প্রবাস টাইম
বাংলাদেশসোমবার , ১১ এপ্রিল ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

প্রবাসীর আয় কমায় ডলারের পাশাপাশি অস্থির অন্যান্য মুদ্রার দাম

মিসবাহ রবিন
এপ্রিল ১১, ২০২২ ৫:৩০ অপরাহ্ণ
Link Copied!

হঠাৎ করেই আমদানির গতি বেড়েছে। চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) আগের বছরের একই সময়ের তুলনায় আমদানি বেড়েছে প্রায় ৫০ শতাংশ। সে তুলনায় রপ্তানি আয় বাড়েনি। আবারও কমেছে প্রবাসী আয়। এতে মার্কিন ডলারের ওপর বাড়তি চাপ তৈরি হয়েছে। দেশে ডলারের বিনিময় হার ৯২ টাকা ছুঁয়েছে, যার প্রভাব পড়েছে অন্য মুদ্রায়।

 

গত মার্চে ইউরো, পাউন্ড ও অস্ট্রেলিয়ান ডলারের বিনিময় হার তিন টাকা পর্যন্ত ওঠানামা করেছে । বিভিন্ন মুদ্রার ক্রয়-বিক্রয় মূল্য নিয়ে বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। শিল্প সংশ্লিষ্টরা বলছেন, দেশের আমদানি-রপ্তানি ব্যয়ের প্রায় ৯০ শতাংশই হয় মার্কিন ডলারে। এছাড়া চীন থেকে আমদানির জন্য চীনা মুদ্রা ইউয়ান ব্যবহার করা হয়, ইউরোপ থেকে আমদানিতে ইউরো এবং পাউন্ড যুক্তরাজ্য থেকে আমদানিতে পাউন্ড ব্যবহার করা হয়। এই মুদ্রার দামগুলিও ডলারের মূল্যের সাথে সামঞ্জস্য করা হয়।

Friendi Mobile Oman ADVERTISEMENT

ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী বলেন,‘আমাদের দেশে ডলারের সঙ্গে অন্য মুদ্রাগুলোর দাম সমন্বয় করা হয়। এ কারণে ডলারের মূল্যবৃদ্ধির কারণে অন্য মুদ্রাগুলোর দামও ওঠানামা করছে। দেশে আমদানি-রপ্তানির সিংহভাগ লেনদেনই হয় ডলারে। আর ডলারের ওপর নির্ভরশীলতা কমাতে এখন ঋণপত্রে অন্য মুদ্রার নাম উল্লেখ করা হচ্ছে।’

 

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত মার্চ মাসে ডলারের দাম বেড়েছে মাত্র ২০ পয়সা। ব্যাংক খাতে ডলারের দাম ৮৬ থেকে বেড়ে ৮৬ টাকা ২০ পয়সা হয়। আর এ সময়ে খোলাবাজারে ডলারের দাম উঠেছে ৯২ টাকা পর্যন্ত। আর ব্যাংক খাতে ১ মার্চ প্রতি ইউরোর দাম ছিল ৯৬ টাকা ৪৮ পয়সা। ৬ মার্চ তা কমে দাঁড়ায় ৯৩ টাকা ৯৬ পয়সায়। আবার ৩১ মার্চ এসে ইউরোর দাম আবারও ৯৬ টাকা ১৬ পয়সায় উঠে যায়। গতকাল প্রতি ইউরোর বিনিময় মূল্য ছিল ৯৩ টাকা ৭৫ পয়সা।

unimoni oman

আর একইভাবে ১ মার্চ প্রতি পাউন্ডের দাম ছিল ১১৫ টাকা ৪০ পয়সা। ১৫ মার্চ তা কমে দাঁড়ায় ১১১ টাকা ৮০ পয়সায়। ৩১ মার্চ পাউন্ডের দাম আবারও বেড়ে ১১৩ টাকা ১৮ পয়সায় ওঠে। আর গতকাল ব্যাংকে প্রতি পাউন্ডের বিনিময় হার ছিল ১১২ টাকা ৩২ পয়সা।

 

এদিকে, গত ১ মার্চ প্রতি অস্ট্রেলিয়ান ডলারের বিনিময় মূল্য ছিল ৬২ টাকা ৪৫ পয়সা। ১৫ মার্চ তা কমে দাঁড়ায় ৬১ টাকা ৮০ পয়সা। আর ৩১ মার্চ এই ডলারের দাম বেড়ে হয় ৬৪ টাকা ৭২ পয়সা। গতকাল ব্যাংকে প্রতি অস্ট্রেলিয়ান প্রতি ডলারের বিনিময় মূল্য ছিল ৬৪ টাকা ২৬ পয়সা। একইভাবে চীনের ইউয়ান, ভারতীয় রুপি, সৌদি রিয়ালসহ অন্য মুদ্রার দামও এ সময়ে বেশ কয়েক দফা ওঠানামা করেছে। এদিকে, দেশে আমদানি যে হারে বাড়ছে, সেই হারে প্রবাসী আয় ও রপ্তানি বাড়ছে না,যা ইতিবাচক হিসেবে দেখছেন ব্যাংকাররা।

 

আরো পড়ুন:

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

ওমানে বাড়লো প্রবাসীদের ওয়ার্ক পারমিটের মেয়াদ

ওমানে মর্মান্তিক পাহাড়ধসে আরো এক প্রবাসীর মরদেহ উদ্ধার

তুরস্কের হায়া সোফিয়ায় ৮৮ বছরে প্রথম তারাবি হতে চলেছে 

হিজাব ইস্যুতে মেয়েদের টার্গেট করা হচ্ছে: মিস ইউনিভার্স

প্রবাসীদের মাঝে সহজ শর্তে ঋণ দেওয়া শুরু

ওমান থেকে টাকার মেশিনটি বাক্সবন্দী হয়ে দেশে ফিরছে!

ওমানে ব্যাংক থেকে টাকা চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেপ্তার

ওমানে পাথর ধ্বসের পর এবার মাটিধসে এক প্রবাসী নিহত

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।