প্রবাস টাইম
ঢাকাবুধবার , ২৬ জানুয়ারি ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
আজকের সর্বশেষ সবখবর

কৃষিতে প্রযুক্তি ব্যবহার করছে ওমান, ড্রোন ব্যবহার করে ১০ লাখ গাছের বীজ রোপণ 

প্রতিবেদক
মিসবাহ রবিন
জানুয়ারি ২৬, ২০২২ ৬:৩৮ অপরাহ্ণ
Link Copied!

প্রযুক্তির উৎকর্ষে এগিয়ে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। দেশটিতে বর্তমানে ড্রোন ব্যবহার করে কুরিয়ার সার্ভিসের পাশাপাশি এখন থেকে কৃষিতেও ড্রোন ব্যবহার শুরু করেছে ওমান। ইতিমধ্যেই দেশটির উত্তর আশ শারকিয়াহ প্রদেশের বিদিয়া অঞ্চলের একটি বনে ড্রোন ব্যবহার করে প্রায় ১০ লাখ গাছের বীজ লাগানের উদ্যোগ নিয়েছে পরিবেশ কর্তৃপক্ষ।

probashir taxi

এক বিবৃতিতে কর্তৃপক্ষ জানিয়েছে, “আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিদিয়া এলাকায় গাছ লাগানোর জাতীয় উদ্যোগ নেওয়া হয়েছে। এই প্রচেষ্টার অংশ হিসাবে বন্য গাছের বীজ ছড়িয়ে দেওয়ার জন্য একটি পরীক্ষা চালিয়েছে কর্তৃপক্ষ। যেখানে গাছের বীজ লাগানোর জন্য ড্রোন ব্যবহার করা হয়েছে। 

 

সান নেচারের প্রকৌশলী মহাপরিচালক শেখ ওয়ালীর উপস্থিতিতে তৃতীয়বারের মতো বীজ লাগানোর এই কার্যক্রম শুরু করে কর্তৃপক্ষ। এর আগে খারিফ মৌসুমে ধোফার প্রদেশে প্রথম পরীক্ষা চালানো হয়েছিলো। এছাড়াও দ্বিতীয় পরীক্ষাটি চালানো হয় ওয়েটল্যান্ড রিজার্ভের সাথে সংযুক্ত একটি উপহ্রদের ম্যানগ্রোভে।

friendi mobile

পরীক্ষা চলাকালীন, নরম মাটি (মরুভূমি) এবং মোটা মাটি নামে দুটি ধরণের মাটিকে লক্ষ্যবস্তু করা হয়েছিল। অঞ্চলটি মরুভূমি হওয়ায় এই এলাকায় বালির পরিমাণ বেশি। তাই এই পরীক্ষাটি বাস্তবায়নের জন্য দক্ষিণ আশ শারকিয়াহর বিদিয়া এলাকাকে বেছে নেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।