প্রবাস টাইম
বাংলাদেশসোমবার , ১১ এপ্রিল ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

ওমানে পণ্যের দাম বেড়ে যাওয়ায় বিরূপ প্রভাব পড়ছে জীবনযাত্রায়

মিসবাহ রবিন
এপ্রিল ১১, ২০২২ ৪:২৭ অপরাহ্ণ
Link Copied!

পণ্যের দাম বৃদ্ধি পাওয়ায় জীবনযাত্রার মানের উপর বিরূপ প্রভাব ফেলছে মধ্যপ্রাচ্যের দেশ ওমানে। সম্প্রতি দেশটির জাতীয় পরিসংখ্যান অফিস ন্যাশনাল সেন্টার ফর স্ট্যাটিস্টিকস অ্যান্ড ইনফরমেশনের (এনসিএসআই) এক প্রতিবেদনে উঠে এসেছে এমন চিত্র।

 

প্রতিবেদনে প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশটিতে মোট ৫টি ক্যাটাগরিতে বেতন নির্ধারণ করা হয়েছে। যেখানে প্রথম ক্যাটাগরিতে সাড়ে তিনশো থেকে ৪০০ ওমানি রিয়াল বেতনে কাজ করছেন এমন জনসংখ্যা প্রায় ৯৯ হাজারের মতো। ২য় অবস্থানে চারশো থেকে সাতশ’ রিয়াল বেতন পান ৩২ হাজার ২৭ জন। 

Economy of Oman - Chronicle Fanack.com

৩য় অবস্থানে সাতশো থেকে এক হাজার ওমানি রিয়াল বেতন পাচ্ছেন ৭২ হাজার ১৮৫ জন। চতুর্থ অবস্থানে এক থেকে দুই হাজার রিয়াল বেতন পাচ্ছেন এমন মানুষের সংখ্যা ৪৭ হাজার ৪৭১ জন এবং পঞ্চম অবস্থানে তিন হাজারের উপরে বেতন পাচ্ছেন এমন মানুষের সংখ্যা তিন হাজার ৩৭৮ জন।

 

এনসিএসআই’র প্রতিবেদন অনুসারে, চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত দেশটিতে বেসরকারি খাতে কর্মরত ওমানী নাগরিকের সংখ্যা ছিলো ২ লাখ ৭৩ হাজার ৪৫২ জন। যাদের মধ্যে তিনশ’ থেকে চারশো’ রিয়াল বেতন পাচ্ছেন ৮১ হাজার ৬৯২ জন ওমানি নাগরিক। চারশো’ থেকে সাতশ’ রিয়াল বেতন পাচ্ছেন ১ লাখ ৬ হাজার ৯৪৯ জন (৩৯ শতাংশ) ওমানি নাগরিক। এক থেকে দুই হাজার রিয়াল বেতন পাচ্ছেন ৩৪ হাজার ৩৪১ (১৩ শতাংশ) জন এবং দুই হাজারের উপরে বেতন পাচ্ছেন ১৭ হাজার ৩৭৮ (৬ শতাংশ) নাগরিক। 

unimoni oman

টাইমস অফ ওমানের এক প্রতিবেদনে শুরা কাউন্সিলের যুব ও মানবসম্পদ কমিটির চেয়ারম্যান ইউনুস আল-মান্ধারি বলেন: “বর্তমানে আমরা যে জীবনযাত্রা অনুযায়ী চলছি তা দেশের প্রথম এবং দ্বিতীয় শ্রেণির বেতন সমমূল্য। দেশের সকল পণ্যের দাম কিছুটা বেড়ে যাওয়ায় আমাদের জীবনযাত্রার মানও বেড়ে যাচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, সরকারের উচিত দ্রুত সকল ধরণের পণ্যের দাম ক্রয়সীমার মধ্যে নিয়ে এসে দেশের সকল নাগরিকদের জীবনযাত্রাকে আরো সহজ করে তোলা।

 

আরো পড়ুন:

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

ওমানে বাড়লো প্রবাসীদের ওয়ার্ক পারমিটের মেয়াদ

ওমানে মর্মান্তিক পাহাড়ধসে আরো এক প্রবাসীর মরদেহ উদ্ধার

তুরস্কের হায়া সোফিয়ায় ৮৮ বছরে প্রথম তারাবি হতে চলেছে 

হিজাব ইস্যুতে মেয়েদের টার্গেট করা হচ্ছে: মিস ইউনিভার্স

প্রবাসীদের মাঝে সহজ শর্তে ঋণ দেওয়া শুরু

ওমান থেকে টাকার মেশিনটি বাক্সবন্দী হয়ে দেশে ফিরছে!

ওমানে ব্যাংক থেকে টাকা চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেপ্তার

ওমানে পাথর ধ্বসের পর এবার মাটিধসে এক প্রবাসী নিহত

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।