প্রবাস টাইম
বাংলাদেশশুক্রবার , ৮ এপ্রিল ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

রাসূলের (সা.) সুন্নত ও আজকের বিজ্ঞান

মিসবাহ রবিন
এপ্রিল ৮, ২০২২ ৫:২২ অপরাহ্ণ
Link Copied!

জন্মের পর নবজাতকের মুখে এক ডোজ মিষ্টান্ন ঘষে দেওয়া অপরিপক্ব বাচ্চাদের মস্তিষ্কের ক্ষতি থেকে রক্ষা করার কার্যকরী ও সাশ্রয়ী পদ্ধতি হতে পারে।বিশেষজ্ঞরা এমনটিই বলছেন। নবী করিম (সা.)-এর হাদিসের সঙ্গেও বিশেষজ্ঞদের এই মত মিলে যাচ্ছে।বিজ্ঞানীরা জানান, জন্ম নেওয়া অপরিপক্ব ১০টি শিশুর মধ্যে একটির রক্তে শর্করা বিপজ্জনক মাত্রায় কম থাকে। যদি তাদের চিকিৎসা দেওয়া না হয়, তবে শিশুরা স্থায়ী ক্ষতির মুখে পড়তে পারে।

Friendi Mobile Oman ADVERTISEMENT

নিউজিল্যান্ডের বিশেষজ্ঞরা ২৪২টি শিশুর ওপর এই চিকিৎসা পদ্ধতি ব্যবহার করেছেন। তারা বলেন, অপরিপক্ব শিশুদের জন্য এটিই প্রথম চিকিৎসা হওয়া উচিত। নব আবিষ্কৃত এই চিকিৎসা পদ্ধতিকে বলা হয় ‘জেল থেরাপি’।

চিকিৎসাবিষয়ক সাময়িকী ল্যানসেটে গবেষণাটি প্রকাশিত হয়েছে। চিকিৎসাবিজ্ঞানে কোনো সুন্নতের পক্ষে গবেষণা থাকুক বা না থাকুক, মহান আল্লাহ যেহেতু রাসুল (সা.)-এর সুন্নতকে আঁকড়ে ধরার আদেশ করেছেন, তাই প্রতিটি মুসলমানের উচিত সুন্নতকে গুরুত্ব দেওয়া।

বিজ্ঞানীদের গবেষণায় নবীজির সুন্নতের প্রমাণ

নবী করিম (সা.)-এর অন্যতম একটি সুন্নত হলো তাহনিক। আবু মুসা (রা.) বলেন, ‘আমার একটি পুত্রসন্তান জন্মালে আমি তাকে নিয়ে নবী (সা.)-এর কাছে গেলাম। তিনি তার নাম রাখলেন ইবরাহিম। তারপর খেজুর চিবিয়ে তার মুখে দিলেন এবং তার জন্য বরকতের দোয়া করে আমার কাছে ফিরিয়ে দিলেন। সে ছিল আবু মুসার সবচেয়ে বড় ছেলে।’ (বুখারি, হাদিস : ৫৪৬৭)

unimoni oman

সুন্নত ও বিজ্ঞানের মতপার্থক্যের মৌলিক কারণ:

কিছু কিছু সুন্নতকে বিজ্ঞান এখনো স্বীকৃতি দেয়নি, এর মৌলিক কারণ হলো, বিজ্ঞানীদের গবেষণা এখনো সম্পন্ন হয়নি। তারা যখন চূড়ান্ত গবেষণায় পৌঁছবে তখন অবশ্যই সুন্নতে নববীকে স্বীকৃতি দেবে।

 

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে খানা খাওয়ার যে পদ্ধতি শিখিয়েছেন, পৃথিবীতে এর চেয়ে উত্তম কোনো পদ্ধতি নেই। তিনি আমাদেরকে পানি পান করার যে পদ্ধতি শিখিয়েছেন, পৃথিবীতে এর চেয়ে উত্তম কোনো পদ্ধতি নেই। তিনি ঘুমানোর যে পদ্ধতি আমাদের শিখিয়েছেন, এর চেয়েও উত্তম কোনো পদ্ধতি নেই পৃথিবীতে। প্রতিটি সুন্নতের বিষয়ই এমন। এটি আমার দাবি। আমি আমার এই দাবি পশ্চিমা দেশগুলোর শিক্ষিতদের মাঝে উত্থাপন করেছি এবং বলেছি। আমার নবীর এমন একটি সুন্নত দেখাতে পারবেন না, যার ভেতরে কোনো হেকমত ও কল্যাণ নেই।

 

আরো পড়ুন:

ওমানে বাড়লো প্রবাসীদের ওয়ার্ক পারমিটের মেয়াদ

ওমানে মর্মান্তিক পাহাড়ধসে আরো এক প্রবাসীর মরদেহ উদ্ধার

তুরস্কের হায়া সোফিয়ায় ৮৮ বছরে প্রথম তারাবি হতে চলেছে 

হিজাব ইস্যুতে মেয়েদের টার্গেট করা হচ্ছে: মিস ইউনিভার্স

প্রবাসীদের মাঝে সহজ শর্তে ঋণ দেওয়া শুরু

রমজানে ওমানের বাংলাদেশ দূতাবাসে নতুন অফিস সূচি

ওমানে পাথর ধ্বসের পর এবার মাটিধসে এক প্রবাসী নিহত

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।