প্রবাস টাইম
ঢাকাসোমবার , ২ আগস্ট ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. ওমান
  5. করোনা আপডেট
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. খোলা কলম
  9. চাকরি
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. জীবনের গল্প
  13. ধর্ম
  14. প্রতিনিধি
  15. প্রবাস
প্রবাসীর ট্যাক্সি | Probashir Taxi
আজকের সর্বশেষ সবখবর

এমএলএম ব্যবসা নিষিদ্ধ করলো ওমান 

প্রতিবেদক
ডেস্ক রিপোর্ট
আগস্ট ২, ২০২১ ১২:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

ওমানে মাল্টি লেভেল মার্কেটিং বা পিরামিড মার্কেটিংয়ের মাধ্যমে কোন পণ্য বা সেবা ক্রয়, বিক্রয়, ব্যবসা, বিজ্ঞাপন বা প্রচার করলে ৫ হাজার ওমানি রিয়াল জরিমানার বিধান জারি করা হয়েছে। রবিবার (১-আগস্ট) ওমানে বাণিজ্য, শিল্প ও বিনিয়োগ প্রচার মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই তথ্য প্রকাশ করেছে দেশটির একাধিক জাতীয় গণমাধ্যম। 

 

এতে বলা হয়, নেটওয়ার্কিং বা পিরামিড মার্কেটিংয়ের মাধ্যমে পণ্য ও সেবা ক্রয়, বিক্রয়, বাণিজ্য, বিজ্ঞাপন বা প্রচার নিষিদ্ধ করার বিষয়ে একটি নতুন সিদ্ধান্ত জারি করে ওমানের মন্ত্রী পরিষদ। সিদ্ধান্তে বলা হয়েছে, সরাসরি বা অনলাইনের মাধ্যমে নেটওয়ার্ক বা পিরামিড মার্কেটিং করা সম্পূর্ণ নিষিদ্ধ। যদি কেউ এই সিদ্ধান্ত লঙ্ঘন করে তাহলে তাকে ৫ হাজার ওমানি রিয়াল জরিমানা করা হবে। যদি এই আইন লঙ্ঘন পুনরাবৃত্তি হয় তাহলে জরিমানা দ্বিগুণ হবে।

আরো পড়ুনঃ

করোনা রোগীকে স্পর্শ করলেই করোনা হয় না

যেভাবে সরকারি অনুদান পাবেন প্রবাসীরা

ওমান ও বাংলাদেশ সরকার অনুমোদিত করোনা ভ্যাকসিনের তালিকা

 

মাল্টি-লেভেল মার্কেটিং বা পিরামিড মার্কেটিং একটি বিতর্কিত বিপণন কৌশল। যে খানে কোম্পানির আয় আসে কোম্পানিরই পণ্য বা পরিষেবা বিক্রয়কারী অবেতনভুক্ত কর্মীদের কাছ থেকে। নেটওয়ার্ক বা পিরামিডের সর্বাধিক সংখ্যক গ্রাহকের কাছ থেকে অর্থ সংগ্রহের অভিপ্রায় নিয়ে এটি একটি শ্রেণিবদ্ধ নেটওয়ার্ক গ্রুপে আওতায় থেকে কাজ করে।

 

বর্তমান সময়ে ওমানে ডিএক্সএন সহ বেশকিছু প্রতিষ্ঠান এই পদ্ধতিতে ব্যবসা পরিচালনা করছে বলে জানাগেছে সূত্রে। অল্প সময়ে কোটিপতি হওয়ার স্বপ্নে অনেকেই না বুঝে এই ব্যবসায় যুক্ত হয়ে পড়েন। ওমানে এইসব ব্যবসায় অসংখ্য বাংলাদেশী প্রবাসীও যুক্ত রয়েছেন। তবে দেশটির নতুন এই আইনের পর যারা এইসব ব্যবসার সাথে জড়িত আছেন, তারা আর এই ব্যবসা পরিচালনা করতে পারবেন না। 

 

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।