প্রবাস টাইম
বাংলাদেশবৃহস্পতিবার , ৭ এপ্রিল ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

ভারতে করোনার নতুন ধরন শনাক্ত

মিসবাহ রবিন
এপ্রিল ৭, ২০২২ ১:১২ অপরাহ্ণ
Link Copied!

করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ওমিক্রনের চেয়েও বেশি সংক্রামক নতুন এক্সই ভ্যারিয়েন্টে ভারতে প্রথম একজন আক্রান্ত হয়েছেন। বুধবার দেশটির বাণিজ্যিক রাজধানীখ্যাত মুম্বাইয়ে তার এক্সই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। তবে এই ভ্যারিয়েন্টে ভারতে প্রথম রোগী পাওয়ার ব্যাপারে মুম্বাই এবং দিল্লি থেকে পরস্পরবিরোধী বক্তব্য আসায় বিষয়টি নিয়ে এখনও পরিষ্কার হওয়া যায়নি।

মুম্বাই নগরীর কর্তৃপক্ষ বলছে, সম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে একজন নারী মুম্বাইয়ে ফিরেছেন। তার নমুনা পরীক্ষায় এক্সই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। কিন্তু দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা মুম্বাইয়ের কর্মকর্তাদের এই তথ্যের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন।

দেশটির একজন কর্মকর্তা বলেছেন, নমুনার ক্ষেত্রে ফাস্টকিউ ফাইল, যেটিকে এক্সই ভ্যারিয়েন্ট বলে বলা হচ্ছে, জিনোমিক বিশেষজ্ঞরা বিশদভাবে সেগুলোর বিশ্লেষণ করেছেন। তারা ধারণা করছেন, এই ভ্যারিয়েন্টের জিনোমিক গঠন এক্সই ভ্যারিয়েন্টের জিনোমিক গঠনের সাথে সম্পর্কিত নয়। কিন্তু বুধবার মুম্বাই পৌর করপোশনের পক্ষ থেকে বলা হয়, শহরে এক্সই ভ্যারিয়েন্টে একজন এবং কাপ্পা ভ্যারিয়েন্টে আক্রান্ত একজন রোগী শনাক্ত হয়েছেন।

চলতি মাসের শুরুর দিকে যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে বলে জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বহুবার রূপ বদলে ফেলা এক্সই নামের নতুন এই ভ্যারিয়েন্ট করোনার যেকোনো ধরনের তুলনায় বেশি সংক্রামক বলে বৈশ্বিক এই স্বাস্থ্য সংস্থা জানিয়েছে।

ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত একটি গবেষণা নিবন্ধে যুক্তরাজ্যের বিজ্ঞানীরা বলেছেন, এক্সই ভ্যারিয়েন্টটি করোনার অতিসংক্রামক ধরন ওমিক্রনের বিএ১ এবং বিএ.২ প্রজাতির সংমিশ্রণে তৈরি হয়েছে। যখন একজন রোগী কোভিডের একাধিক ভ্যারিয়েন্টে সংক্রমিত হন, তখন তার শরীরে নতুন ভ্যারিয়েন্টের উদ্ভব হয়। এই ভ্যারিয়েন্টের ক্ষেত্রেও সেটি ঘটেছে।

unimoni oman

গবেষকরা বলেছেন, মানুষের ফুসফুসে প্রবেশের পর প্রতিলিপি তৈরির সময় ভাইরাসের বংশগত উপাদানগুলোর মিশ্রণ ঘটে। আর এই মিশ্রণের মাধ্যমে নতুন ভ্যারিয়েন্ট তৈরি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ওমিক্রণের উপধরন বিএ.২’র চেয়ে নতুন রূপান্তরিত এক্সই ভ্যারিয়েন্টটি ১০ শতাংশ বেশি সংক্রামক বলে মনে হয়েছে।

ভারতে করোনার নতুন ধরন 'এক্সই' শনাক্ত | The Business Standard

সংস্থাটি বলেছে, প্রাথমিকভাবে বিএ.২ উপধরনের তুলনায় এক্সই ভ্যারিয়েন্টটি ১০ শতাংশ বেশি কমিউনিটি ট্রান্সমিশন ঘটায়। তবে বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য আরও গবেষণা দরকার। ব্রিটিশ স্বাস্থ্য সংস্থা বলেছে, ব্রিটেনে গত ১৯ জানুয়ারি প্রথমবারের মতো এক্সই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়।

 

আরো পড়ুন:

ওমানে বাড়লো প্রবাসীদের ওয়ার্ক পারমিটের মেয়াদ

ওমানে মর্মান্তিক পাহাড়ধসে আরো এক প্রবাসীর মরদেহ উদ্ধার

তুরস্কের হায়া সোফিয়ায় ৮৮ বছরে প্রথম তারাবি হতে চলেছে 

হিজাব ইস্যুতে মেয়েদের টার্গেট করা হচ্ছে: মিস ইউনিভার্স

প্রবাসীদের মাঝে সহজ শর্তে ঋণ দেওয়া শুরু

রমজানে ওমানের বাংলাদেশ দূতাবাসে নতুন অফিস সূচি

ওমানে পাথর ধ্বসের পর এবার মাটিধসে এক প্রবাসী নিহত

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।