প্রবাস টাইম
বাংলাদেশমঙ্গলবার , ১২ এপ্রিল ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

জীবাণুমুক্ত রাখতে মসজিদুল হারামে অত্যাধুনিক রোবট ব্যবহার

মিসবাহ রবিন
এপ্রিল ১২, ২০২২ ৪:২১ অপরাহ্ণ
Link Copied!

সম্প্রতি মক্কা-মদিনার গ্র্যান্ড মসজিদ জীবাণুমুক্তকরণে মানুষের পাশাপাশি দশটি স্মার্ট রোবট চালু করা হয়েছে বলে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে। পবিত্র দুই মসজিদের গ্র্যান্ড প্রেসিডেন্সি ফর অ্যাফেয়ার্সের দেওয়া তথ্যমতে, রোবটগুলো স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থা অনুসারে, ছয়টি স্তরে নিরাপদ স্বাস্থ্যকর পরিবেশ এবং জীবাণুমুক্তকরণের প্রয়োজনীয়তার স্মার্ট বিশ্লেষণ নিশ্চিত করবে।

Friendi Mobile Oman ADVERTISEMENT

কাবা শরিফের পরিবেশ বিভাগের প্রধান হাসান আল সৌহিরি বলেন, ব্যাটারি বিশিষ্ট রোবটগুলো কোনো মানুষের হস্তক্ষেপ ছাড়াই পাঁচ থেকে আট ঘণ্টা চলতে পারে। এর মধ্যে প্রারম্ভিক সতর্কতা বৈশিষ্ট্যও যুক্ত রয়েছে। শুধু তাই নয়, মানচিত্রের চার্ট করার জন্য ডিভাইসটিতে একটি উচ্চমানের রাডার ক্যামেরা লাগানো হয়েছে।

গ্র্যান্ড মসজিদ ও মদিনা মসজিদে নববীর চেয়ারম্যান শায়খ আবদুর রহমান আল সুদাইস জানান, প্রতিদিন বিপুল সংখ্যক ওমরাহ হাজি গ্র্যান্ড মসজিদে হজের আনুষ্ঠানিকতা পালন করছেন। পাশাপাশি বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মুসল্লি নামাজ আদায় করছেন গ্র্যান্ড মসজিদে। তাই সব ওমরাহ হাজি এবং মুসল্লিদের স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করার জন্য প্রতিদিন ১০ বার গ্র্যান্ড মসজিদ জীবাণুমুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

কর্তৃপক্ষ জানায়, গ্র্যান্ড মসজিদকে জীবাণুমুক্ত করার জন্য প্রতিদিন কাজ করছেন প্রায় চার হাজার কর্মী। পাশাপাশি গ্র্যান্ড মসজিদ জীবাণুমুক্ত করার কাজে ব্যবহার করা হবে ১১টি স্মার্ট রোবট। সব ওমরাহ হাজি এবং মুসল্লিদের স্বাস্থ্যসুরক্ষা সুনিশ্চিত করতে এসব পদক্ষেপ নেওয়া হয়েছে।

unimoni oman

এর আগে সৌদি সরকার দেশ ও দেশের বাইরের ১০ লাখ মুসল্লিকে এ বছর হজের জন্য স্বাগত জানানোর সিদ্ধান্ত নেয়। সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানায়, ২০২২ সালে ১০ লাখ মুসল্লি হজ করতে পারবেন। সৌদি সরকারি তথ্যসূত্র অনুযায়ী, গত বছর ৫৮ হাজার ৭৪৫ জন হজ পালন করেছিলেন।

 

আরো পড়ুন:

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুই বিমানের সংঘর্ষ

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

ওমানে বাড়লো প্রবাসীদের ওয়ার্ক পারমিটের মেয়াদ

ওমানে মর্মান্তিক পাহাড়ধসে আরো এক প্রবাসীর মরদেহ উদ্ধার

তুরস্কের হায়া সোফিয়ায় ৮৮ বছরে প্রথম তারাবি হতে চলেছে 

হিজাব ইস্যুতে মেয়েদের টার্গেট করা হচ্ছে: মিস ইউনিভার্স

প্রবাসীদের মাঝে সহজ শর্তে ঋণ দেওয়া শুরু

ওমান থেকে টাকার মেশিনটি বাক্সবন্দী হয়ে দেশে ফিরছে!

ওমানে ব্যাংক থেকে টাকা চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেপ্তার

ওমানে পাথর ধ্বসের পর এবার মাটিধসে এক প্রবাসী নিহত

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।