প্রবাস টাইম
বাংলাদেশশনিবার , ২১ মে ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

সমঝোতা সাক্ষর হওয়ার পরও বাংলাদেশ থেকে শ্রমিক যেতে পারছেনা মালয়েশিয়া 

মিসবাহ রবিন
মে ২১, ২০২২ ৫:০২ অপরাহ্ণ
Link Copied!

গেল ডিসেম্বরে সমঝোতা স্মারক সাক্ষর হওয়ার পর ৫ মাস অতিবাহিত হয়ে গেলেও এখন পর্যন্ত বাংলাদেশ থেকে কোনো শ্রমিক মালয়েশিয়া যেতে পারেনি। না যাওয়ার পিছনে সিন্ডিকেট কে দায়ী করছেন বায়রা সিন্ডিকেট বিরোধী মহাজোট। শনিবার (২১ মে) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ‘বায়রা সিন্ডিকেট বিরোধী মহাজোট’ ব্যানারে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এমন অভিযোগ করেন নেতারা। 

Unimoni

গোলটেবিল বৈঠকে মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে সিন্ডিকেট করার চেষ্টার কথা স্বীকার করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

সমঝোতা সাক্ষর হওয়ার পরও বাংলাদেশ থেকে শ্রমিক যেতে পারছেনা মালয়েশিয়া 

তবে সরকারিভাবে এ সিন্ডিকেটের পক্ষে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে মনে করেন তিনি। প্রধানমন্ত্রী সিন্ডিকেট চান না উল্লেখ করে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী চাইলে অনেক আগেই সিন্ডিকেট হয়ে যেতো, সেটা হয়নি। উনি (সিন্ডিকেট) চাননি বলেই এখন পর্যন্ত হয়নি, এটা আমি মনে করি।’ 

PK

দীর্ঘদিন বন্ধ থাকার পর মালয়েশিয়ায় আবারও শ্রমিক পাঠানোর বিষয়ে গেল বছর ডিসেম্বর মাসে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে সরকার। তবে নতুন করে শ্রমিক পাঠানোর বিষয়ে আবারও একটি চক্র সিন্ডিকেট করার চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ তুলেছে রিক্রুটিং এজেন্সিদের একটি অংশ। এরই মধ্যে ‘বায়রা সিন্ডিকেট বিরোধী মহাজোট’ ব্যানারে বিভিন্ন দাবি দাওয়া তুলে ধরছেন তারা। এরই অংশ হিসেবে গোল টেবিল বৈঠকটি আয়োজন করা হয়।

LULU

বৈঠকে ব্যারিস্টার আনিসুল ইসলাম আরও বলেন, ‘এখন পর্যন্ত সিন্ডিকেট তৈরির জন্য যথেষ্ট চাপ দেওয়া হয়েছে। কারণ যারা এর মধ্যে আছে তারা খুব ক্ষমতাবান।’ এসময় জনশক্তি রফতানিকারকদের সংগঠন বায়রার দুই পক্ষকেই বৈঠকে বসার আহ্বান জানিয়ে বলেন, ‘দুই পক্ষকেই বলবো- আপনারা বসেন, বসে একটু বের করুন লুপ হোল কোথায় আছে, মালয়েশিয়ায় নাকি বাংলাদেশে। 

সমঝোতা সাক্ষর হওয়ার পরও বাংলাদেশ থেকে শ্রমিক যেতে পারছেনা মালয়েশিয়া 

এসময় আরও উপস্থিত ছিলেন, অভিবাসন ও উন্নয়ন বিষয়ক সংসদীয় ককাসের নির্বাহী কমিটির সভাপতি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, এফবিসিসিআই’র সাবেক সভাপতি এ কে আজাদ, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, বায়রার সাবেক সভাপতি নূর আলী, সাবেক সভাপতি আবুল বাসার, সাবেক মহাসচিব আলী হায়দার চৌধুরী, সাবেক মহাসচিব রিয়াজুল ইসলাম, সদ্য বিদায়ী মহাসচিব শামীম আহমেদ চৌধুরী, সেন্টার ফর এনআরবি’র চেয়ারপারসন সেকিল আহমেদ চৌধুরী, ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম হেড শরিফুল হাসান, বায়রার সাবেক অর্থ সম্পাদক ফখরুল ইসলাম প্রমুখ।

 

আরো পড়ুন:

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

পাসপোর্ট অফিসে কোটি টাকার ঘুষ বাণিজ্য, অনুসন্ধানে দুদক 

প্রবাসী বন্ডে কমছে মুনাফার হার

ওমানে সড়ক দুর্ঘটনায় নিহত জসিম

করোনা মোকাবিলায় ওমানের চেয়েও এগিয়ে বাংলাদেশ

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।