প্রবাস টাইম
ঢাকাবৃহস্পতিবার , ২৬ আগস্ট ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. ওমান
  5. করোনা আপডেট
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. খোলা কলম
  9. চাকরি
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. জীবনের গল্প
  13. ধর্ম
  14. প্রতিনিধি
  15. প্রবাস
প্রবাসীর ট্যাক্সি | Probashir Taxi
আজকের সর্বশেষ সবখবর

সিনোফার্ম সহ মোট ৮টা ভ্যাকসিনের অনুমোদন দিলো ওমান

প্রতিবেদক
ডেস্ক রিপোর্ট
আগস্ট ২৬, ২০২১ ৪:৩৪ অপরাহ্ণ
Link Copied!

ওমান প্রবেশের ক্ষেত্রে বেশকিছু বিধিনিষেধ শিথিল করে নতুন প্রজ্ঞাপন জারী করেছে ওমান সুপ্রিম কমিটি। আজ বৃহস্পতিবার (২৬-আগস্ট) করোনার সর্বশেষ পরিস্থিতি নিয়ে কমিটির এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে বলা হয়, এখন থেকে ফাইজার বায়োনটেক, অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা, স্পুটনিক ভি, সিনোভ্যাক, মর্ডানা, জনসন অ্যান্ড জনসন, সিনোফার্ম এবং কোভিশিল্ড অ্যাস্ট্রাজেনেকা এই আটটি ভ্যাকসিন অনুমোদন দিয়েছে ওমান সরকার।

 

উপরে উল্লেখিত ভ্যাকসিনের মধ্যে যেকোনো একটি ভ্যাকসিনের পূর্ণ ডোজ সম্পন্ন করার ১৪ দিন পর ওমান প্রবেশ করতে পারবেন প্রবাসীরা। তবে ভ্যাকসিন ২ ডোজ নেওয়া থাকলেও ওমান প্রবেশের পূর্বে করোনা নেগেটিভ সনদ থাকতে হবে এবং ওমান প্রবেশের পর পুনরায় করোনা পরিক্ষা করাতে হবে। মাস্কাট এয়ারপোর্টে করোনা পরিক্ষা করার পর যদি করোনা রিপোর্ট নেগেটিভ আসে, তাহলে যাত্রীকে কোয়ারেন্টাইন করতে হবেনা। আর যদি করোনা ধরা পরে, তাহলে তাকে ১০ দিনের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করতে হবে এবং ট্র্যাকিং ব্রেসলেট ব্যবহার করতে হবে।

 

ওমানের করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় আগামী পহেলা সেপ্টেম্বর থেকে বাংলাদেশ ভারত সহ নিষেধাজ্ঞার আওতাভুক্ত সকল দেশের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হয়। সংবাদ সম্মেলনে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ড. আহমেদ বিন মোহাম্মদ আল সাইদি বলেন, “ওমানে করোনা পরিস্থিতি বর্তমানে কিছুটা স্বাভাবিক। গত ২৪ ঘন্টায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা ১০১ জন এবং মারা গেছেন ২ জন। এখন পর্যন্ত দেশটিতে করোনা ভ্যাকসিন নিয়েছেন ৮৫ লাখ ৭০ হাজার নাগরিক। দ্রুত সকল নাগরিকদের ভ্যাকসিনের আওতায় নিয়ে আসতে পারায় দেশটির বিভিন্ন হাসপাতালে করোনা রোগীর সংখ্যা উল্লেখযোগ্য হারে কমেছে বলে উল্লেখ করেছেন মন্ত্রী।

আরো পড়ুনঃ

নিউজ পড়ে টাকা আয় করবেন যেভাবে

করোনা রোগীকে স্পর্শ করলেই করোনা হয় না

যেভাবে সরকারি অনুদান পাবেন প্রবাসীরা

বিদেশে মারা গেলে ক্ষতিপূরণ আদায় করবেন যেভাবে

 

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, “ওমানে সকল জনগণের ভ্যাকসিন নিশ্চিত করতে দেশের সকল প্রবাসীদের টিকা প্রদান কার্যক্রম শুরু হয়েছে। আশা করা যাচ্ছে এই কার্যক্রম আরো জোরদার করা হবে। এদিকে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ড. মোহাম্মদ মাদিহা আল শাইবানি বলেন, “দ্রুত দেশের সকল স্কুল-কলেজ খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য বিকল্প ব্যবস্থা খুঁজছে মন্ত্রণালয়। তাই দেশের শিক্ষাকার্যক্রমকে এগিয়ে নিতে শিক্ষার্থী, অভিভাবক এবং সংশ্লিষ্ট খাতের সকল ব্যক্তিদের সুপ্রিম কমিটির স্বাস্থ্যবিধি মেনে চলা ও দ্রুত ভ্যাকসিন গ্রহণ করার নির্দেশ দেন।”

 

বর্তমান পরিস্থিতিতে ওমানে প্রবেশের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “ওমানে প্রবেশে নতুন নিয়ম জারি করেছে সরকার। দেশটিতে আগত সকল যাত্রীদের কিউআর কোড সম্বলিত একটি করোনা ভ্যাকসিন গ্রহণের সার্টিফিকেট উপস্থাপন করতে হবে। একইসাথে সকল যাত্রীদের অবশ্যই ওমানের অনুমোদিত ভ্যাকসিন গ্রহণ করতে হবে। ওমানে আসা যাত্রীরা যাদের করোনার পিসিআর পরিক্ষার ফলাফল নেগেটিভ আসছে তাদের কোয়ারেন্টাইন করার প্রয়োজন হবে না। কিন্তু যাদের পজিটিভ আসছে তাদের অবশ্যই পিসিআর পরীক্ষার তারিখ থেকে দশ দিনের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টান করতে হবে।”

 

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের রোগ নিয়ন্ত্রণের মহাপরিচালক ড. সাইফ বিন সালেম আল-আবরি বলেন, “আগামী পহেলা সেপ্টেম্বর থেকে দেশর সকল সরকারি অফিস খুলে দেওয়া হবে। এছাড়াও শুক্রবার (জুম্মা) নামাজের মুসল্লিরা মসজিদে আদায় করার বিষয়ে একটি নতুন সিদ্ধান্ত নেওয়া হবে। দেশে করোনা পরিস্থিতি আরো স্বাভাবিক করতে সরকারি ও বেসরকারি স্বাস্থ্য সংস্থাকে একযোগে কাজ করতে হবে। এতে দ্রুত দেশে করোনা নিয়ন্ত্রণ আনা সম্ভব।”

 

ওমানের বাহিরে থাকা প্রবাসীদের উদ্দেশ্যে সাইফ আল-আব্রি বলেন, যে সকল প্রবাসী ওমান সরকার অনুমোদিত ভ্যাকসিনের একটি ডোজ ওমানের বাহির থেকে নিয়েছেন, তারা ওমান প্রবেশের পর ২য় ডোজ নিতে পারবেন। তবে যদি কেউ ওমান সরকার অনুমোদিত নয়, এমন ভ্যাকসিনের এক ডোজ নিয়ে ওমান প্রবেশ করে, তাহলে তিনি ওমান যেয়ে ২য় ডোজ নিতে পারবেন না।

আল আব্রি আরো বলেন, আগামী সেপ্টেম্বর পর্যন্ত ওমানে অবস্থানরত প্রবাসীদের ভিসা নবায়নের ক্ষেত্রে ভ্যাকসিনের একটি ডোজ বাধ্যতামূলক এবং অক্টোবর থেকে ২ ডোজ ভ্যাকসিন না নেওয়া থাকলে প্রবাসীদের ভিসা নবায়ন হবেনা। শিক্ষা মন্ত্রণালয়ের কারিকুলাম ডেভেলপমেন্টের মহাপরিচালক ড. ইয়াহিয়া বিন খামিস আল-হারথি বলেন, “মন্ত্রণালয় অনলাইন মাধ্যমে পাঠ্যপুস্তুক তৈরি করেছে। আশা করা যাচ্ছে আগামী শিক্ষাবর্ষে এই পাঠ্যপ্রস্তুক আমাদের অনেক কাজে আসবে।”

 

প্রবাসীদের ভিসার মেয়াদ প্রসঙ্গে ওমান পুলিশের সহকারী মহাপরিদর্শক মেজর জেনারেল আবদুল্লাহ বিন আলী আল হারথি বলেন, চলতি বছরে যেসকল ভিসা ইস্যু হয়েছে, সেই সকল ভিসার মেয়াদ চলতি বছরের ডিসেম্বর নাগাদ বৃদ্ধি করা হয়েছে। তিনি আরো বলেন, যে সকল প্রবাসী ওমানের বাহিরে আছে, কিন্তু ভিসার মেয়াদ শেষ নেই, তারা রয়্যাল ওমান পুলিশের ওয়েবসাইটে যেয়ে ভিসা নবায়ন করে নিতে পারবেন। সাথে যাদের ছুটির মেয়াদ ৬ মাস অতিক্রম করেছে, তারা স্পন্সরের সাথে যোগাযোগ করে ওমান প্রবেশ করতে পারবেন।

 

এদিকে, আগামী পহেলা সেপ্টেম্বর থেকে ওমান আগত নাগরিকদের জন্য নতুন বিজ্ঞপ্তি জারি করেছে ওমান সিভিল এভিয়েশন (সিএএ)। সুপ্রিম কমিটির দেওয়া বক্তব্যের উপর ভিত্তি করে দেশটির পাবলিক হেলথ সেক্টর, রয়্যাল ওমান পুলিশ এবং সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ ওমানে আগত ভ্রমণকারীদের জন্য নিম্নলিখিত সিদ্ধান্ত জারি করেছে। সেগুলো পাঠকদের জন্য তুলে ধরা হলো:

১, ওমানে প্রবেশে নিষেধাজ্ঞায় থাকা সকল দেশগুলোর যাত্রীরা পহেলা সেপ্টেম্বর থেকে সকল স্বাস্থ্যবিধি মেনে ওমান প্রবেশের অনুমতি পাবেন।

২, ওমানী নাগরিক ও নতুন পুরাতন সকল প্রবাসী, যাদের ওমানের বৈধ ভিসা রয়েছে, তারা করোনার সকল স্বাস্থ্যবিধি মেনে দেশটিতে প্রবেশের অনুমতি পাবেন। সেইসাথে যাদের ভিসা নেই, তারা নতুন ভিসার জন্য আবেদন করতে পারবেন।

 

৩, দেশটিতে আগত সকল যাত্রীদের ওমানে আসার ৪দিন আগে পিসিআর পরিক্ষা করাতে হবে। পিসিআর পরিক্ষায় নেতিবাচক আসলে সেই যাত্রী ওমানে প্রবেশের অনুমতি পাবেন। তবে পিসিআর পরিক্ষার রেজাল্ট না পাওয়া পর্যন্ত সকল ব্যক্তিকে বাধ্যতামূলক ইলেকট্রনিক ট্র্যাকিং ব্রেসলেট পড়তে হবে।

৬. ওমানে আসা কূটনীতিকসহ সকল যাত্রীদের ওমান প্রবেশের আগে তারাসুদ প্লাস অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে হবে। পাশাপাশি সকল যাত্রীদের পিসিআর সার্টিফিকেট আপলোড করতে হবে। সেইসাথে ওমান প্রবেশের পর মাস্কাট বিমানবন্দরে করোনা পরিক্ষার ফি বিমানে ওঠার আগেই তারাসুদ প্লাসের মাধ্যমে নির্ধারিত ফি জমা দিতে হবে।

 

৭. ১৮ বছর বা তার কম বয়সী যাত্রীদের ভ্যাকসিন এবং করোনার পিসিআর পরীক্ষার প্রয়োজন নেই। এছাড়াও যেসকল নাগরিকদের মেডিকেল সার্টিফিকেট অনুযায়ী ভ্যাকসিন গ্রহণ করতে নিষেধ রয়েছে তাদের ভ্যাকসিন গ্রহণ করতে হবে না।

 

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।