প্রবাস টাইম
বাংলাদেশবুধবার , ১৩ এপ্রিল ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

কূটনৈতিক পাসপোর্ট পাচ্ছেন পাকিস্তানের দুর্নীতিবাজ নওয়াজ শরীফ

মিসবাহ রবিন
এপ্রিল ১৩, ২০২২ ৮:০৭ অপরাহ্ণ
Link Copied!

কূটনৈতিক পাসপোর্ট পাচ্ছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়কে এই নির্দেশ দিয়েছেন তার ছোট ভাই নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। লন্ডনে পাকিস্তান মিশনে নওয়াজ শরীফ ও দেশটির সাবেক অর্থমন্ত্রী ইশহাক দারকে কূটনৈতিক পাসপোর্ট ইস্যু করার নির্দেশনা দেয়া হয়েছে। 

নওয়াজ শরীফ

গত বছরের ১৬ই ফেব্রুয়ারি নওয়াজ শরীফের পাসপোর্ট বাতিল করা হয়। দুর্নীতির মামলায় দণ্ডিত পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ ২০১৯ সালের নভেম্বর থেকে লন্ডনে বসবাস করছেন। তাকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করেছে পাকিস্তানের সর্বোচ্চ আদালত। আদালতের রায়ে তাকে দলীয় প্রধানের পদও ছাড়তে হয়েছে। গতকাল দলটির এক জ্যেষ্ঠ নেতা জানান, ঈদের পরই দেশে ফিরবেন নওয়াজ শরীফ।

Friendi Mobile Oman ADVERTISEMENT

তবে কূটনৈতিক কর্মীরা বলেছেন যে শুধুমাত্র নওয়াজ শরীফের জন্য একটি কূটনৈতিক পাসপোর্ট জারি করা যেতে পারে, ইসহাক দার-এর জন্য নয়। যার ভিত্তিতে প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ দারের জন্য একটি সাধারণ পাকিস্তানি পাসপোর্ট ইস্যু করার নির্দেশ দিয়েছেন। ইমরান খানের অধীনে পিটিআই সরকার গত বছরের ফেব্রুয়ারিতে মেয়াদ শেষ হওয়ার পরে নওয়াজের পাসপোর্ট পুনর্নবীকরণ করতে অস্বীকার করেছিল, তবে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ বলেছিলেন যে পিএমএল-এন সুপ্রিমো যদি ফিরে আসতে চান তবে তাকে একটি বিশেষ শংসাপত্র দেয়া যেতে পারে। পানামা পেপারস মামলায় ২০১৭ সালের জুলাইয়ে সুপ্রিম কোর্ট পদচ্যুত করে নওয়াজকে।

unimoni oman

এরপরেই প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার তাঁর বিরুদ্ধে বেশ কয়েকটি দুর্নীতির মামলা চালু করে। ২০১৮ সালে, আল-আজিজিয়া স্টিল মিলস দুর্নীতির মামলায় নওয়াজকে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল এবং অ্যাভেনফিল্ড সম্পত্তি মামলায় ৮ মিলিয়ন পাউন্ড জরিমানা করা হয়েছিল। ২০১৯ সালের নভেম্বরে, লাহোর হাইকোর্ট তাকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেয় চার সপ্তাহের জন্য। এরপরেই লন্ডনে চলে যান নওয়াজ শরীফ। তিনি লাহোর হাইকোর্টে পাকিস্তানে ফিরে আসার বিষয়ে প্রতিশ্রুতি দিয়ে যান। তিনি বলেন চার সপ্তাহের মধ্যে অথবা ডাক্তার তাঁকে সুস্থ ঘোষণা করলেই, আইন ও ন্যায়বিচারের প্রক্রিয়ার মুখোমুখি হওয়ার জন্য তিনি পাকিস্তান ফিরবেন। তবে এখনও পর্যন্ত তিনি লন্ডনেই রয়েছেন।

 

আরো পড়ুন:

পবিত্র কোরআন শরীফ কীভাবে ছাপা হয়?

কাতারে কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে বাংলাদেশি হাফেজ

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুই বিমানের সংঘর্ষ

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

ওমানে বাড়লো প্রবাসীদের ওয়ার্ক পারমিটের মেয়াদ

ওমানে মর্মান্তিক পাহাড়ধসে আরো এক প্রবাসীর মরদেহ উদ্ধার

তুরস্কের হায়া সোফিয়ায় ৮৮ বছরে প্রথম তারাবি হতে চলেছে 

হিজাব ইস্যুতে মেয়েদের টার্গেট করা হচ্ছে: মিস ইউনিভার্স

প্রবাসীদের মাঝে সহজ শর্তে ঋণ দেওয়া শুরু

ওমান থেকে টাকার মেশিনটি বাক্সবন্দী হয়ে দেশে ফিরছে!

ওমানে ব্যাংক থেকে টাকা চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেপ্তার

ওমানে পাথর ধ্বসের পর এবার মাটিধসে এক প্রবাসী নিহত

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।