প্রবাস টাইম
বাংলাদেশবৃহস্পতিবার , ১৪ এপ্রিল ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

প্রবাসী বন্ডে কমছে মুনাফার হার

মিসবাহ রবিন
এপ্রিল ১৪, ২০২২ ১:৫৭ অপরাহ্ণ
Link Copied!

প্রবাসী বাংলাদেশীদের বিনিয়োগে ব্যবহৃত ইউএস ডলার প্রিমিয়াম বন্ড ও ইনভেস্টমেন্ট বন্ডের মুনাফার হার কমানো হয়েছে। তিন স্তরে দুই থেকে চার শতাংশ কমিয়ে নতুন মুনাফার হার নির্ধারণ করেছে সরকার। মুনাফা কমানো হলেও বন্ড দুটিতে বিনিয়োগের ঊর্ধ্বসীমা তুলে নেওয়া হয়েছে। আগে এক কোটি টাকা বিনিয়োগের সুযোগ থাকলেও এখন থেকে এসব বন্ডে যত খুশি তত বিনিয়োগ করতে পারবেন প্রবাসীরা।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের এ সংক্রান্ত প্রজ্ঞাপন পরিপালনের জন্য মঙ্গলবার (১২ এপ্রিল) নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন বিনিয়োগকারীদের জন্য পরিবর্তিত এ হার কার্যকর হবে। তবে আগের কেনা বন্ডে মেয়াদপূর্তি না হওয়া পর্যন্ত আগের হারে তারা মুনাফা পাবেন।

Friendi Mobile Oman ADVERTISEMENT

প্রবাসী বাংলাদেশিরা ‘ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড’, ‘ইউএস ডলার প্রিমিয়াম বন্ড’ ও ‘ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ড’ ডলারে বিনিয়োগ করতে পারেন। এ তিন বন্ড বিদেশি এক্সচেঞ্জ হাউস, দেশি ব্যাংকের বিদেশি শাখা ও বাংলাদেশের ব্যাংক শাখায় পাওয়া যায়। এ বন্ডের বিপরীতে প্রবাসীরা দেশি ব্যাংক থেকে ঋণ নিতে পারেন এবং বিনিয়োগ করা অর্থ বিদেশেও ফেরত নিতে পারেন। এসব বন্ডে বিনিয়োগ করে করমুক্ত সুবিধাও পাওয়া যায়।

নির্দেশনা মতে, বর্তমানে পাঁচ বছর মেয়াদি ইউএস ডলার প্রিমিয়াম বন্ডের মেয়াদ শেষে মুনাফার পাওয়া যায় সাড়ে ৭ শতাংশ। এখন থেকে এক লাখ ডলার পর্যন্ত বিনিয়োগ করলে মেয়াদ শেষে মুনাফা পাবেন সাড়ে পাঁচ শতাংশ, এক লাখ থেকে পাঁচ লাখ ডলার বিনিয়োগে মেয়াদ শেষে মুনাফা পাবেন ৪ দশমিক ৫০ শতাংশ এবং পাঁচ লাখ ডলারের বেশি বিনিয়োগ করলে মেয়াদ শেষে মুনাফার পাবেন সাড়ে ৩ শতাংশ।

unimoni oman

পাঁচ বছর মেয়াদি ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডে মেয়াদ শেষে মুনাফার পাওয়া যায় সাড়ে ৬ শতাংশ। তবে এখন থেকে এক লাখ ডলার পর্যন্ত বিনিয়োগে মেয়াদ শেষে মুনাফা পাবেন ৫ শতাংশ, এক লাখ থেকে পাঁচ লাখ ডলার পর্যন্ত বিনিয়োগে মুনাফা মিলবে ৪ শতাংশ এবং পাঁচ লাখ ডলারের বেশি বিনিয়োগে মেয়াদ শেষে মুনাফা মিলবে ৩ শতাংশ।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে প্রবাসীদের বন্ডের মুনাফার হার কমিয়েছিল সরকার। পাঁচ বছর মেয়াদি ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ডে মেয়াদ শেষে মুনাফার পাওয়া যেত ১২ শতাংশ। এ হার কমিয়ে বলা হয়, ১৫ লাখ টাকার বেশি বিনিয়োগ করলে মেয়াদ শেষে মুনাফার হার হবে ১১ শতাংশ। ৩০ লাখ টাকার বেশি বিনিয়োগে মুনাফার হার পাবে ১০ শতাংশ। আর ৫০ লাখ টাকার বেশি বিনিয়োগে মেয়াদ শেষে মুনাফার হার হবে ৯ শতাংশ।

 

আরো পড়ুন:

পবিত্র কোরআন শরীফ কীভাবে ছাপা হয়?

কাতারে কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে বাংলাদেশি হাফেজ

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুই বিমানের সংঘর্ষ

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

ওমানে বাড়লো প্রবাসীদের ওয়ার্ক পারমিটের মেয়াদ

ওমানে মর্মান্তিক পাহাড়ধসে আরো এক প্রবাসীর মরদেহ উদ্ধার

তুরস্কের হায়া সোফিয়ায় ৮৮ বছরে প্রথম তারাবি হতে চলেছে 

হিজাব ইস্যুতে মেয়েদের টার্গেট করা হচ্ছে: মিস ইউনিভার্স

প্রবাসীদের মাঝে সহজ শর্তে ঋণ দেওয়া শুরু

ওমান থেকে টাকার মেশিনটি বাক্সবন্দী হয়ে দেশে ফিরছে!

ওমানে ব্যাংক থেকে টাকা চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেপ্তার

ওমানে পাথর ধ্বসের পর এবার মাটিধসে এক প্রবাসী নিহত

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।