প্রবাস টাইম
বাংলাদেশবুধবার , ১৮ মে ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

পাসপোর্ট জটিলতায় ইতালি প্রবাসীরা, সমাধান খুঁজছেন রাষ্ট্রদূত

মিসবাহ রবিন
মে ১৮, ২০২২ ৪:২৪ অপরাহ্ণ
Link Copied!

ওমান, মালয়েশিয়া সহ বিশ্বের বেশকিছু দেশে পাসপোর্ট জটিলতায় ভুগছেন প্রবাসী বাংলাদেশীরা। ইউরোপের দেশ ইতালিতেও কয়েক হাজার বাংলাদেশি পাসপোর্ট সমস্যায় ভুগছেন। তাদের এ সমস্যা সমাধান না হলে বৈধ থেকে অবৈধ হয়ে যাবেন। পাসপোর্টের বয়স সংশোধনের জন্য প্রতিদিনই দূতাবাসের কাছে ধরনা ধরছেন এসব বাংলাদেশিরা।

 

ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান গত ১৫ মে পাসপোর্টে বয়স সংশোধন সংক্রান্ত এক প্রশ্নের জবাবে বলেন, বয়স সংশোধনের জন্য রোমে বাংলাদেশ দূতাবাসের চেষ্টা অব্যাহত। গত ২৭ এপ্রিল পাসপোর্ট সংশোধনের মেয়াদ শেষ হয়েছে।

PK

সময়সীমা বাড়ানো হবে কি না সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, পাসপোর্টে বয়স সংশোধনের আবেদন গ্রহণের সময়সীমা বাড়ানোর অনুরোধ জানিয়ে এরই মধ্যে দূতাবাস থেকে মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। সমস্যা সমাধানে চেষ্টা করা হচ্ছে।

 

জানা গেছে, দূতাবাসে গত ১ জুলাই ২০২১ থেকে ২০২২ পর্যন্ত পাসপোর্ট সংশোধন সংক্রান্ত প্রায় ৮০০ আবেদন আসে। সম্প্রতি বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজির আহমেদ ইতালি সফরে এলে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত শামীম আহসানের সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎ করেন আইজিপি। এসময় পুলিশের মহাপরিদর্শককে অন্যান্য বিষয়ের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্টের তথ্য সংশোধনজনিত জটিলতা সম্পর্কেও অবহিত করে রাষ্ট্রদূত।

Unimoni

তিনি বলেন, বয়সের ব্যাপারে কেউ যখন একটু বেশি অসত্য তথ্য প্রকাশ করে তখন আমাদের আর কিছু করার থাকে না। তাছাড়া এ ধরনের সংশোধনে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হতে দেখা যায়। দালালের খপ্পরে পড়ে যা ইচ্ছে তা করা ঠিক নয়। তিনি এ বিষয়ে সবাইকে সতর্ক হওয়ার আহ্বান করেন।

 

জীবিকার তাগিদে ইউরোপে এসে পাসপোর্টের নাম ঠিকানা জন্ম তারিখ এমনকি ধর্ম পরিবর্তন করে প্রায় ১০ হাজার বাংলাদেশি বিপাকে পড়েছে। ইতালিসহ বিভিন্ন দেশের শেল্টার হোমে বন্দি প্রবাসী বাংলাদেশিরা শুধু পাসপোর্ট না থাকার কারণে বৈধতা থেকে বঞ্চিত হচ্ছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত সংশোধনের আবেদন গ্রহণ করছে বাংলাদেশ দূতাবাস। আপাতত পাঁচ বছরের বেশি কোনো পাসপোর্টের বয়সের আবেদন দূতাবাস গ্রহণ করছেন না।

LULU

এমতাবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বাংলাদেশি বলেন, বৈধতা পেয়েও একটি পাসপোর্টের জন্য আবার অবৈধ হয়ে যাবো! আমাদের এবারের মতো ক্ষমা করে দেন। অনেক কষ্ট করে এদেশে এসেছি। সমস্যা সমাধান না হলে আমাদের পরিবার অনেক বিপদের মধ্যে পড়ে যাবে।

 

আরো পড়ুন:

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

পাসপোর্ট অফিসে কোটি টাকার ঘুষ বাণিজ্য, অনুসন্ধানে দুদক 

প্রবাসী বন্ডে কমছে মুনাফার হার

ওমানে সড়ক দুর্ঘটনায় নিহত জসিম

করোনা মোকাবিলায় ওমানের চেয়েও এগিয়ে বাংলাদেশ

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।