প্রবাস টাইম
বাংলাদেশমঙ্গলবার , ১২ এপ্রিল ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

মালয়েশিয়ার স্বপ্ন দেখিয়ে তিন শতাধিক ব্যক্তির সাথে প্রতারণা

মিসবাহ রবিন
এপ্রিল ১২, ২০২২ ৭:৪৭ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম ও কক্সবাজারের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে ঘুরে বেড়িয়ে বেকার ও হতদরিদ্রদের স্বল্প খরচে মালয়েশিয়ায় নিয়ে যাওয়ার কথা বলে বেশ কিছুদিন ধরে প্রতারণা করে আসছিল একটি মানবপাচার চক্র। দেশের প্রায় তিন শতাধিক নাগরিক এই প্রতারণার শিকার হয়েছে। সম্প্রতি এই প্রতারক চক্রের বেশ কয়েকজনকে আটক করেছে র‍্যাব-৭।  

র‌্যাব-৭ অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এমএ ইউসুফ বলেন, ‘এ মানব পাচার চক্রের হোতারা মালয়েশিয়া নিয়ে যাওয়ার কথা বলে লোকজনকে সেন্টমার্টিন কিংবা নির্জন দ্বীপে নামিয়ে দিত। যাদের নির্জন দ্বীপে নামিয়ে দেওয়া হয়েছে তাদের ভাগ্য কি ঘটছে নিশ্চিত করা যায়নি। তবে ধারণা করা হচ্ছে প্রতারিতদের কেউ কেউ সাগরে এবং দ্বীপে করুণ মৃত্যুবরণ করেছে।’

Friendi Mobile Oman ADVERTISEMENT

তিনি আরও বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রতারক চক্র স্বীকার করেছে কমপক্ষে ২০০ জনের পাসপোর্ট তৈরি করেছে তারা। সে হিসেবে ধারণা করা হচ্ছে এ চক্রের হাতে তিন শতাধিক মানুষ প্রতারিত হয়েছে।’

 

প্রতারক চক্রের দুই সহযোগী ইসমাইল হোসেন এবং শফিউল আলম জানান, তারা চট্টগ্রাম ও কক্সবাজারসহ দেশের প্রত্যন্ত এলাকায় ঘুরে বেকার ও দরিদ্র পরিবারের লোকজনকে স্বল্প খরচে মালয়েশিয়া নিয়ে যাওয়ার স্বপ্ন দেখাতো। কেউ রাজি হলে খালি স্ট্যাম্পে স্বাক্ষর নিয়ে কথিত চুক্তি করে পাসপোর্ট তৈরির জন্য ১৫ হাজার টাকার নিতো। এরপর মালয়েশিয়া নিয়ে যাওয়ার জন্য লোকদের থেকে চুক্তির অর্ধেক টাকা সংগ্রহ করে। পরে মালয়েশিয়া নিয়ে যাওয়ার কথা বলে তাদের ট্রলারে তুলে দেওয়া হতো। কয়েক ঘণ্টা সাগরে ঘুরিয়ে তাদের সেন্টমার্টিন কিংবা নির্জন দ্বীপে নামিয়ে দেওয়া হতো। 

unimoni oman

গত ১১ এপ্রিল রাতে চট্টগ্রামের বাঁশখালী এবং কক্সবাজারের পেকুয়া এলাকায় অভিযান চালিয়ে মানবপাচার চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করে র‌্যাব। তারা হলেন-মো. ইসমাইল, শফিউল আলম, রিয়াজ খান রাজু, মো হোসেন এবং মো ইউনুছ মাঝি। এসময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ পাসপোর্ট জব্দ করা হয়।

 

র‌্যাব জানায়- গ্রেফতার ব্যক্তিরা এলাকায় প্রভাবশালী হিসেবে পরিচিত। তাদের হাতে কেউ প্রতারিত হলেও কেউ টাকা ফেরত চাইলে মারধর করতো। এমনকি কেউ টাকা দিতে না পারলে স্বাক্ষরযুক্ত স্ট্যাম্পের অজুহাতে ভিকটিমের আবাদি জমি ও বসতবাড়ি দখলে নিয়ে নিত মানবপাচার চক্রের সদস্যরা।

 

আরো পড়ুন:

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুই বিমানের সংঘর্ষ

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

ওমানে বাড়লো প্রবাসীদের ওয়ার্ক পারমিটের মেয়াদ

ওমানে মর্মান্তিক পাহাড়ধসে আরো এক প্রবাসীর মরদেহ উদ্ধার

তুরস্কের হায়া সোফিয়ায় ৮৮ বছরে প্রথম তারাবি হতে চলেছে 

হিজাব ইস্যুতে মেয়েদের টার্গেট করা হচ্ছে: মিস ইউনিভার্স

প্রবাসীদের মাঝে সহজ শর্তে ঋণ দেওয়া শুরু

ওমান থেকে টাকার মেশিনটি বাক্সবন্দী হয়ে দেশে ফিরছে!

ওমানে ব্যাংক থেকে টাকা চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেপ্তার

ওমানে পাথর ধ্বসের পর এবার মাটিধসে এক প্রবাসী নিহত

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।