প্রবাস টাইম
ঢাকাবুধবার , ৩ নভেম্বর ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. ওমান
  5. করোনা আপডেট
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. খোলা কলম
  9. চাকরি
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. জীবনের গল্প
  13. ধর্ম
  14. প্রতিনিধি
  15. প্রবাস
প্রবাসীর ট্যাক্সি | Probashir Taxi
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’ চালু হচ্ছে

প্রতিবেদক
প্রবাস ডেস্ক
নভেম্বর ৩, ২০২১ ১:৩১ অপরাহ্ণ
Link Copied!

পর্যটকদের টানতে অভিনব উদ্যোগ সৌদি আরবের। আগামী বৃহস্পতিবার মধ্যপ্রাচ্যের দেশটিতে চালু হচ্ছে বিশ্বের প্রথম উড়ন্ত জাদুঘর। আগামী বৃহস্পতিবার জাদুঘরটি চালু করবে বলে মঙ্গলবার জানানো হয়েছে। উড়োজাহাজে চড়েই এই জাদুঘরের জাদুঘরের প্রত্নতাত্ত্বিক নিদর্শন পরিদর্শন করতে হবে পর্টকদের।

রয়্যাল কমিশন ফর আলউলা ও সৌদি আরবের সরকারি বিমান সংস্থা সৌদিয়া এয়ারলাইনসের যৌথ উদ্যোগে গড়ে ওঠা জাদুঘরটি পর্যটকদের কাছে অন্যতম গন্তব্যস্থল হয়ে উঠবে বলে আশা করছেন রয়্যাল কমিশন ফর আলউলার গবেষণা পরিচালক রেবেকা ফুটি।

সৌদির সংবাদমাধ্যম ‘আরব নিউজ’ এক প্রতিবেদনে জানিয়েছে, রাজধানী রিয়াদ ও প্রাচীন শহর আলউলার মধ্যে উড়োজাহাজে ভ্রমণের মাধ্যমে দর্শনার্থীরা প্রত্নতাত্ত্বিক নিদর্শন দেখবেন। রাজধানী রিয়াদ থেকে দেশের অন্যতম প্রাচীন শহর আলউলা যাওয়ার পথে বিমান থেকেই ওই উড়ন্ত জাদুঘর দেখা যাবে।

জাদুঘরটি রয়্যাল কমিশন ফর আলউলা ও সউদীর রাষ্ট্রীয় পতাকাবাহী সউদীয়া এয়ারলাইনসের মধ্যকার একটি সহযোগিতামূলক প্রকল্প। প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে আলউলায় আবিষ্কৃত নিদর্শনগুলোর প্রতিরূপের (রেপ্লিকা) সংগ্রহ প্রদর্শন করবে জাদুঘরটি।

সউদী প্রেস এজেন্সি জানায়, জাদুঘর পরিদর্শনের জন্য উড়োজাহাজে ওঠা যাত্রীরা ‘আর্কিটেক্টস অব অ্যানসিয়েন্ট অ্যারাবিয়া’ নামের ডিসকভারি চ্যানেলের তথ্যচিত্রও দেখতে পারবেন, যেটি চলতি বছর মুক্তি পেয়েছে।

সউদীয়া এয়ারলাইনসের করপোরেট কমিউনিকেশনসের ভাইস প্রেসিডেন্ট খালেদ তাশ বলেছেন, জাদুঘরটি তাঁদের সঙ্গে কমিশনের সঙ্গে চলমান সহযোগিতারই একটি ধারাবাহিকতা। এর লক্ষ্য আলউলার সমৃদ্ধ ঐতিহ্য তুলে ধরা। আলউলাকে একটি পর্যটন গন্তব্য হিসেবে বিশ্বব্যাপী প্রচার করা।

রয়্যাল কমিশন ফর আলউলার প্রত্নতত্ত্ব ও সাংস্কৃতিক ঐতিহ্য গবেষণার পরিচালক রেবেকা ফুটির কথায়, ‘আলউলা আরব উপদ্বীপের একটি লুকানো রত্ন। সময় যত গড়াচ্ছে ততই ধীরে ধীরে আলউলার অজানা রহস্য আবিষ্কার হচ্ছে।’

সৌদিয়া এয়ারলাইনসের করপোরেট কমিউনিকেশনসের ভাইস প্রেসিডেন্ট খালেদ তাশ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘দেশের অন্যতম ঐতিহ্যশালী শহর আলউলাকে বিশ্বের কাছে তুলে ধরতেই এই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে।’ সূত্র: আরব নিউজ।

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।