প্রবাস টাইম
ঢাকাবৃহস্পতিবার , ১৪ অক্টোবর ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. ওমান
  5. করোনা আপডেট
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. খোলা কলম
  9. চাকরি
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. জীবনের গল্প
  13. ধর্ম
  14. প্রতিনিধি
  15. প্রবাস
প্রবাসীর ট্যাক্সি | Probashir Taxi
আজকের সর্বশেষ সবখবর

ওমানে ১৫ বাংলাদেশীর ভিসা বাতিলের রায় চূড়ান্ত 

প্রতিবেদক
ডেস্ক রিপোর্ট
অক্টোবর ১৪, ২০২১ ৫:১১ অপরাহ্ণ
Link Copied!

মুহাম্মদ শরীফুল ইসলাম, ওমান

জুয়া খেলার অপরাধে ওমানে ১৫ বাংলাদেশী প্রবাসীর ভিসা বাতিলের চূড়ান্ত রায় দিলো ওমান। বৃহস্পতিবার (১৪-অক্টোবর) স্থানীয় সময় সকাল সাড়ে নয়টার দিকে দেশটির মুসান্দাম প্রদেশের আপিল বিভাগের ৩ সদস্য বিশিষ্ট বিচারক প্যানেল এই রায় ঘোষণা করেন। 

 

রায়ে বলা হয়, গত ৯ সেপ্টেম্বর মুসান্দাম প্রদেশের খাসাব সানায়া নামক স্থান থেকে জুয়া খেলার অপরাধে গ্রেফতারকৃত ১৮ বাংলাদেশির মধ্যে ৩ জনকে বেকসুর খালাস দেওয়া হয় এবং বাকি ১৫ জনকে  বিভিন্ন মেয়াদে সাজা ও আর্থিক জরিমানা করা হয় এবং সাজা শেষে ৩ বছরের জন্য ভিসা বাতিল করে দেশে পাঠানোর নির্দেশ দেওয়া হয়। 

 

বিচার চলাকালীন সময়ে সেখানে থাকা এক প্রত্যক্ষদর্শী প্রবাস টাইমকে বলেন, “আপীল শুনানির সময় আসামীদের কান্নার রোল দেখে পুরো এজলাস হতভম্ব হয়ে যায়। কাকুতি মিনতির কোন শেষ ছিলোনা।” তিনি আরো বলেন, আসামীদের মধ্যথেকে বিচারকের উদ্দেশ্যে 

 

অনেককে বলতে শুনেছি শাইখ (বিচারপতি) আমার স্পন্সরের ভাই, আমার সাথে এমন সম্পর্ক তেমন সম্পর্ক! তবে, শেষ পর্যন্ত কোনো কিছুতেই তাদের সাজা মওকুফ তো দূরের কথা কমানোও হয়নি। আইনের হতে পড়ে গেলে এদেশে কোন মাধ্যম, মধ্যস্থতাকারী কিছুতে কিছুই করতে পারেনা। ওমানের আইন খুবই শক্তিশালী এবং এখানে কোনো সুপারিশ চলেনা। আইন সবার জন্য সমান।

 

নাম প্রকাশ্যে অনিচ্ছুক উক্ত প্রত্যক্ষদর্শী বলেন, আসামীদের প্রায় সবার সাথে এবং তাদের স্পন্সরদের সাথে আপীল বিভাগের প্রধান বিচারপতি সহ সহযোগী বিচারকদের সাথে ব্যক্তিগত সম্পর্ক খুবই ভালো ছিলো। কিন্তু এরপরেও তাদেরকে এখন নিজ দেশে ফেরত আসতে হচ্ছে। 

স্থানীয় সূত্রে জানাগেছে, উক্ত ১৫ জন বাংলাদেশির মধ্যে অনেকেরই ভালো ব্যবসা প্রতিষ্ঠান ছিলো এবং অনেকের ভালো চাকরিও ছিলো ওমানের বিভিন্ন বড় বড় কোম্পানিতে। দীর্ঘদিনের পরিশ্রমে গড়া প্রতিষ্ঠান এবং স্বপ্নের চাকরি ছেড়ে এখন সাজা ভোগ করে শূন্য হাতে দেশে ফিরতে হবে তাদের। 

 

এই রায় ঘোষণার পর বিশিষ্ট প্রবাসীরা বলেন, এই রায়ের মধ্যে প্রবাসীদের সতর্ক হওয়া উচিৎ। এখনো যারা গোপনে বিভিন্ন জাগায় জুয়া ও মদের আসর সহ নানা অপরাধে যুক্ত রয়েছে, তাদের এখনই সেই পথ থেকে ফিরে আসা উচিৎ।

এ ছাড়াও যেসব প্রবাসী হাটেবাজারে জনসমাগম করে আড্ডা দেয়, বিড়ি সিগারেট খায় এবং লুঙ্গি পড়ে রাস্তাঘাটে চলাফেরা করেন, তাদেরও সতর্ক হওয়া উচিৎ। কেননা ওমানে এইসবই অবৈধ। দেশটিতে বসবাসরত সকল বাংলাদেশী প্রবাসীদেরকে ওমান সরকারের সকল আইনকানুন মেনে চলতে বিশেষ অনুরোধ জানিয়েছেন রাষ্ট্রদূত মোঃ মিজানুর রহমান। 

 

এদিকে খুনের অভিযোগে ওমানের ধোফার প্রদেশ থেকে আজ এক নারীকে গ্রেফতার করেছে দেশটির রয়্যাল ওমান পুলিশ। উক্ত নারী কোন দেশের নাগরিক তা প্রকাশ না করলেও তার বিরুদ্ধে আইনি প্রক্রিয়া সম্পূর্ণ করার কথা জানিয়েছে পুলিশ।

 

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।