প্রবাস টাইম
বাংলাদেশবৃহস্পতিবার , ৭ এপ্রিল ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

করোনা শেষে কুয়েত প্রবাসীদের ঘুরে দাঁড়ানোর চেষ্টা

মিসবাহ রবিন
এপ্রিল ৭, ২০২২ ১১:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

সাদেক রিপন, কুয়েত

কুয়েতে করোনা মহামারীর প্রথম প্রাদুর্ভাব শুরু হয়েছিল ২০২০ সালের মার্চ মাসে। করোনা কঠোর স্বাস্থ্য ব্যবস্থা এবং বিধিনিষেধ নিয়ন্ত্রণ করে। দেশটিতে স্বাস্থ্যবিধি মানা ও গণটিকার ফলে ধাপে ধাপে করোনা নিয়ন্ত্রণে চলতি বছরের ১৩ মার্চ থেকে সব ধরনের বিধিনিষেধ শিথিল করে স্বাভাবিক জীবনে ফেরার ঘোষণা দেয় মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। পূর্বের মতো শতভাগ জনবল নিয়ে সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কার্যক্রম পরিচালিত হয়। করোনার কারণে মসজিদে মুসল্লিদের ইফতার বন্ধ থাকলেও এবার স্বাভাবিক নিয়মে জামায়াতে নামাজ আদায় ও রমজানে ইফতারের অনুমতি দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

আগের মতো স্বাভাবিক নিয়মে চলছে সব ধরনের কার্যক্রম। করোনাকালীন সময়ে ব্যবসায় প্রতিষ্ঠান নিদিষ্ট নিয়মের মধ্যে পরিচালিত হয়েছে। প্রবাসী ব্যবসায়ীরা ভর্তুকি দিয়ে প্রতিষ্ঠান ধরে রেখেছেন। আবার অনেকেই ভর্তুকি দিতে না পারায় প্রতিষ্ঠান বিক্রি করে দেশে চলে গেছেন। আবার কেউ কেউ পেশা পরিবর্তন অন্য পেশায় যোগ দিয়েছেন। করোনাকালীন সময়ে বিভিন্ন দেশের শ্রমিকরা দেশে চলে যাওয়াতে শ্রমিক সংখ্যা কম হওয়ায় প্রচুর কাজের চাহিদাও সৃষ্টি হয়েছে।

Friendi Mobile Oman ADVERTISEMENT

ওই সময়ে যে ক্ষতি হয়েছে সেই ক্ষতি পোষাতে আরও সময়ের প্রয়োজন বলে মনে করনে ব্যবসায়ীরা। এদিকে বিমান চলাচলও স্বাভাবিক হওয়াতে লোকসমাগম বেড়েছে। বেচাকেনায় কর্মচাঞ্চল্য ফিরে আসায় করোনার ক্ষতি পুষিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা চলছে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের।

কুয়েতের ব্রাহ্মণবাড়িয়ার কার্গো ব্যবসায়ী মহসিন পারভেজ বলেন, করোনার কারণে দীর্ঘ সময় ফ্লাইট বন্ধের ফলে আমরা অনেক আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছি। কুয়েতে এখন সবকিছু স্বাভাবিক থাকলেও কার্গো জটিলতায় বাংলাদেশের বিমানবন্দরে সরাসরি পণ্য পাঠাতে হয়রানি ও ভোগান্তি শিকার হতে হয়। সরকার নজর দিলে ধীরে ধীরে আর্থিক ক্ষতি পুষিয়ে নেওয়া সম্ভব।

unimoni oman

কুয়েত সিটির ওয়াতানিয়া মার্কেটে ফেনীর ব্যবসায়ী কবির আহমেদ বলেন, করোনার সময়ে প্রবাসী ব্যবসায়ীদের যে ক্ষতি হয়েছে তা আগামী পাঁচ বছরেও পূরণ হবে না। বর্তমানে কুয়েতের পরিস্থিতি আগের মতো স্বাভাবিক ব্যবসা বাণিজ্য বেচাকেনা ভালো।

করোনা মহামারীর প্রভাব কাটিয়ে কুয়েতের প্রবাসিরা এখন স্বস্তির নিঃশ্বাস ফেলছে।

 

আরো পড়ুন:

ওমানে বাড়লো প্রবাসীদের ওয়ার্ক পারমিটের মেয়াদ

ওমানে মর্মান্তিক পাহাড়ধসে আরো এক প্রবাসীর মরদেহ উদ্ধার

তুরস্কের হায়া সোফিয়ায় ৮৮ বছরে প্রথম তারাবি হতে চলেছে 

হিজাব ইস্যুতে মেয়েদের টার্গেট করা হচ্ছে: মিস ইউনিভার্স

প্রবাসীদের মাঝে সহজ শর্তে ঋণ দেওয়া শুরু

রমজানে ওমানের বাংলাদেশ দূতাবাসে নতুন অফিস সূচি

ওমানে পাথর ধ্বসের পর এবার মাটিধসে এক প্রবাসী নিহত

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।