প্রবাস টাইম
বাংলাদেশসোমবার , ১৮ এপ্রিল ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

স্বাস্থ্যখাতে সৌদিকরণ আইন করে নতুন সিদ্ধান্ত নিলো সৌদি আরব

মিসবাহ রবিন
এপ্রিল ১৮, ২০২২ ১:৪১ অপরাহ্ণ
Link Copied!

সৌদি আরবের স্বাস্থ্যখাতের বেশকিছু স্থানে সৌদিকরণ শুরু হয়েছে। গত ১৪ এপ্রিল এক বিবৃতিতে দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় জানিয়েছে, স্বাস্থ্যখাতের বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সৌদিকর্মী এবং প্রবাসীকর্মীর সংখ্যা নির্ধারন করে দিচ্ছে মন্ত্রণালয়।

স্বাস্থ্যখাতে স্পেশালাইজড হেলথ প্রোফেশনে ৬০ শতাংশ সৌদিকরণ, মেডিকেল সরঞ্জাম সংক্রান্ত ক্ষেত্রে ইঞ্জিনিয়ারিং এবং টেকনিক্যাল চাকরিতে ৩০ শতাংশ সৌদিকরণ এবং মেডিকেল সরঞ্জামের বিক্রি এবং সাপ্লাই সংক্রান্ত চাকরিগুলোতে ৪০ শতাংশ সৌদিকরণ বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।

Friendi Mobile Oman ADVERTISEMENT

সৌদি আরবের স্বাস্থ্যখাতে মেডিকেল ল্যাবরেটরি, রেডিওলজি, ফিজিওথেরাপি এবং থেরাপিউটিক নিউট্রিশনসহ সব ক্ষেত্রে সৌদি স্পেশালিস্টদের ন্যূনতম বেতন ধরা হয়েছে ৭ হাজার রিয়াল এবং টেকনিশিয়ানদের জন্য সর্বনিম্ন বেতন ধরা হয়েছে ৫ হাজার রিয়াল।

মন্ত্রণালয় জানিয়েছে, সব মিলিয়ে সৌদি আরবের স্বাস্থ্যখাতে ৬০ শতাংশ সৌদিকরণ করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে মন্ত্রণালয়। এতে সৌদি নারী ও পুরুষদের জন্য ৫ হাজার ৬০০ চাকরির ব্যবস্থা হবে। সৌদি আরবের মেডিকেল অ্যাপ্লায়েন্স সেক্টরে সেলস এবং মার্কেটিংয়ের চাকরিগুলোতে দুই ভাগে সৌদিকরণ করা হবে: প্রথম ভাগে ৪০ শতাংশ এবং দ্বিতীয় ভাগে ৮০ শতাংশ।

unimoni oman

মেডিকেল ডিভাইস সংক্রান্ত ইঞ্জিনিয়ারিং এবং টেকনিক্যাল চাকরিগুলোর ক্ষেত্রে প্রথম ভাগে ৩০ শতাংশ এবং দ্বিতীয় ভাগে ৫০ শতাংশ সৌদিকরণ করা হবে। ফলে এই সেক্টরে সৌদি নারী ও পুরুষদের জন্য ৩ হাজার চাকরির ক্ষেত্র তৈরি হবে। মন্ত্রণালয় আরও জানিয়েছে, সৌদি ডেন্টিস্ট এবং ফার্মাসিস্টদের জন্য আগামী সোমবার (১৮ এপ্রিল) থেকে সর্বনিম্ন বেতন ৭ হাজার রিয়াল ধার্য করা হয়েছে। সৌদি নারী ও পুরুষরা এসব চাকরিতে এ বেতন বা তার চেয়ে বেশি বেতনে কাজ করবেন।

 

আরো পড়ুন:

পবিত্র কোরআন শরীফ কীভাবে ছাপা হয়?

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

পাসপোর্ট অফিসে কোটি টাকার ঘুষ বাণিজ্য, অনুসন্ধানে দুদক 

প্রবাসী বন্ডে কমছে মুনাফার হার

হিজাব ইস্যুতে মেয়েদের টার্গেট করা হচ্ছে: মিস ইউনিভার্স

প্রবাসীদের মাঝে সহজ শর্তে ঋণ দেওয়া শুরু

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।