প্রবাস টাইম
ঢাকাশনিবার , ১৬ অক্টোবর ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. ওমান
  5. করোনা আপডেট
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. খোলা কলম
  9. চাকরি
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. জীবনের গল্প
  13. ধর্ম
  14. প্রতিনিধি
  15. প্রবাস
প্রবাসীর ট্যাক্সি | Probashir Taxi
আজকের সর্বশেষ সবখবর

ওমানের মাটিতে দেশের সুনাম উজ্জ্বল করছে চট্টগ্রাম সমিতি

প্রতিবেদক
ডেস্ক রিপোর্ট
অক্টোবর ১৬, ২০২১ ৬:১৯ অপরাহ্ণ
Link Copied!

বিদেশের মাটিতে একজন প্রবাসীর অপকর্মে যেমনিভাবে দেশের সুনাম ক্ষুণ্ণ হয়, ঠিক তেমনিভাবে একজন প্রবাসীর ভালো কাজেও দেশের সুনাম উজ্জ্বল হয়। ওমানের স্বরণকালের ভয়াবহ ঘূর্ণিঝড় শাহিনে ক্ষতিগ্রস্ত অঞ্চল পুনরুদ্ধারে দেশটির সরকারের পাশাপাশি এগিয়ে কিছু মানবতার সংগঠন। এরমধ্যে অন্যতম হচ্ছে চট্টগ্রাম সমিতি ওমান।

May be an image of one or more people, people standing and indoor

সংগঠনটির পক্ষথেকে ইতিমধ্যেই দেশটির ক্ষতিগ্রস্ত অঞ্চলে বসবাসরত প্রবাসীদের মাঝে ত্রাণ বিতরণ সহ বেশকিছু প্রশংসনীয় কাজ করেছে। যারমধ্যে অন্যতম হচ্ছে বন্যাকবলিত আল-খাদারা এলাকার মসজিদ এবং পবিত্র কবরস্থান পরিচ্ছন্নতা অভিযান। গতকাল (১৫-অক্টোবর) অত্র অঞ্চলের ওমানি জনপ্রতিনিধি এবং স্থানীয় ওমানি শেখের ডাকে সাড়া দিয়ে ৫০ জনের একটি টিম নিয়ে যান সংগঠনটির সভাপতি মোঃ ইয়াসিন চৌধুরী সিআইপি।

May be an image of outdoors and tree

বন্যার কারণে নামাজ আদায়ের অনুপযোগী মসজিদ গুলো পরিষ্কার করে সেখানে মুসুল্লিদের নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়। এ ছাড়াও কবরস্থানের মাটি ভরাট করে কবরগুলি পুনরায় সংস্কার করে সংগঠনটি। সকাল থেকে সন্ধ্যাব্যাপী তাদের এমন কর্মকাণ্ডে বেশ প্রশংসিত হয়েছে ওমানে। 

May be an image of 3 people, people standing, road and tree

এরআগে গত সপ্তাহে রাজধানী মাস্কাট থেকে সমিতির সভাপতি এবং এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের নব-নির্বাচিত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াছিন চৌধুরীসহ ৬০ জনের একটি দল ক্ষতিগ্রস্ত এলাকার এক হাজার প্রবাসীর মধ্যে এক সপ্তাহের খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। 

 

উল্লেখ্য: গত ৩ অক্টোবর উপসাগরীয় দেশ ওমানে আঘাত হানে স্বরণকালের ভয়াবহ ঘূর্ণিঝড় শাহীন। এর প্রভাবে দেশটিতে ৬জন বাংলাদেশী প্রবাসী সহ মারা গেছেন ১৩ এবং নিখোঁজ হন আরো অনেকেই। এতে দেশটির রাজধানী মাস্কাট সহ বেশকিছু অঞ্চল প্রায় লণ্ডভণ্ড হয়ে যায়।

৭০ বছরের ইতিহাসে ভয়ঙ্কর এই ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতির কবলে পড়ে মরুর দেশ ওমান। হেলিকপ্টারের সাহায্যে নাগরিক ও প্রবাসীদের উদ্ধার করে ওমান সরকারের বিশেষ টিম। এখন পর্যন্ত অনেক অঞ্চল স্বাভাবিক অবস্থায় ফিরতে পারেনি। বিদ্যুৎ এবং পানির সমস্যা সমাধানে নিরলসভাবে কাজ করে যাচ্ছে দেশটির সরকার।

এদিকে, সাইক্লোনের পর বন্যাকবলিত অঞ্চলে পানিবাহিত রোগের খবর পাওয়া যাচ্ছে। ইতিমধ্যেই লাইনের পানি ব্যবহার না করতে অনুরোধ জানিয়েছে দেশটির ফুড সেফটি অ্যান্ড কোয়ালিটি সেন্টার। ক্ষতিগ্রস্ত অঞ্চল গুলো স্বাভাবিক অবস্থায় না আসা পর্যন্ত ভালো পানি ব্যতীত ঘরোয়া ব্যবহারের জন্য লাইনের পানি পান এবং ব্যবহার না করতে বলা হয়েছে।

 

খোজ নিয়ে জানাগেছে, ঘূর্ণিঝড়ের পর অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। আবার অনেকেই পেটে ব্যথায় ভুগছেন। এমতাবস্থায় পানি দূষণমুক্ত কিনা তা নিশ্চিত না হওয়া পর্যন্ত লাইনের পানি পান এবং ব্যবহার থেকে সবাইকে বিরত থাকতে বলা হয়েছে। 

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।