প্রবাস টাইম
বাংলাদেশসোমবার , ৯ মে ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

ওমানে আজ সবচেয়ে বেশি রেট মিলছে বাংলাদেশী টাকায় 

মিসবাহ রবিন
মে ৯, ২০২২ ৫:৪৪ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশি টাকা ও ভারতীয় রুপির তুলনায় বিশ্বের কোন মুদ্রা সবচেয়ে দামি, এসব নিয়ে সম্প্রতি প্রতিবেদন প্রকাশ করেছে জার্মানভিত্তিক সংবাদ মাধ্যম ডয়েচে ভেলে। প্রকাশিত তথ্য অনুযায়ী বর্তমান বিশ্বের সবচেয়ে দামি মুদ্রার তালিকায় রয়েছে কুয়েত, দ্বিতীয় অবস্থানে বাহরাইন এবং তৃতীয় অবস্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। 

 

ইউরোপ আমেরিকার মতো উন্নত এবং শক্তিধর দেশ থাকা সত্যেও কেন তাদের মুদ্রার মান বিশ্বের শীর্ষে নেই, এই প্রশ্ন অনেকের মনে থাকতে পারে। তার আগে জানতে হবে এই মুদ্রার মান নির্ধারণ কীভাবে হয়ে থাকে। মানবসভ্যতার অগ্রগতির সাথে সাথে লোকে এমন সব দ্রব্যের প্রয়োজন অনুভব করেছে, যেগুলো নিজ দেশের ভূখণ্ডের সীমানা ছাড়িয়ে পার্শ্ববর্তী দেশের ভূখণ্ডেও মেলে না। এমতাবস্থায় দ্বারস্থ হতে হয় আন্তর্জাতিক বাণিজ্যের।

LULU

অতীতে দীর্ঘসময় এ কাজ সম্পন্ন হতো বিচিত্র সব পণ্য-মুদ্রায়। কিন্তু বিশ্বায়নের এই যুগে বৈশ্বিক অর্থনীতি এত বিশালাকার ধারণ করেছে যে, সেখানে কোনোপ্রকার পণ্য-মুদ্রা ব্যবহার করে লেনদেন সম্ভব নয়। তাই দুনিয়াজোড়া কাগুজে মুদ্রার ছড়াছড়ি। কিন্তু বিশ্বায়নের এই যুগে এসে সেখানেও বাধে বিপত্তি। এক দেশের মুদ্রা তো অন্য দেশে প্রচলিত নয়। যেমন: জাপানে ইয়েন, ভারতে রুপি, রাশিয়াতে রুবল, তুরস্কে লিরা, এবং বাংলাদেশে টাকা। মানও ভিন্ন। স্বভাবতই প্রশ্ন থাকে, কেন এমন হয়? 

 

টাকার মান নির্ধারণ হয় টাকার ক্রয়ক্ষমতা দিয়ে। দ্রব্যের দামের সাথে টাকার মানের সম্পর্ক বিপরীত। দ্রব্যের দাম কমলে টাকার মান বাড়ে, বিপরীতক্রমে দ্রব্যের দাম বাড়লে টাকার মান কমে। যে কোনো রাষ্ট্রের অর্থের আন্তর্জাতিক মূল্যের নির্ধারিত হয় তার যোগান এবং চাহিদার ওপরে নির্ভর করে। 

PK Remittance

প্রবাস টাইম পাঠকদের জন্য বিশ্বের সবচেয়ে দামি মুদ্রার তালিকা তুলে ধরা হলো।

 

১ নাম্বারে রয়েছে কুয়েতি দিনার। যা বর্তমান বিশ্বের সবচেয়ে দামি মুদ্রা। প্রতি কুয়েতি দিনারের জন্য বাংলাদেশি মুদ্রায় দিতে হয় ২৮৫ টাকা। 

 

২য় অবস্থানে রয়েছে বাহরাইন। দেশটির এক দিনার বাংলাদেশী মুদ্রায় প্রায় ২৩৫ টাকার সমপরিমাণ মূল্য।

৩য় অবস্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ ওমান। ৯ মে ২০২২ইং সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী ওমানি এক রিয়ালের মূল্য বাংলাদেশী টাকায় ২৩২ টাকা। যা বিগত বছর গুলোর তুলনায় সর্বোচ্চ মূল্য। ওমান প্রবাসীরা ইউনিমনি এক্সচেঞ্জ, লুলু এক্সচেঞ্জ এবং পুরষোত্তম কাঞ্জি এক্সচেঞ্জের মাধ্যমে আজ এই রেটে দেশে টাকা পাঠাতে পারবেন। সেইসাথে সরকারের দেওয়া ২.৫% প্রণোদনা তো থাকছেই।

 

আরো পড়ুন:

পবিত্র কোরআন শরীফ কীভাবে ছাপা হয়?

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

পাসপোর্ট অফিসে কোটি টাকার ঘুষ বাণিজ্য, অনুসন্ধানে দুদক 

প্রবাসী বন্ডে কমছে মুনাফার হার

ওমানে সড়ক দুর্ঘটনায় নিহত জসিম

করোনা মোকাবিলায় ওমানের চেয়েও এগিয়ে বাংলাদেশ

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।