প্রবাস টাইম
বাংলাদেশসোমবার , ১৬ মে ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি তকমা পেলো সৌদির আরামকো

মিসবাহ রবিন
মে ১৬, ২০২২ ৬:৫৬ অপরাহ্ণ
Link Copied!

চলতি বছর বিশ্বের সবচেয়ে দামি কোম্পানির তালিকায় নাম উঠে এসেছে সৌদি আরবের তেল ও গ্যাস উৎপাদনকারী কোম্পানি আরামকো। বিশ্বে এ বছর অপরিশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাসের দাম বাড়ার ফলে সবচেয়ে দামি কোম্পানির তালিকায় মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল শীর্ষস্থান হারিয়েছে। আর সেই শীর্ষস্থান দুই বছর পর পুনরুদ্ধার করেছে আরামকো। 

PK

রোববার (১৫ মে) সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়, চলতি বছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জানুয়ারি-মার্চে আরামকোর লাভ ছাড়িয়েছে ৮০ শতাংশের বেশি। আরামকোর বর্তমানে নেট আয় দাঁড়িয়েছে ৩৯ দশমিক পাঁচ বিলিয়ন ডলারে। যা গত বছরের একই সময়ের ২১ দশমিক সাত বিলিয়ন ডলারের চেয়ে বেশি।

Lulu

কোম্পানিটি এক বিবৃতিতে জানায়, প্রাথমিকভাবে অপরিশোধিত তেলের দাম ও বিক্রির পরিমাণ বৃদ্ধ এবং নিম্নমুখী মার্জিনগুলোর উন্নতির কারণে এই লাভ হয়েছে। আরামকোর প্রধান নির্বাহী কর্মকর্তা আমিন নাসের বলেন, জ্বালানি নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ। তাই আমরা দীর্ঘমেয়াদি বিনিয়োগ, তেল ও গ্যাসের উৎপাদন সক্ষমতা বাড়াচ্ছি।

Unimoni

এদিকে অ্যাপলের শেয়ারমূল্য কমেছে। শেয়ারবাজারে এর মূল্য দাঁড়িয়েছে ২ দশমিক ৩৭ ট্রিলিয়ন ডলার। অন্যদিকে, আরামকোর বাজারমূল্য এখন ২ দশমিক ৪২ ট্রিলিয়ন ডলার। প্রযুক্তি পণ্যের বিক্রি কমে যাওয়ায় এ বছর অ্যাপলের শেয়ারমূল্য উল্লেখযোগ্য হারে কমেছে।

 

আরো পড়ুন:

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

পাসপোর্ট অফিসে কোটি টাকার ঘুষ বাণিজ্য, অনুসন্ধানে দুদক 

প্রবাসী বন্ডে কমছে মুনাফার হার

ওমানে সড়ক দুর্ঘটনায় নিহত জসিম

করোনা মোকাবিলায় ওমানের চেয়েও এগিয়ে বাংলাদেশ

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।