৃতি তার কাঙ্তি লক্ষ্যে পৌঁছতে সক্ষম হবে।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।