প্রবাস টাইম
ঢাকাশনিবার , ৬ নভেম্বর ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. ওমান
  5. করোনা আপডেট
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. খোলা কলম
  9. চাকরি
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. জীবনের গল্প
  13. ধর্ম
  14. প্রতিনিধি
  15. প্রবাস
প্রবাসীর ট্যাক্সি | Probashir Taxi
আজকের সর্বশেষ সবখবর

করোনা চিকিৎসায় মুখে খাওয়ার ওষুধের অনুমোদন দিল যুক্তরাজ্য

প্রতিবেদক
প্রবাস ডেস্ক
নভেম্বর ৬, ২০২১ ৬:৩৫ অপরাহ্ণ
Link Copied!

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির চিকিৎসায় বিশ্বে প্রথমবারের মতো মুখে খাওয়ার ওষুধের অনুমোদন দিলো যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। ‘মলনুপিরাভির’ নামের এই ওষুধ সংক্রমিত রোগীর মৃত্যু ও হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি অর্ধেক কমিয়ে দেয় বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

 

ওষুধটি অনুমোদন পাওয়ার পর যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, ‘আমাদের দেশের জন্য আজ এক ঐতিহাসিক দিন। কেননা, বিশ্বে এখন যুক্তরাজ্যই প্রথম দেশ, যেখানে কোভিডের চিকিৎসায় একটি অ্যান্টিভাইরাল ওষুধ ব্যবহারের অনুমোদন দেওয়া হলো।’

probashir taxi

বিশেষজ্ঞরা বলছেন, অধিকতর কার্যকর ফল পাওয়ার জন্য করোনায় আক্রান্ত ব্যক্তিকে তার লক্ষণ প্রকাশের পাঁচ দিনের মধ্যে এই ওষুধ খাওয়াতে হবে। যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ বলেছে, যাদের মৃদু থেকে মধ্যম ধরনের করোনার উপসর্গ রয়েছে এবং জটিলতার মুখে পড়ার অন্তত একটি ঝুঁকিপূর্ণ উপাদান, যেমন স্থূলতা, বেশি বয়স, ডায়াবেটিস বা হৃদযন্ত্রের অসুখ রয়েছে, তাদের ওপর এ ওষুধ প্রয়োগের অনুমোদন দেওয়া হয়েছে।

 

তবে গুরুতর অসুস্থতার কারণে অতি ঝুঁকিতে রয়েছেন, যেমন বয়স্ক হওয়ার পাশাপাশি যাদের হৃদরোগ, ফুসফুস বা কিডনির জটিলতা, ডায়াবেটিস বা ক্যানসার রয়েছে, তাদের ক্ষেত্রে সম্ভবত এই ওষুধ ব্যবহারের অনুমোদন দেওয়া হবে না।

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।