প্রবাস টাইম
ঢাকাশনিবার , ১৪ আগস্ট ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
আজকের সর্বশেষ সবখবর

প্রবাসীদের বিনামূল্যে ভ্যাকসিন দিচ্ছে ওমান

প্রতিবেদক
ডেস্ক রিপোর্ট
আগস্ট ১৪, ২০২১ ৩:৩২ অপরাহ্ণ
Link Copied!

মহামারী করোনা নিয়ন্ত্রণে এবার সম্পূর্ণ বিনামূল্যে প্রবাসীদের ভ্যাকসিন দেওয়া শুরু করেছে মধ্যপ্রাচ্যের দেশ সুলতানাত অব ওমান। এ কার্যক্রম প্রথম পর্যায়ে দেশটির মাসিরাহ অঞ্চলে শুরু হলেও পর্যায়ক্রমে সমগ্র ওমানেও শুরু করা হবে বলে জানাগেছে সূত্রে। মাসিরাহ অঞ্চলে গতকাল শুক্রবার থেকে শুরু হয়ে এই ভ্যাকসিন কার্যক্রম চলবে আগামী ২৭ আগস্ট পর্যন্ত।

মাসিরাহ থেকে ইবরাহিম খলিল নামে এক বাংলাদেশী প্রবাসী আমাদের জানিয়েছেন, সরকারি ভাবে প্রতিদিন ৫০০ জনকে ভ্যাকসিন দেওয়ার ঘোষণা দেওয়া হলেও প্রবাসীদের প্রচন্ড ভিড় থাকায় তা বৃদ্ধি করে এখন কয়েক হাজার মানুষকে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। প্রবাসীরা ব্যাপক উৎসাহ উদ্দীপনা নিয়ে ভ্যাকসিন গ্রহণ করছেন বলে জানান খলিল।

আরো পড়ুনঃ

যে শর্তে এনওসি সুবিধা পাবেন ওমান প্রবাসীরা

করোনা রোগীকে স্পর্শ করলেই করোনা হয় না

যেভাবে সরকারি অনুদান পাবেন প্রবাসীরা

ওমান ও বাংলাদেশ সরকার অনুমোদিত করোনা ভ্যাকসিনের তালিকা

 

ওমান স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, করোনা মহামারি প্রতিরোধে দেশের সকল নাগরিক ও প্রবাসীদের ভ্যাকসিনের আওতায় নিয়ে আসার লক্ষ্যে মূলত এমন উদ্যোগ নেওয়া হয়েছে। প্রথম ধাপে মাসিরা দ্বীপের প্রবাসীদের বিনামূল্যে টিকা দেওয়া শুরু হলেও পর্যায়ক্রমে সমগ্র ওমানেই এই কার্যক্রম শুরু করা হবে।

এই টিকার আওতায় দেশটিতে বসবাসরত সকল প্রবাসী যাদের বৈধ আবাসিক কার্ড রয়েছে তারা টিকা নিতে পারবেন বলে জানিয়েছে মন্ত্রণালয়। তবে মাসিরাহ অঞ্চলে খোজ নিয়ে জানাগেছে, যাদের ভিসা পতাকা নেই, তাদেরকেও ভ্যাকসিন দেওয়া হচ্ছে। মূলত কে বৈধ আর কে অবৈধ এইসব না দেখে এখন সবাইকে ভ্যাকসিনের আওতায় নিয়ে আসতেই এমন উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে প্রবাসীরা। ওমান সরকারের এমন উদ্যোগের ভুয়ুসি প্রশংসা করেছেন দেশটিতে বসবাসরত বাংলাদেশী প্রবাসীরা।

প্রবাসীদের বিনামূল্যে ভ্যাকসিন দিচ্ছে ওমান

ভ্যাকসিন নিতে প্রবাসীদের ভিড় | ছবিঃ ইবরাহিম খলিল

 

শুক্রবার (১৩-আগস্ট) থেকে মাসিরা স্পোর্টস হলে এই টিকা ক্যাম্পেইন চলছে। এতে যারা টিকা নিতে ইচ্ছুক তাদের দ্রুত নিবন্ধন করার জন্য আহ্বান জানানো হয়। আজ শনিবার (১৪-আগস্ট) দ্বিতীয় দিনের মতো অত্র অঞ্চলে ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়। এতে সকাল থেকেই ব্যাপক ভিড় লক্ষ করা গেছে। ভ্যাকসিন গ্রহণে প্রবাসীদের এমন উৎসাহকে ইতিবাচক হিসেবেই দেখছে ওমান সরকার।

এরইমধ্যে মাসিরা দ্বীপে স্বাস্থ্যসেবা বিভাগের প্রধান ডা. খালেদ আল সাদি টিকা-কেন্দ্র পরিদর্শন করেছেন। পরিদর্শনকালে তিনি বলেন, “আশা করা যাচ্ছে টিকা-কেন্দ্র প্রতিদিন শত শত প্রবাসীদের ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে।” মাসিরা দ্বীপের একজন সমাজকর্মী রফিক ভাদানাপ্পলী বলেন, “দেশটির দক্ষিণ আশ শারকিয়াহ প্রদেশে ১৮ বছরের বেশি বয়সী কয়েকশ প্রবাসী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ১ ম ডোজ বিনামূল্যে পেয়েছেন।

উল্লেখ্য, মাসিরাহ দ্বীপে প্রায় আট হাজার স্থানীয় নাগরিক এবং ছয় হাজার প্রবাসী বসবাস করেন। যাদের বেশিভাগই বাংলাদেশি, ভারতীয়, পাকিস্তানি এবং অন্যান্য এশীয় বংশোদ্ভূত।

 

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।