প্রবাস টাইম
বাংলাদেশরবিবার , ১০ এপ্রিল ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

বাঙ্গালী প্রবাসীদের মালয়েশিয়ায় মানবেতর জীবনযাপন!

মিসবাহ রবিন
এপ্রিল ১০, ২০২২ ২:৫৯ অপরাহ্ণ
Link Copied!

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ বিভিন্ন দেশের শ্রমিকরা অস্বাস্থ্যকর, অমানবিক পরিবেশে বসবাস করায় স্থানীয়দের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। ফেসবুকসহ কমিউনিটিজুড়ে চলছে আলোচনা-সমালোচনা। শ্রমিকদের প্রতি সংশ্লিষ্টদের উদাসীনতা, দায়িত্বহীনতায় এমনটি ঘটছে। অসহনীয় গন্ধ ইঁদুর-তেলাপোকার এদিক-সেদিক ছোটাছুটি। বোর্ডের বক্স দিয়ে খাট তৈরি। দেওয়ালে এলোমেলোভাবে জামা-কাপড় ঝোলানো, বায়ু চলাচল দুর্বল। ফুটো পাইপ থেকে পানি গড়িয়ে মেঝেতে পড়ছে।

Malaysian labour market to open soon, hopes state minister | Dhaka Tribune

সম্প্রতি নিয়োগকর্তাদের উদাসীনতার কারণে বাংলাদেশি কিছু কর্মী প্রায় ৩ মাস খোলা আকাশের নিচে পানি, বিদ্যুৎ ছাড়া মানবেতর জীবনযাপন করার খবর মালয়েশিয়ার গণমাধ্যমে প্রকাশিত হয়।এমন অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস করা ৪০ জন বিদেশি শ্রমিকের সন্ধান পেয়েছে শ্রম বিভাগের ডিপার্টমেন্ট অব লেবার পেনিনসুলার মালয়েশিয়া। তারা বলছেন, নিয়োগকর্তাদের উদাসীনতায় শ্রমিকদের বেহালদশা! নিয়োগকারীদের বিরুদ্ধে অভিযান ও আইনি ব্যবস্থা নেওয়ার পরও তারা কর্মীদের সঙ্গে অস্বাভাবিক কাজ করে চলছেন।

Friendi Mobile Oman ADVERTISEMENT

খবরে বলা হয়, ‘দেশটির তামান মেলাতি নামক এলাকায় বাংলাদেশি কিছু শ্রমিক নির্মাণখাতে কাজ করেন। তারা তিন মাস ধরে নোংরা পরিবেশে জীবনযাপন করছেন! এমনকি সেখানে একটি রাস্তার পাশে ড্রেনের ওপর শুধু ফাইবারের ত্রিপল টানিয়ে বসবাস করতে দেখা গেছে। সেখানে টয়লেট ও গোসলের কোনো নিরাপদ ব্যবস্থা নেই।

মালয়েশিয়ায় নিয়োগকর্তারা উদাসীন!

শ্রমিকদের অস্বাস্থ্যকর, অমানবিক পরিবেশে বসবাস করায় স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করেছেন। অভিবাসী শ্রমিকদের প্রতি সংশ্লিষ্টদের উদাসীনতা, দায়িত্বহীনতায় এমনটি ঘটছে। আধুনিক মালয়েশিয়ার কোনো সুবিধাই ছিল না সেখানে। বিশুদ্ধ পানি সরবারাহ ও বিদ্যুৎ ব্যবস্থারও সংকট ছিল। ওই শ্রমিকদের নিয়োগকর্তাকে বারবার তাদের সমস্যার কথা বলা হলেও মালিকপক্ষ কোনো খোঁজ নেয়নি।

jagonews24

এ ঘটনায় তামান মেলাতি এলাকার রেসিডেন্ট অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আজহারি আবদুল তাহারিম ক্ষোভ প্রকাশ করে বলেন, সরকারের নজরদারির মধ্যেও এই অমানবিক পরিবেশে শ্রমিকদের সংশ্লিষ্ট নিয়োগকর্তা কেমন করে মাসের পর মাস রাখতে পারে? এটা নিশ্চয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যর্থতা।

 

অভিযানের সময় নিয়োগকর্তার এক প্রতিনিধি পুলিশকে জানান, বিদেশি শ্রমিকদের সুযোগ-সুবিধা ভালোভাবে খেয়াল করার সময় পাইনি। তাদের সমস্যা সমাধানের জন্য শ্রমিকদের ওপরই দায়িত্ব দেওয়া হয়েছিল।

unimoni oman

তিনি আরও জানান, নিয়োগকর্তা কর্মীর লেখাপড়া বা ভাষা না জানার দুর্বলতার সুযোগ নিয়ে, এমনকি কর্মীদের সাথে দুর্ব্যবহার করে। অনেক নিয়োগকর্তা তাদের কর্মীরা কতক্ষণ ধরে কাজ করছেন বা তাদের খাবার দেওয়া পর্যন্ত তারা কী ধরনের কাজ করছেন তাও খেয়াল করেন বলে উল্লেখ করেছে শ্রম দপ্তর।

 

আরো পড়ুন:

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

ওমানে বাড়লো প্রবাসীদের ওয়ার্ক পারমিটের মেয়াদ

ওমানে মর্মান্তিক পাহাড়ধসে আরো এক প্রবাসীর মরদেহ উদ্ধার

তুরস্কের হায়া সোফিয়ায় ৮৮ বছরে প্রথম তারাবি হতে চলেছে 

হিজাব ইস্যুতে মেয়েদের টার্গেট করা হচ্ছে: মিস ইউনিভার্স

প্রবাসীদের মাঝে সহজ শর্তে ঋণ দেওয়া শুরু

ওমান থেকে টাকার মেশিনটি বাক্সবন্দী হয়ে দেশে ফিরছে!

ওমানে ব্যাংক থেকে টাকা চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেপ্তার

ওমানে পাথর ধ্বসের পর এবার মাটিধসে এক প্রবাসী নিহত

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।