প্রবাস টাইম
ঢাকাবুধবার , ২০ অক্টোবর ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. ওমান
  5. করোনা আপডেট
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. খোলা কলম
  9. চাকরি
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. জীবনের গল্প
  13. ধর্ম
  14. প্রতিনিধি
  15. প্রবাস
প্রবাসীর ট্যাক্সি | Probashir Taxi
আজকের সর্বশেষ সবখবর

ওমানের আবাসন খাতে প্রবাসীদের অংশগ্রহণে বাড়াতে কর্মশালা অনুষ্ঠিত

প্রতিবেদক
ডেস্ক রিপোর্ট
অক্টোবর ২০, ২০২১ ৩:১৪ অপরাহ্ণ
Link Copied!

ওমানে আবাসন খাতে ইউসুফ্রাক্ট পদ্ধতিতে প্রবাসী নাগরিকরা কিভাবে হাউজিং ইউনিট ক্রয় করতে পারবে সেই বিষয়ে একটি কর্মশালার আয়োজন করেছে দেশটির গৃহায়ণ ও নগর পরিকল্পনা মন্ত্রণালয়।এই কর্মশালার মাধ্যমে দেশটিতে প্রবাসী নাগরিকদের ইউসুফ্রাক্ট সিস্টেমের মাধ্যমে রিয়েল এস্টেট ইউনিট এয়-বিক্রয়ের উপর একটি প্রাথমিক ধারণা প্রদান করা হয়। মন্ত্রণালয়ের উপ সচিব ইঞ্জিনিয়ার হামাদ বিন আলী আল নাজওয়ানি এই কর্মশালার সভাপতিত্ব করেন।

কর্মশালায় ইউসুফ্রাক্ট পদ্ধতিতে হাউজিং ইউনিট ক্রয়, সিদ্ধান্ত বাস্তবায়নের নিজেদের আর্থিক সুবিধা এবং ইউনিট ক্রয়ে বিভিন্ন মাধ্যম ও পদ্ধতিসহ বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করা হয়। কর্মশালায় প্রবাসীদের হাউজিং ইউনিট কেনার সময় কিছু বাধ্যতামূলক নিয়ম মেনে চলতে হবে সেই বিষয় নিয়েও বিস্তার আলোচনা করা হয়। যার মধ্যে কোনো প্রবাসী ইউসুফ্রাক্ট পদ্ধতিতে হাউজিং ইউনিট কিনতে হলে তাকে অবশ্যই কমপক্ষে ২৩ বছর বয়স হতে হবে এবং ওমানে দুই বছরের ওয়ার্ক পারমিট থাকতে হবে। এছাড়াও একজন প্রবাসী শুধুমাত্র একটি হাউজিং ইউনিট ক্রয় করতে পারবেন। এর বাহিরে ক্রয় করতে হলে অবশ্যই তাকে কোনো ব্যাক্তির সাথে যৌথভাবে ক্রয় করতে হবে।

কর্মশালায় লাইসেন্স দেওয়ার শর্তাবলী নিয়েও আলোচনা করা হয়েছে। এছাড়াও কোনো প্রবাসী কোনো হাউজিং ইউনিট ক্রয় করতে হলে তাকে অবশ্যই গৃহায়ন ও নগর পরিকল্পনা মন্ত্রণালয় ও পৌরসভার অনুমোদন নিতে হবে। নির্মাণ সমাপ্তি সনদ প্রদানের তারিখ থেকে ভবনের বয়স চার বছরের বেশি হওয়া যাবে না এবং ভবনটি অবশ্যই চার তলার বেশি হতে পারবে না। কর্মশালাটিতে রিয়েল এস্টেট মার্কেটের কর্মক্ষমতা, এই খাতের উন্নয়ন বাস্তবায়ন এবং স্থানীয় বাসিন্দাদের আর্থিক উন্নয়নের বিষয়টি নিয়েও আলোচনা করা হয়।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।