প্রবাস টাইম
বাংলাদেশরবিবার , ২২ মে ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আন্তর্জাতিক
  4. আমেরিকা
  5. ইউরোপ
  6. এশিয়া
  7. ওমান
  8. করোনা আপডেট
  9. কৃষি
  10. খেলাধুলা
  11. খোলা কলম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জানা অজানা
  15. জীবনের গল্প
 
আজকের সর্বশেষ সবখবর

করোনার কারণে ফের ১৬ দেশ ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করলো সৌদি আরব

মিসবাহ রবিন
মে ২২, ২০২২ ৭:৩৫ অপরাহ্ণ
Link Copied!

করোনাভাইরাস মহামারির প্রাদুর্ভাব পুনরায় শুরু হওয়ায় বিশ্বের ১৬টি দেশ ভ্রমণে সৌদি নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক করোনা সংক্রমণ ক্রমান্বয়ে বৃদ্ধি পাওয়ায় সৌদি আরব এই নিষেধাজ্ঞা আরোপ করেছে।

Unimoni

নিষিদ্ধ দেশের মধ্যে রয়েছে,

১. লেবানন
২. সিরিয়া
৩. তুরস্ক
৪. ইরান
৫. আফগানিস্তান
৬. ভারত
৭. ইয়েমেন
৮. সোমালিয়া
৯. ইথিওপিয়া
১০. কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র
১১. লিবিয়া
১২. ইন্দোনেশিয়া
১৩. ভিয়েতনাম
১৪. আর্মেনিয়া
১৫. বেলারুশ
১৬. ভেনিজুয়েলা

PK

এদিকে, বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া মাঙ্কিপক্স এখন পর্যন্ত সৌদি আরবে শনাক্ত হয়নি বলে রোববার আল-আরাবিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে। দেশটির স্বাস্থ্য উপমন্ত্রী ডা. আবদুল্লাহ আসিরি বলেছেন, সৌদি আরবের স্বাস্থ্যসেবা ব্যবস্থা সন্দেহভাজন ‘মাঙ্কিপক্স’ আক্রান্ত রোগী পর্যবেক্ষণ ও শনাক্ত করতে সক্ষম।

 

জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থা ডব্লিউএইচও বলেছে, গত ২১ মে পর্যন্ত বিশ্বের ১২টি সদস্য রাষ্ট্রে ৯২ জনের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এছাড়া আরও ২৮ জন মাঙ্কিপক্সে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। মাঙ্কিপক্সের বিস্তার কীভাবে রোধ করা যায় সে বিষয়ে আগামী কয়েক দিনের মধ্যে বিস্তারিত নির্দেশনা এবং সুপারিশ তুলে ধরা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

LULU

অপরদিকে সৌদি আরবের পার্শ্ববর্তী দেশ ওমানে করোনার সকল বিধি নিষেধ তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির সুপ্রিম কমিটি। দীর্ঘ দুটি বছর করোনার সাথে যুদ্ধ করে অবশেষে রোববার (২২ মে) মহামারী এই ভাইরাসের যাবতীয় করোনাবিধি তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয় দেশটির সরকার।

 

‘কোভিডের সঙ্গে বসবাস’ নীতির আওতায়ই এই পদক্ষেপ নিচ্ছে ওমান সরকার এমনটি মনে করছেন অনেকেই। সুপ্রিম কমিটির এই ঘোষণার ফলে এখন থেকে দেশটিতে করোনার কোনো বিধিনিষেধ আর রইলোনা। করোনার পূর্বের ন্যায় মানুষ স্বাভাবিকভাবেই চলাফেরা করতে পারবে।

 

তবে দেশটির নাগরিক ও প্রবাসীদের করোনা বিধিনিষেধ সম্পর্কে পুরোপুরি উদাসীন না হয়ে ব্যক্তিগত পর্যায়ে যতখানি সতর্কতা মেনে চলা সম্ভব— তা মেনে চলার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি যারা এখনও টিকার ডোজ নেননি, তাদেরকে দ্রুত টিকা নেওয়ার জন্য বলা হয়েছে।

 

আরো পড়ুন:

সবাই আমার স্ত্রীকে চোরের বউ বলে আমাকে জামিন দেন

পাসপোর্ট অফিসে কোটি টাকার ঘুষ বাণিজ্য, অনুসন্ধানে দুদক 

প্রবাসী বন্ডে কমছে মুনাফার হার

ওমানে সড়ক দুর্ঘটনায় নিহত জসিম

করোনা মোকাবিলায় ওমানের চেয়েও এগিয়ে বাংলাদেশ

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।