প্রবাস টাইম
ঢাকাবুধবার , ৮ ডিসেম্বর ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. ওমান
  5. করোনা আপডেট
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. খোলা কলম
  9. চাকরি
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. জীবনের গল্প
  13. ধর্ম
  14. প্রতিনিধি
  15. প্রবাস
প্রবাসীর ট্যাক্সি | Probashir Taxi
আজকের সর্বশেষ সবখবর

ওমিক্রনের নতুন ধরণ, শনাক্ত হয় না প্রচলিত পরীক্ষায়, বিশ্বজুড়ে উদ্বেগ আর আতঙ্ক

প্রতিবেদক
প্রবাস ডেস্ক
ডিসেম্বর ৮, ২০২১ ৩:১২ অপরাহ্ণ
Link Copied!

বিশ্বজুড়ে উদ্বেগ আর আতঙ্ক সৃষ্টিকারী করোনার ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্টের নতুন একটি সংস্করণ অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে শনাক্ত হয়েছে। বুধবার দেশটির বিজ্ঞানীরা বলছেন, ওমিক্রনের নতুন এই সংস্করণ প্রচলিত করোনা পরীক্ষায় শনাক্ত করা সম্ভব নয়।

 

কুইন্সল্যান্ডের ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা পিটার আইটকেন বলেছেন, ওমিক্রনের নতুন সংস্করণটিতে মূল ভ্যারিয়েন্টের অর্ধেক জিনগত বৈচিত্র্যের উপস্থিতি রয়েছে এবং প্রচলিত পরীক্ষা ব্যবস্থায় এটি শনাক্ত করা যায় না। যার শরীরে ওমিক্রনের এই সংস্করণ শনাক্ত হয়েছে, তিনি দক্ষিণ আফ্রিকা থেকে অস্ট্রেলিয়ায় আসেন। শনিবার পরীক্ষায় তার শরীরে ওমিক্রনের নতুন সংস্করণ শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন পিটার।

probashir taxi

অস্ট্রেলিয়ার এই স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, নতুন সংস্করণ শনাক্ত করা না গেলেও এই ভ্যারিয়েন্টকে ‌‘ওমিক্রন’ হিসেবে পরীক্ষায় নিশ্চিত হওয়া যায়। কিন্তু এখনও আমরা এটির ব্যাপারে পর্যাপ্ত জানি না। এই সংস্করণে আক্রান্তদের অসুস্থতা গুরুতর অথবা ভ্যাকসিন কার্যকর হবে কিনা সেটিও এখনও জানা যায়নি।

 

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান বলছে, গত কয়েক দিনে অস্ট্রেলিয়া ছাড়াও দক্ষিণ আফ্রিকা এবং কানাডায় ওমিক্রনের নতুন এই সংস্করণ শনাক্ত হয়েছে। ওমিক্রনের নতুন সংস্করণে একাধিক রূপান্তর ঘটেছে। তবে এতে ওমিক্রনের মতো একটি নির্দিষ্ট জিনগত পরিবর্তন পাওয়া যায়নি। যে কারণে পিসিআর পরীক্ষায় ওমিক্রনের নতুন এই সংস্করণ শনাক্ত হয় না।

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।