প্রবাস টাইম
ঢাকাশনিবার , ৭ মে ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
আজকের সর্বশেষ সবখবর

করোনা মোকাবিলায় ওমানের চেয়েও এগিয়ে বাংলাদেশ

প্রতিবেদক
মিসবাহ রবিন
মে ৭, ২০২২ ১১:০১ অপরাহ্ণ
Link Copied!

করোনা মহামারি মোকাবিলায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সবার শীর্ষে। অন্যদিকে বিশ্বের সকল দেশের মধ্যে পঞ্চম অবস্থানে বাংলাদেশ। বৃহস্পতিবার (৫ মে) প্রকাশিত নিকেই কোভিড-১৯ আরোগ্য সূচকে বিশ্বের ১২১টি দেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে কাতার। এরপরে পর্যায়ক্রমে সংযুক্ত আরব আমিরাত, কম্বোডিয়া ও রুয়ান্ডা। এরপরই বাংলাদেশের অবস্থান।

নিক্কেই এশিয়া বলছে, করোনা সংক্রমণ ব্যবস্থাপনা, করোনা প্রতিরোধী টিকাদান এবং এ সংক্রান্ত সামাজিক তৎপরতার ওপর ভিত্তি করে তাদের এই ‘নিক্কেই কোভিড-১৯ রিকভারি সূচক’ এ দেশ ও অঞ্চলের মূল্যায়ন করা হয়েছে। সূচকে যে দেশের অবস্থান যত ওপরে, করোনা মোকাবিলায় সে দেশের অবস্থান তত ভালো বলে বোঝা যাবে। তাদের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ওমানের অবস্থান রয়েছে ১০৫। অর্থাৎ বাংলাদেশের চেয়ে ১০০ দেশের নিচে অবস্থান করছে ওমান।

সূচকে বিশ্বের ১২১টি দেশের মধ্যে শীর্ষে রয়েছে কাতার। এরপরে সংযুক্ত আরব আমিরাত, কম্বোডিয়া ও রুয়ান্ডা। পঞ্চম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

সূচকে ৮০ পয়েন্ট নিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। তবে বাংলাদেশের পরেই ষষ্ঠ অবস্থানে রয়েছে নেপাল। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এরপরে রয়েছে পাকিস্তান। বৈশ্বিকভাবে দেশটির অবস্থান ২৩তম এবং পয়েন্ট ৭০। এছাড়াও প্রতিবেশী দেশ ভারত ৬২ দশমিক ৫ পয়েন্ট নিয়ে ৭০তম অবস্থানে রয়েছে। ৬৮ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কার অবস্থান ৩১তম।

এর আগে গত মার্চে ৭২ পয়েন্ট পেয়ে বাংলাদেশে অবস্থান ছিল ১৩তম। সাম্প্রতিক মাসগুলোতে বাংলাদেশে করোনা সংক্রমণ ও মৃত্যু কমেছে। শুক্রবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশে ১৯ জনের করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে। এ সময় কারও মৃত্যু হয়নি। গত ২০ এপ্রিলের পর একটানা ১৭ দিন করোনায় কারও মৃত্যু হয়নি।

PK Remittance

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর থেকে এখন পর্যন্ত দেশে ১৯ লাখ ৫২ হাজার ৭৬৬ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৮ লাখ ৯৭ হাজার ৪৬ জন। আর মৃত্যু হয়েছে ২৯ হাজার ১২৭ জনের।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশ ও অঞ্চলের ব্যবস্থাপনা, টিকা দেওয়ার হার এবং সামাজিক তৎপরতার ওপর ভিত্তি করে প্রতি মাসের শেষে এই সূচক প্রকাশ করা হয়। সূচকে যে দেশ সবচেয়ে উপরের দিকে অবস্থান হবে, দেশটি তত ভালোভাবে করোনাভাইরাস সামলে উঠছে বোঝাবে।

 

আরো পড়ুন:

পবিত্র কোরআন শরীফ কীভাবে ছাপা হয়?

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

পাসপোর্ট অফিসে কোটি টাকার ঘুষ বাণিজ্য, অনুসন্ধানে দুদক 

প্রবাসী বন্ডে কমছে মুনাফার হার

স্বামীকে ফিল্মিস্টাইলে অপহরণ করলেন স্ত্রী

প্রবাসীদের মাঝে সহজ শর্তে ঋণ দেওয়া শুরু

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।